শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

সালমান শাহর স্কেচ এঁকে সালমান খান শ্রদ্ধা জানিয়েছেন?

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৯

সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে বলিউড তারকা সালমান খানের হাতে সালমান শাহর স্কেচ। ছবি: সংগৃহীত সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে বলিউড তারকা সালমান খানের একটি ছবি। ছবিতে দেখা যাচ্ছে, ‘ভাইজান’ খ্যাত বলিউডের এই সুপারস্টারের হাতে বাংলাদেশের প্রয়াত জনপ্রিয় অভিনেতা সালমান শাহর একটি স্কেচ।

কয়েক শ গ্রুপ ও পেজে ছবিটি পোস্ট করতে দেখা গেছে। ক্যাপশনে লেখা হচ্ছে—এটি সালমান শাহর প্রতি সালমান খানের শ্রদ্ধা নিবেদনের ছবি।

এ রকম কয়েকটি পোস্ট দেখুন এখানে, এখানে এখানে

ছবিটির মাধ্যমে ফেসবুকে বিভ্রান্তি ছড়িয়েছে। ছবি: সংগৃহীত ফ্যাক্টচেক
অনুসন্ধানে দেখা যায়, সম্প্রতি ভাইরাল হওয়া ছবিটি মূলত সম্পাদনা করা। সালমান খানের হাতে যে স্কেচ দেখা যাচ্ছে, সেটি সম্পাদনা করে বসিয়ে দেওয়া হয়েছে। রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে মূল ছবিটি ইন্টারনেটে বেশ কয়েকটি প্ল্যাটফর্মে খুঁজে পাওয়া যায়।

২০১৭ সালের ৪ ডিসেম্বর সালমান খান ফ্যান ক্লাব নামের একটি টুইটার অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি টুইটে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। ক্যাপশনে উল্লেখ করা হয়েছে, এটি চিত্রশিল্পী পামেলি কায়ালের আঁকা। স্কেচটিতে মূলত সালমান খান ও তাঁর মাকে দেখা যাচ্ছে।

মূল ছবিটি সম্পাদনা করে সালমান শাহর ছবি বসিয়ে দেওয়া হয়েছে। ছবি: সংগৃহীত সালমান খান ফ্যান ক্লাব নামের ইনস্টাগ্রাম আইডিতেও একই দিন মূল ছবিটি আপলোড করা হয়। গত ২৫ ফেব্রুয়ারি বিয়িং সালমান খান নামের একটি ফেসবুক পেজেও ছবিটি আপলোড করা হয়।

চিত্রশিল্পী পামেলি কায়ালের পিন্টারেস্ট আইডিতে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। পামেলি ভারতের একজন তরুণ চিত্র ও স্থাপত্যশিল্পী। সংবাদমাধ্যমে প্রকাশিত তাঁর সাক্ষাৎকার থেকে জানা যায়, শাহরুখ খান তাঁর প্রিয় অভিনেতা। বলিউড বাদশাহর বেশ কয়েকটি স্কেচ এঁকেছেন তিনি।

সালমান খান ও শাহরুখ খানের সঙ্গে চিত্রশিল্পী পামেলি কায়াল। ছবি: সংগৃহীত বলিউড আনকাট নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ৫ ডিসেম্বর আপলোড করা একটি ভিডিও প্রতিবেদনে ছবিটি সালমান খানের আঁকা বলে দাবি করা হয়, যা বিভ্রান্তিকর।

ইন্ডিয়া টাইমস নামের একটি ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, সালমান খান একজন শৌখিন আঁকিয়ে। ওই প্রতিবেদনে তাঁর আঁকা ১৫টি শিল্পকর্ম সম্পর্কে বিস্তারিত তথ্য লেখা হয়েছে। ভারতীয় আরও কিছু সংবাদমাধ্যমে সালমান খানের এই প্রতিভা সম্পর্কে প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। তবে এই ছবি সালমান খানের নিজের হাতে আঁকা নয়।

সালমান খান নিজেও একজন শৌখিন আঁকিয়ে। ছবি: সংগৃহীত গত ৬ সেপ্টেম্বর ছিল প্রয়াত জনপ্রিয় চলচ্চিত্র তারকা সালমান শাহর ২৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর তিনি মারা যান। মূলত দিবসটিকে কেন্দ্র করেই কতিপয় ব্যক্তি বা গোষ্ঠী সম্পাদনা করে ছবিটি ফেসবুকে ছড়িয়েছে।

সিদ্ধান্ত
বলিউড অভিনেতা সালমান খানের হাতে সালমান শাহর একটি স্কেচসহ যে ছবি সম্প্রতি ফেসবুকে ভাইরাল হয়েছে, তা সম্পাদনা করা। মূল ছবির স্কেচের অংশটিতে সালমান খান ও তাঁর মায়ের ছবি ছিল। ছবিটি ভারতীয় চিত্রশিল্পী পামেলি কায়ালের আঁকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    মসজিদে ভয়াবহ আগুনের ছবিটি বাংলাদেশের নয়
    ফ্যাক্টচেক

    মসজিদে ভয়াবহ আগুনের ছবিটি বাংলাদেশের নয়

    উড়োজাহাজ ঠেলে সরানোর ঘটনাটি দিল্লির নয়
    ফ্যাক্টচেক

    উড়োজাহাজ ঠেলে সরানোর ঘটনাটি দিল্লির নয়

    ড্রাগন ফলের পুষ্টিগুণ

    ড্রাগন ফলের পুষ্টিগুণ

    করোনায় ব্যাংকে লাভ ছাঁটাই উভয়েই রেকর্ড

    করোনায় ব্যাংকে লাভ ছাঁটাই উভয়েই রেকর্ড

    ‘নাট্যকলায় পড়তে আমি ঘর পালাইছিলাম’

    ‘নাট্যকলায় পড়তে আমি ঘর পালাইছিলাম’

    ইমো এবং আরও কিছু

    ইমো এবং আরও কিছু

    নিজেই তো বুইসতে পাচ্ছি নাকো আপা!

    নিজেই তো বুইসতে পাচ্ছি নাকো আপা!

    ২০২৩ সাল থেকে নিশ্চিত হবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ

    ২০২৩ সাল থেকে নিশ্চিত হবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ