শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

সেকশন

 

বাংলাদেশ-নিউজিল্যান্ড টি-টোয়েন্টি সিরিজ

শেষটা রাঙাতে পারল না বাংলাদেশ 

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪৮

৭টা ২৪ মিনিট, ১০ সেপ্টেম্বর
শেষটা রাঙাতে পারল না বাংলাদেশ 

 সিরিজের শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশের হার ২৭ রানে। ম্যাচ হারলেও ৩-২ ব্যবধানে সিরিজ জিতল বাংলাদেশ। আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ সংক্ষিপ্ত সংস্করণে টানা তিন সিরিজ জেতার পর টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেরদের শেষ ম্যাচটা রাঙাতে পারল না। শেষটা রাঙাতে না পারলেও যতটুকু হয়েছে সেটিই না কম কি! নিউজিল্যান্ডের সিরিজের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষেও ৪-১ ব্যবধানে সিরিজ জিতেছিল মাহমুদউল্লাহর দল। টি-টোয়েন্টিতে বাংলাদেশ যেখানে অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ম্যাচই  জিততে পারেনি সেখানে সিরিজ জিতেছে। নিউজিল্যান্ডের বিপক্ষেও তাই। তবে সিরিজের ফলটা ৩-২। সুপ্রিয় পাঠক আজকের সরাসরি ধারাবিবরণী এখানেই শেষ। আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন কোনো আয়োজন নিয়ে আপনাদের সামনে আবারও হাজির হব। আজকের পত্রিকার বিশেষ সেই আয়োজনে আপনাদের আমন্ত্রণ।   

৭টা ২০ মিনিট, ১০ সেপ্টেম্বর
৬ বলে দরকার ৩৫ 

১৯তম ওভারের শেষ বলে বোল্ড হয়ে গেলেন তাসকিন ।  শেষ ওভারে বাংলাদেশের সামনে প্রায় অসম্ভব লক্ষ্যমাত্রা। ম্যাচ জিততে  শেষ ৬টি বলেই ছক্কা হাঁকাতে হবে।  

৭টা ১৫ মিনিট, ১০ সেপ্টেম্বর
বোল্ড হয়ে গেলেন শামিম

দলকে জেতাতে না পারলেও নিজেকে চেনানোর মঞ্চ আজও প্রস্তুত ছিল শামীমের সামনে। ১৩ বলে ৪৬ রানের কঠিন সমীকরণ মাথায় নিয়ে চালিয়ে খেলতে গিয়ে বল লাইন মিস করলেন শামীম। ডাফির বলে বোল্ড হয়ে গেলেন তরুণ এই অলরাউন্ডার। 

৭টা ১০ মিনিট, ১০ সেপ্টেম্বর
মাহমুদউল্লাহর পর সোহানও আউট 

সোহানকে এলবিডব্লুর ফাঁদে ফেলালেন প্যাটেল। উইকেটে এসেছেন নতুন ব্যাটসম্যান শামীম। শেষ ৩ ওভারে ম্যাচ জিততে বাংলাদেশের দরকার ৪৮ রান।

৭টা ৭ মিনিট, ১০ সেপ্টেম্বর
ফিরে গেলেন মাহমুদউল্লাহ

পঞ্চম উইকেটে ৪৩ বলে ৬৩ রানের জুটি গড়ে ফিরে গেলেন মাহমুদউল্লাহ। ২১ বলে ২৩ করে কুগেলেইনের বলে অ্যালেনের হাতে ক্যাচ দিয়ে ফিরে গেছেন বাংলাদেশ অধিনায়ক  বাড়ছে প্রয়োজনীয় রান রেটও  । ৪ ওভারে বাংলাদেশের দরকার ৫ উইকেট হাতে নিয়ে ৫৩।  

৬টা ৫৬ মিনিট, ১০ সেপ্টেম্বর
ম্যাচে ফিরতে মরিয়া মাহমুদউল্লাহ-আফিফ

ম্যাচ নিজেদের নিয়ন্ত্রনে নেওয়ার চেষ্টা করছেন মাহমুদউল্লাহ আর আফিফ। দ্রুত কিছু রান তুলে বলের সঙ্গে পার্থক্য কমাতে প্রতিটি বলেই বড় শট খেলতে চাচ্ছেন এই দুজন। ম্যাককোনকির ১৪তম ওভারে আফিফ-মাহমুদউল্লাহ দুজনেই ছক্কা হাঁকিয়েছেন। শেষ ৬ ওভারে ম্যাচ জিততে বাংলাদেশের দরকার ৬৮ রান।  

৬টা ৪৬ মিনিট, ১০ সেপ্টেম্বর
ম্যাচ হেলে পড়ছে নিউজিল্যান্ডের দিকে 

ধীরে ধীরে ম্যাচ থেকে ছিটকে যাচ্ছে বাংলাদেশ। শেষ ৮ ওভারে অতিমানবীয় কিছু না ঘটলে এই ম্যাচের ফল অনেকটাই অনুমেয়। বাংলাদেশের ম্যাচ জিততে  ওভার প্রতি রান করতে হবে সাড়ে ১১ গড়ে । এরই মধ্যে ফিরে গেছেন প্রথম চার ব্যাটসম্যান। ১২ ওভার শেষে বাংলাদেশের রান  ৪ উইকেটে ৭০। 

৬টা ৩৪ মিনিট, ১০ সেপ্টেম্বর
ব্যর্থ মুশফিক, ধুকছে বাংলাদেশ

আজও ব্যর্থ মুশফিক। রাচিককে উইকেট থেকে বেরিয়ে বড় শট খেলতে গিয়ে লং অনে গ্র্যান্ডহোমের হাতে  ধরা পড়লেন মুশফিক। পঞ্চাশের আগে চার উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্যয়ে বাংলাদেশ। ৯ ওভার শেষে বাংলাদেশের রান ৪ উইকেটে ৪৬।  

৬টা ২৯ মিনিট, ১০ সেপ্টেম্বর
আউট নাঈমও, চাপে বাংলাদেশ

নাঈমকে আউট করে প্রথম আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম উইকেট পেলেন বেন সিয়ার্স। ঘন্টায় ১৪৭ কিলোমিটার বেগের বলটি ব্যাটের কিনারায় ছুঁয়ে ল্যাথামের গ্লাভসে জমা পড়ল। ওভারের প্রতিটি বলই ঘন্টায়  ১৪০  কিলোমিটারের বেশি ছিল।  বাড়তি পেসেই ধরাসায়ী নাঈম। ২১ বলে ২৩ রান করে ফিরে গেলেন বাংলাদেশ ওপেনার।  

৬টা ১৯ মিনিট, ১০ সেপ্টেম্বর
ফিরে গেলেন সৌম্যও 

পাওয়ারপ্লেতে পিছিয়ে বাংলাদেশ, হারাল সৌম্যকেও । প্রথম ৬ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ২ উইকেটে ৫৮ আর বাংলাদেশের পাওয়ারপ্লেতে রান ১ উইকেটে ৩১। সপ্তম ওভারে বাংলাদেশ হারাল সৌম্যকে। ম্যাককোনকিকে কাট করতে গিয়ে রাচিনের হাতে ক্যাচ দিলেন সৌম্য। ফেরাটা সুখকর হলো না। আউট হওয়ার আগে ৯ বলে করেছেন ৪ রান।  

৬টা ১২ মিনিট, ১০ সেপ্টেম্বর
উইকেট বিলিয়ে দিলেন লিটন 

এজাজ প্যাটেলের উইকেট থেকে বেরিয়ে এসে খেলতে গিয়ে ক্যাচ দিলেন। পয়েন্টে দুর্দান্ত এক ক্যাচ নিলেন স্কট কুগেলেইন। ৫ ওভার শেষে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের রান ২৭।  

৬টা ৪ মিনিট, ১০ সেপ্টেম্বর
৩ ওভারে বিনা উইকেটে ১৯

প্রথম ৩ ওভারে তিন বোলার ব্যবহার করল নিউজিল্যান্ড। তৃতীয় ওভারে ম্যাককোনকি দিলেন ৯ রান। ৩ ওভার শেষে বাংলাদেশের রান বিনা উইকেটে ১৮। 

৫টা ৫৬ মিনিট, ১০ সেপ্টেম্বর
প্রথম ওভারে ৮ রান

নিউজিল্যান্ডও শুরুটা করেছে পেস দিয়ে। ডাফির প্রথম ওভারে দুই ওপেনার তুলেছেন ৮ রান। 

৫টা ৪২ মিনিট, ১০ সেপ্টেম্বর
বাংলাদেশের লক্ষ্য ১৬২ 

ইনিংসের শেষ ওভারে বোলিংয়ে এসেছেন শরীফুল। ৩৭ বলে ফিফটি করলেন ল্যাথাম। শেষ ওভারে ১০ রান দিলেন শরীফুল। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে নিউজিল্যান্ডের রান ১৬১। বাংলাদেশের লক্ষ্য ১৬২।   

৫টা ৩৩ মিনিট, ১০ সেপ্টেম্বর
সিরিজে প্রথমবার দেড়শ পেরোল নিউজিল্যান্ড 

এই সিরিজে এখন পর্যন্ত সর্বোচ্চ দলীয় স্কোর ১৪১। দ্বিতীয় টি-টোয়েন্টিতে আগে ব্যাট করে এই স্কোর গড়েছিল মাহমুদউল্লাহর দল। আজ শেষ টি-টোয়েন্টিতে সেটি ছাড়িয়ে গেল নিউজিল্যান্ড। শেষ দিকে দলকে এগিয়ে নিচ্ছেন অধিনায়ক ল্যাথাম। ১৯তম ওভারে তাসকিনকে দুই ছয়, এক চার মেরে দলের রান  দেড়শ পার করলেন ল্যাথাম। দশ ম্যাচ পর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ১৫০ রানের গণ্ডি পেরোল কোনো দল।

৫টা ২২ মিনিট, ১০ সেপ্টেম্বর
উইকেট পেলেন তাসকিন 

৫ বছর পর ঘরের মাঠে টি-টোয়েন্টিতে নেমে উইকেট তুলে নিলেন তাসকিন। নিজের প্রথম থেকেই দুর্দান্ত গতি আর লাইন লেন্থের মিশেলে বল করছিলেন এই ফাস্ট বোলার। নিজের তৃতীয় ওভারে এসে নিকোলসকে সোহানের হাতে ক্যাচ বানালেন। ১৭ ওভার শেষে কিউইদের রান ৫ উইকেটে ১২৫। 

৫টা ১০ মিনিট, ১০ সেপ্টেম্বর
১০০ পেরোল নিউজিল্যান্ড

১০০ পেরোল নিউজিল্যান্ড। উইকেটে দাঁড়িয়ে গেছে ল্যাথাম ও নিকোলস। প্রথম দলীয়  ফিফটি দ্রুত আসলেও পরের ৫০ রান করতে একটু বেশি বল খেলেছে কিউই ব্যাটসম্যানরা। ১৫ ওভার শেষে নিউজিল্যান্ডের রান ৪ উইকেটে ১০৭।  ল্যাথাম ২৩ বলে ২১ ও ১৫ বলে ১৩ করেছেন নিকোলস। 

৪টা ৫৩ মিনিট, ১০ সেপ্টেম্বর
ফিরে গেলেন গ্র্যান্ডহোমও

১১তম ওভারে গ্র্যান্ডহোমকে ফেরালেন নাসুম। মিড অফে শামিমের হাতে ক্যাচ দিয়েছেন তিনি। সিরিজে এ নিয়ে ৫ ম্যাচের চারবারই নাসুমের শিকার হলেন গ্র্যান্ডহোম। ভুলে যাওয়ার মতো এক সিরিজ গেল এই কিউই অলরাউন্ডারের। এই ওভারে নাসুম দিয়েছেন ৪ রান। 

৪টা ৪৫ মিনিট, ১০ সেপ্টেম্বর
ইয়াংকে ফেরালেন আফিফ 

নিজের প্রথম ওভারে এসেই সাফল্য পেলেন মেহেদী। প্রথম বল থেকেই ভালো জায়গায় বল পিচ করাচ্ছিলেন তিনি। হুট করে ওভারের চতুর্থ বলটা দিলেন অফ স্টাম্পের অনেক বাইরে। বলটি প্রত্যাশিতভাবে ব্যাটে নিতে পারেননি ইয়াং। ব্যাটের কানাই ছুঁয়ে  বল সোহানের গ্লাভসে। ৯ ওভার শেষে কিউইদের সংগ্রহ  ৩ উইকেটে ৭১। 

৪টা ৩০ মিনিট, ১০ সেপ্টেম্বর 
শরীফুলের জোড়া আঘাত  

এবার ওভারের প্রথম বলেই ছয় খেলেন শরীফুল। পাওয়ারপ্লে শেষ না হতেই ৫০ পেরোল নিউজিল্যান্ড। দুই ওপেনার অ্যালেন ও রবীন্দ্র দারুণ সুচনা এনে দিয়েছেন দলকে। বলতে বলতেই তুলতে মারতে গিয়ে ক্যাচ  দিলেন রাচিন। পরের বলে এলবিডব্লুর আবেদন। রিভিও নিয়ে বেঁচে গেলেও শেষ বলে বোল্ড হয়ে গেলেন অ্যালেন। যে শরীফুলকে হাত খুলে খেলছিলেন দুই ওপেনার, তাঁর বলে ফিরে গেলেন দুজনই। পাওয়ারপ্লের ৬ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ৫৮। 

অ্যালেনকে বুদ্ধিমত্তার সঙ্গে বোল্ড করে দিলেন শরীফুল। ছবি: আজকের পত্রিকা

৪টা ২১ মিনিট, ১০ সেপ্টেম্বর 
শরীফুলের ওপর চড়াও হলেন অ্যালেন

বোলিংয়ে পরিবর্তন। চতুর্থ ওভারে বোলিংয়ে এসেছেন শরীফুল। শরীফুলের ওপর চড়াও হয়েছেন ফিন অ্যালেন । টানা তিন বলে মেরেছেন ৪, ৬, ৪। শেষ বলে আবারও শরীফুলকে সীমানা ছাড়া করলেন রবীন্দ্র। নিজের প্রথম ওভারেই শরীফুল দিলেন ১৯ রান।   

৪টা ১৬ মিনিট, ১০ সেপ্টেম্বর 
গতির ঝড় তুলেছেন তাসকিন

তৃতীয় ওভারে আবারও তাসকিন। ঘরের মাঠে ৫ বছরেরও বেশি সময় পর নেমে গতির ঝড় তুলেছেন এই ফাস্ট বোলার। দুটি ওভারেই দারুণ নিয়ন্ত্রিত বোলিং করেছেন। নিজের দ্বিতীয় ওভারে দিলেন ৫ রান। ৩ ওভার শেষে কিউইদের সংগ্রহ ১৯ রান 

৪টা ১০ মিনিট, ১০ সেপ্টেম্বর 
রবীন্দ্রর ক্যাচ ছাড়লেন শামিম 

তাসকিন আহমেদকে দিয়ে আক্রমণ শুরু করেছে বাংলাদেশ। প্রথম ওভারে তাসকিন আহমেদ দিয়েছেন ২ রান। নাসুমের  দ্বিতীর ওভারের প্রথম বলেই ডিপ মিড উইকেটে ক্যাচ দিয়েছিলেন রবীন্দ্র। দৌড়ে এসে বল তালুবন্দী করতে পারেননি শামিম। এই ওভার থেকে রান এসেছে ১২ ।  

সাফল্যময় ২০২১

টি-টোয়েন্টিতে এ বছর এখন পর্যন্ত ১৫ ম্যাচ খেলে ৯টিতেই  জিতেছে বাংলাদেশ। এক বছরে এই সংস্করণে এর আগে ২০১৬ সালে সর্বোচ্চ ৭টি জয় পেয়েছিল বাংলাদেশ। 

৩টা ৫৮ মিনিট, ১০ সেপ্টেম্বর 
নাদির শাহকে স্মরণ

টসের পর মাঠে বল গড়ানোর আগে দুদলের খেলোয়াড় ও অফিসিয়ালরা সদ্য প্রয়াত আন্তর্জাতিক আম্পায়ার নাদির শাহকে স্মরণ করে ১ মিনিট নীরবতা পালন করেন। আম্পায়ারিং ক্যারিয়ারে মিরপুরের এই মাঠেই কত ম্যাচই পরিচালনা করেছেন নাদির শাহ। মিরপুরে আজ যখন তানভীর হায়দার ও শরফুদ্দৌল্লা ইবনে সৈকত যখন ম্যাচ পরিচালনা করতে নামছেন, নাদির শাহ তখন অন্য ভূবনের বাসিন্দা। আজকের ম্যাচে সবাই কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নেমেছেন।

এক মিনিট নীরবতা পালন করে নাদির শাহকে স্মরণ। ছব: আজকের পত্রিকা

৩টা ৪১ মিনিট, ১০ সেপ্টেম্বর 
টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড

মিরপুরে সিরিজের শেষ টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড। আগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ এই ম্যাচে বেশ নির্ভার হয়ে মাঠে নামছে। বিশ্বকাপের আগের নিজেদের শেষ ম্যাচে তাই পরীক্ষা-নিরীক্ষা চালাতে চারটি পরিবর্তন এনেছে টিম ম্যানেজমেন্ট। 

একাদশে ঢুকেছেন তাসকিন আহমেদ, শামীম পাটোয়ারী, শরীফুল ইসলাম, সৌম্য সরকার। দলে নেই সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ  সাইফউদ্দিন ও মেহেদী হাসান। নিউজল্যান্ডও একাদশে এনেছে ৩ পরিবর্তন। দলে ফিরেছেন জ্যাকব ডাফি,বেন সিয়ার্স ও স্কট কুগেলেইন। বাদ পড়েছেন টম ব্ল্যান্ডেল, ব্লেয়ার টিকনার, হামিশ বেনেট। 

বাংলাদেশ একাদশ

মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাস, মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, শামীম পাটোয়ারী, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ । 

টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড। ছবি: আজকের পত্রিকা

 

 

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    কোহলিদের কোচ থাকতে আর আগ্রহী নন রবি শাস্ত্রী

    কোহলিদের কোচ থাকতে আর আগ্রহী নন রবি শাস্ত্রী

    কোচ জালাল চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি

    কোচ জালাল চৌধুরীর শারীরিক অবস্থার অবনতি

    পাকিস্তান ক্রিকেটে ফের ঘোর অমানিশা

    পাকিস্তান ক্রিকেটে ফের ঘোর অমানিশা

    কোহলি-রুটরা মিলেছেন এক গোল্লায়

    কোহলি-রুটরা মিলেছেন এক গোল্লায়

    স্ত্রী-সন্তানকে নিয়ে মুশফিকের সমুদ্রবিলাস

    স্ত্রী-সন্তানকে নিয়ে মুশফিকের সমুদ্রবিলাস

    দ্বিতীয়বারের মত গিনেস বুকে ব্রাহ্মণবাড়িয়ার পার্থ

    দ্বিতীয়বারের মত গিনেস বুকে ব্রাহ্মণবাড়িয়ার পার্থ

    শিক্ষার্থীদের মাঠে ফেরাতে দুমকিতে শিক্ষকদের ফুটবল ম্যাচ

    শিক্ষার্থীদের মাঠে ফেরাতে দুমকিতে শিক্ষকদের ফুটবল ম্যাচ

    নভেম্বরে ঢাকা থেকে মালে ফ্লাইট শুরু করবে ইউএস-বাংলা

    নভেম্বরে ঢাকা থেকে মালে ফ্লাইট শুরু করবে ইউএস-বাংলা

    যুবলীগে পদ বঞ্চিত হয়ে ঈর্ষা থেকে বন্ধুকে গুলি

    যুবলীগে পদ বঞ্চিত হয়ে ঈর্ষা থেকে বন্ধুকে গুলি

    ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের ফাইজারের টিকার ব্যবস্থা করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী 

    ১২ থেকে ১৭ বছরের শিক্ষার্থীদের ফাইজারের টিকার ব্যবস্থা করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী 

    ভয়ভীতি দেখাতেই সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব

    ভয়ভীতি দেখাতেই সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলব