Alexa
বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

সেকশন

epaper
 

ইউএস ওপেনের নতুন রানি রাদুকানু

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৩:১১

ইউএস ওপেনের নতুন রানি এমা রাদুকানু। ছবি: টুইটার রূপকথার গল্প বোধ হয় একেই বলে! এমা রাদুকানু নিজেও হয়তো ভাবেননি এমন কিছু করে ফেলবেন। ইতিহাস গড়ে ইউএস ওপেনের নারী এককে শিরোপা জিতলেন ১৮ বছর বয়সের এই ব্রিটিশ তরুণী।

ফাইনালে ৬-৪, ৬-৩ গেমে সরাসরি সেটে লেইলাহ ফার্নান্দেজকে উড়িয়ে দিয়ে ইউএস ওপেনের নতুন রানি হলেন রাদুকানু। কোয়ালিফায়ার থেকে উঠে আসা কোনো টেনিস খেলোয়াড় এর আগে গ্র্যান্ড স্লাম জেতেননি। এবারই প্রথম করে দেখালেন এই ব্রিটিশ কিশোরী।

নিজের দ্বিতীয় গ্র্যান্ড স্লামেই বাজিমাত করলেন অবাছাই রাদুকানু। ২০১৪ সালে সেরেনা উইলিয়ামসের পর দ্বিতীয় নারী টেনিস খেলোয়াড় হিসেবে একটিও সেটে না হেরে শিরোপা জিতলেন তিনি। একই সঙ্গে ৫৩ বছর পর প্রথম ব্রিটিশ নারী হিসেবে গ্র্যান্ড স্লাম জিতলেন।

ইউএস ওপেনের আগে এ বছরের উইম্বলডনেই প্রথমবার গ্র্যান্ড স্লামে আবির্ভাব ঘটেছিল রাদুকানুর। ঘাসের কোর্টে শুরুটা ভালো করেও চতুর্থ রাউন্ডে শ্বাসকষ্টজনিত সমস্যায় সরে দাঁড়াতে হয়েছিল। কে ভেবেছিল, মাত্র দুই মাস পরেই ইউএস ওপেনের শিরোপা হাতে উচ্ছ্বাসে ফেটে পড়বেন রাদুকানু! 

একবিংশ শতাব্দীতে এই প্রথম ইউএস ওপেনে নারীদের ফাইনালে এত অল্প বয়সী দুই খেলোয়াড় মুখোমুখি হয়েছেন। ১৯৯৯ সালে শেষবার দুই ‘অষ্টাদশী’ সেরেনা উইলিয়ামস ও মার্টিনা হিঙ্গিস ফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। দুই অষ্টাদশীর লড়াইয়ে এবার শেষ হাসিটা হাসলেন রাদুকানু। তবে এর আগেও একবার মুখোমুখি হয়েছিলেন রাদুকানু-ফার্নান্দেজ। তিন বছর আগে উইম্বলডন জুনিয়রের সেই ম্যাচেও মলিন অবয়বে ফিরতে হয়েছিল ফার্নান্দেজকে।

ইউএস ওপেন শুরুর সময় নারী এককে ১৫০ নম্বর হিসেবে কোর্টে নেমেছিলেন রাদুকানু। কোর্ট যখন ছাড়ছেন, নামের পাশে প্রথম গ্র্যান্ড স্লাম। র‍্যাঙ্কিং নিয়েও চাইলে গর্ব করতে পারেন। এক লাফে যে উঠে এসেছেন ২৩ নম্বরে। প্রথম সেটেই দুবার লেইলার সার্ভিস ভেঙে সেট জেতেন রাদুকানু। দ্বিতীয় সেটে ম্যাচ পয়েন্ট বাঁচাতে পারলেও নিজের হার বাঁচাতে পারেননি কানাডীয় কিশোরী ফার্নান্দেজ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করলেন সাকিব   

    তারকা সংকট দেখা দিতে পারে এবারের বিপিএলে

    দেশের হয়ে খেলবে, নাকি বেটউইনারের চুক্তিতে থাকবে—সাকিবকে পাপন

    নিউজিল্যান্ড ক্রিকেটেও বর্ণবাদ, টেলরের বিস্ফোরক অভিযোগ

    শ্রীলঙ্কার পর কমনওয়েলথ থেকে নিখোঁজ পাকিস্তানের দুই বক্সার

    নতুন রেকর্ড গড়ে ছেলের সম্পর্কে যা বললেন আনচেলত্তি

    টাকা পাচারকারীরা সরকারের এবং সরকারি দলের লোক: জিএম কাদের 

    পালাব না, প্রয়োজনে জেলে যাব: কাদের

    ডিএমপিতে ১০ এসি ও পরিদর্শকের বদলি

    হরিরামপুরে কলেজ ক্যাম্পাসে মানববন্ধন বিতর্ক

    কক্সবাজার সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত, পর্যটকদের সৈকতে না নামার অনুরোধ

    শিল্প-কারখানায় এলাকাভিত্তিক আলাদা সাপ্তাহিক ছুটি নির্ধারণ করে প্রজ্ঞাপন