সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

আম্বানিকে ছাড়িয়ে ফের এশিয়ার শীর্ষ ধনী আদানি

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪, ১৯:২৩

এশিয়ার শীর্ষ ধনী এখন আদানি। ফাইল ছবি  গৌতম আদানি হিন্ডেনবার্গ মামলায় সুপ্রিম কোর্টে স্বস্তি পেয়েছেন দুই দিন আগেই। এবার আরও একটি সুখবর পেলেন। মুকেশ আম্বানিকে পেছনে ফেলে ফের ভারত ও এশিয়ার শীর্ষ ধনীর তকমা পেলেন তিনি। 

আজ শুক্রবার (৫ জানুয়ারি) ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্সের তথ্য অনুযায়ী এমনটাই জানা গেছে। খবর এনডিটিভির। 

গত বুধবার দেশটির সুপ্রিম কোর্ট জানিয়েছেন, হিন্ডেনবার্গ মামলায় তদন্তের প্রয়োজন নেই। এই মামলায় এসইবিআইয়ের তদন্তের ওপরই ভরসা রাখার নির্দেশ উচ্চ আদালতের। যার পর গতি পায় ধনকুবেরের গোষ্ঠীর শেয়ার। বিশেষত, আদানি পোর্টস ও অম্বুজা সিমেন্টস পৌঁছে যায় গত ৫২ সপ্তাহের মধ্যে তাদের সেরা অবস্থানে। 

ব্লুমবার্গ বিলিয়নিয়ার্স ইনডেক্সের তথ্য অনুযায়ী, এক দিনের ব্যবধানে ৭ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার বেড়ে এই মুহূর্তে আদানির মোট সম্পদের পরিমাণ ৯৭ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮ লাখ ১১ হাজার ৫৮৪ কোটি রুপি। তাঁর থেকে সামান্য দূরেই রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান আম্বানি। তাঁর সম্পদের পরিমাণ ৯৭ বিলিয়ন মার্কিন ডলার। 

গত বছর নিউইয়র্কের শর্ট সেলার হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট সামনে আসার পর কার্যত ১৫০ বিলিয়ন ডলারের ধস নেমেছিল আদানিদের শেয়ারে। সেই ধাক্কা সামলে ফের দ্রুত হারে বেড়েছে এই গোষ্ঠীর বাজার মূলধন। তারই প্রতিফলন ধরা পড়ছে নতুন তালিকায়।

বিশেষত, সুপ্রিম কোর্টে স্বস্তি পাওয়ায় আদানির ‘কামব্যাক’ দেখছিলেন বিশেষজ্ঞরা। তাঁকে বলতেও শোনা গেছে, ‘সত্যের জয় হয়েছে। যাঁরা আমাদের পাশে ছিলেন, তাঁদের প্রতি আমরা কৃতজ্ঞ। এভাবেই ভারতের উন্নয়নের কাজ চালিয়ে যাব। এবার এশিয়ার ধনীতমর তকমাও ফিরে পেলেন তিনি। 

প্রথম প্রজন্মের এই উদ্যোক্তা আশির দশকে হীরার ব্যবসা দিয়ে যাত্রা শুরু করেছিলেন। যাত্রা শুরুর পর থেকে এটিই আদানির সবচেয়ে ঘটনাবহুল বছর। গত বছর আদালতের দায়মুক্তি আদানিকে ১৩ দশমিক ৩ বিলিয়ন সম্পদ অর্জনের সুযোগ দেয়। 

আদানির প্রতিষ্ঠান পরবর্তী দশকে ব্যবসাকে পরিবেশবান্ধব করার জন্য ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগে প্রতিশ্রুতিবদ্ধ। এ ছাড়া কয়লা ব্যবসার পরিবর্তে ডেটা সেন্টার, কৃত্রিম বুদ্ধিমত্তা, নগর উন্নয়ন, বিমানবন্দর এবং মিডিয়াতেও দ্রুত বৈচিত্র্যময় বিনিয়োগ করছেন আদানি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ভারতীয় চিনিতে বাজার সয়লাব: কেজিতে ৪০ রুপি ওপারে, এপারে ১৩৫ টাকা

    নতুন মাত্রায় ইসি অর্গ্যানিকের ফ্রি হেলথ চেক আপ ক্যাম্পেইন

    দুবাইয়ে বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের তথ্য ফাঁস, শীর্ষে মুকেশ আম্বানি 

    ফের রিজার্ভ চুরির খবরটি ভুয়া: বাংলাদেশ ব্যাংক

    এমিরেটসের রেকর্ড ৫১০ কোটি ডলারের মুনাফা

    পিটার হাস হঠাৎ বাংলাদেশ ব্যাংকে, গভর্নরের সঙ্গে সাক্ষাৎ

    রাইসির হেলিকপ্টার দুর্ঘটনাকে ‘ঐশ্বরিক শাস্তি’ বললেন ইহুদি পুরোহিতরা

    আইসিবির শাখায় শাখায় ঘুরেও মিলছে না টাকা

    কে এই ইব্রাহিম রাইসি

    ইতিহাস গড়ার পর গার্দিওলা কি ম্যান সিটি ছাড়ার ইঙ্গিত দিলেন

    ব্রাহ্মণপাড়ায় সোনালু ফুলে শোভিত প্রকৃতি

    নিম্ন আদালতে পদ খালি, তবু হচ্ছে না বিচারকদের পদায়ন