বুধবার, ১৯ জুন ২০২৪

সেকশন

 

বিসিবির ওয়ানডে চুক্তিতে মাহমুদউল্লাহ, প্রণোদনা পাচ্ছেন ইবাদত

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪, ১০:৫৬

২০২৩ বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ছবি: এএফপি কী ছন্দেই না ছিলেন ইবাদত হোসেন। গত বছরের জুলাইয়ে আফগানিস্তান সিরিজে পাওয়া চোটটা তাঁকে এতটা ভোগাবে, কে ভেবেছিল! তাঁর এশিয়া কাপ শেষ, বিশ্বকাপ শেষ। ব্যতিক্রম কিছু না ঘটলে ইবাদতের আগামী জুনে হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপও শেষ। হাঁটুর চোট থেকে সেরে ওঠার সংগ্রাম চলছে ইবাদতের। 

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের নিয়মিত মুখ হয়ে উঠছিলেন ইবাদত। নিয়মিত দেখা যাচ্ছিল তাঁর স্যালুট উদ্‌যাপনও। সাদা বলের ক্রিকেটেও আলো ছড়িয়ে হয়ে উঠেছিলেন ওয়ানডে দলের নিয়মিত সদস্য। কিন্তু গত বছরের জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে চোটে পড়ে সব এলোমেলো হয়ে যায়। যেহেতু গত বছরের বেশির ভাগ সময় খেলতে পারেননি, আগামী ছয় মাসও পাওয়া যাবে না ইবাদতকে। স্বাভাবিকভাবেই ২০২৪ সালের কেন্দ্রীয় চুক্তিতে তাঁকে রাখছে না বিসিবি। তবে তাঁর জন্য একটা সান্ত্বনা বা অনুপ্রাণিত করতে একটা ‘ব্যবস্থা’ রাখছে বিসিবি। যেহেতু তিনি বাংলাদেশের হয়ে খেলতে গিয়ে চোটে পড়েছেন এবং দলের একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করছিলেন, কেন্দ্রীয় চুক্তিতে না রাখলেও ইবাদতকে আর্থিক প্রণোদনা দিতে চাইছে বিসিবি। 

শুধু ইবাদতই নন, জাতীয় দলে খেলতে গিয়ে চোটে পড়া এমন পারফরমারদের আর্থিক প্রণোদনা দেওয়ার ভাবনা বিসিবির। ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী নিজাম উদ্দীন চৌধুরী বিষয়টি নিয়ে গতকাল আজকের পত্রিকাকে বলেছেন, ‘এ ধরনের বিষয় আমরা বিশেষভাবে বিবেচনা করব। যারা জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে চোটে পড়বে, নির্দিষ্ট এই কারণে তারা আর দলে থাকছে না বা বাদ পড়ে গেছে, এটা তো তাদের সমস্যা না। তাদের বিশেষ কেস হিসেবে বিবেচনা করা হবে। বোর্ড সেভাবে দেখবে। এটা নীতিগতভাবে সুপারিশ করা হয়েছে। এটা আগামী (এ মাসেই) বোর্ডের সভায় দেওয়া হবে। বোর্ড আশা করি ইতিবাচকভাবে নেবে। তবে ঘরোয়া কিংবা অন্যান্য লিগ খেলতে গিয়ে চোটে পড়লে সেটা আবার দেখা হবে না।’ 

যারা জাতীয় দলের হয়ে খেলতে গিয়ে চোটে পড়বে, নির্দিষ্ট এই কারণে তারা আর দলে থাকছে না বা বাদ পড়ে গেছে, এটা তো তাদের সমস্যা না।নিজাম উদ্দীন চৌধুরী, বিসিবির প্রধান নির্বাহী 

বিসিবি সূত্রে জানা গেছে, গত বছরের মতো ২০২৪ সালের কেন্দ্রীয় চুক্তিতেও ২১ জন খেলোয়াড়কে রাখার পরিকল্পনা বিসিবির। সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, শরীফুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ তিন সংস্করণেই থাকতে পারেন। ২০২৩ সালে বাংলাদেশ দলের সর্বোচ্চ রান সংগ্রাহক শান্ত (১৬৫০) ও সর্বোচ্চ উইকেটশিকারি শরীফুলকে (৫২) প্রথমবারের মতো তিন সংস্করণে রাখা হচ্ছে। 

উইকেট নেওয়ার পর ইবাদত হোসেনের উল্লাস। ছবি: এএফপি শেষ মুহূর্তে বিশ্বকাপ দলে সুযোগ পেয়ে দারুণ খেলেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ওয়ানডে সংস্করণের চুক্তিতে রাখা হচ্ছে তাঁকে। গত বছরও ছিলেন একই সংস্করণে। গত বছর যেহেতু কোনো টি-টোয়েন্টি খেলেননি বা সুযোগ পাননি, আগের বছরের পারফরম্যান্সের মূল্যায়নেরও তাই সুযোগ নেই মাহমুদউল্লাহর ক্ষেত্রে। অভিজ্ঞ মুশফিকুর রহিম গত বছরের মতোই আছেন টেস্ট ও ওয়ানডের চুক্তিতে। মোস্তাফিজুর রহমান থাকছেন সাদা বলের চুক্তিতে। 

তরুণ ক্রিকেটার তানজিম হাসান সাকিব, তাওহীদ হৃদয়, মাহমুদুল হাসান জয় ও শাহাদাত হোসেন দিপুকেও প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে রাখার কথা জানা গেছে। জয় ও দিপুকে রাখা হতে পারে টেস্টের চুক্তিতে। এই বছর সর্বোচ্চ ১৪টি টেস্ট খেলবে বাংলাদেশ দল। মুমিনুল হক, তাইজুল ইসলাম, জাকির হাসান, খালেদ আহমেদদের সঙ্গে নাইম হাসানকেও টেস্ট চুক্তিতে অন্তর্ভুক্ত করার কথা জানা গেছে। 

নতুন চুক্তিতে যে তামিম ইকবাল থাকছেন না, আগেই জানা গেছে। এবার বাদ পড়ার তালিকায় থাকতে পারেন নাসুম আহমেদ, মোসাদ্দেক হোসেন, আফিফ হোসেন ও নুরুল হাসান সোহান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    অস্ট্রেলিয়া ম্যাচের আগে আইসিসির সুসংবাদ পেলেন দুই সাকিব

    মেসির দলকে ছাগল দিয়ে বরণ

    মারা গেলেন বিসিবির এক পরিচালক

    গম্ভীর কি তাহলে হয়েই যাচ্ছেন ভারতের কোচ

    রোনালদোর ২০ বছরের পুরোনো রেকর্ড এখন তুর্কি ফুটবলারের

    রউফের সঙ্গে ভক্তের হাতাহাতির ঘটনায় ক্ষুব্ধ পিসিবি সভাপতি 

    বরিশালে বাস–মাইক্রোবাসের সংঘর্ষে কিশোরীর মৃত্যু

    বন্যা কবলিত এলাকায় স্যালাইন-ওষুধ মজুতে স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশ

    সিঙ্গাপুরে পালিয়ে আসিনি, চিকিৎসা শেষে দেশে ফিরব: ভিডিও বার্তায় আছাদুজ্জামান মিয়া

    গাইবান্ধায় পানি উন্নয়ন বোর্ডের গাড়ির ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

    মার্কোসের মন্ত্রিসভা থেকে দুতার্তে কন্যার পদত্যাগ, রাজনৈতিক সংকটের শঙ্কা