শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১

সেকশন

 

টেনিস দুনিয়ায় কৈশোর পেরোনোদের জয়গান

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২১, ১২:৪৫

এবারের ইউএস ওপেনের মঞ্চে র‍্যাকেট হাতে ঝড় তুলেছেন কিশোর-কিশোরীরা। গ্র্যাফ্রিক্স: আজকের পত্রিকা ফেদেরার-নাদাল-সেরেনাদের ছাড়া শুরুর আগেই তারকাশূন্য হয়ে পড়েছিল ইউএস ওপেন। কে জানত, এসব সেরা তারকার ছাড়াই অন্যভাবে আলোকিত হবে টেনিস দুনিয়ার মঞ্চ। লম্বা সময় ধরে নির্দিষ্ট কজনের মাঝে সীমিত হয়ে পড়া টেনিসে এখন নতুন দিনের গান শোনা যাচ্ছে।

নতুনদের এ গানের মধ্যেই অবশ্য দাপটের সঙ্গে এগোচ্ছেন সার্বিয়ান মহাতারকা নোভাক জোকোভিচ। সবাইকে ছাড়িয়ে শীর্ষে ওঠার পথে জোকোভিচের সামনে এখন শুধু দুই ম্যাচের বাধা। সেই বাধাটুকু পেরোলেই পুরুষ এককে গ্র্যান্ড স্লাম জয়ে সবাইকে ছাড়িয়ে যাবেন সর্বকালের অন্যতম সেরা এই তারকা।

জোকোভিচ আকর্ষণের কেন্দ্রে থাকলেও এক ঝাঁক কিশোর-কিশোরী আলোকিত করেছেন এবারের ইউএস ওপেন। পুরুষ এককে স্পেনের কার্লোস আলকারেজ গ্রাফিয়া মাত্র ১৮ বছর বয়সেই কোর্টে ঝড় তুলেছেন। চোটে পড়ে শেষ আটে থামতে না হলে হয়তো আরও বড় কিছু করতে পারতেন। তাঁকে অবশ্য যে ফেলিক্স আগুয়ের আলিয়াসিমের কাছে হার মানতে হয়েছে তাঁর বয়সও ২১। সেমিফাইনালে আজ রাতে দানিল মেদভেদের মুখোমুখি হবেন কানাডীয় এই টেনিস তারকা।

ইউএস ওপেন মাত করা তরতাজা নবীন জ্যাসন ব্রুকস্বি। চতুর্থ রাউন্ডে জোকোভিচকে কাঁপিয়ে দিয়েছিলেন কুড়ি বছরের মার্কিন এই টেনিস তারকা।

পুরুষদের চেয়ে নারীদের টেনিসে অবশ্য কিশোরীদের দাপট বেশি। সেমিফাইনাল নিশ্চিত করা চারজনের দুজনেরই বয়স বিশের নিচে।

টোকিও অলিম্পিকে সোনা জেতা বেলিন্ডা বেনচিচকে গতকাল বিদায় করে সেমির টিকিট নিশ্চিত করেছিলেন ব্রিটিশ কিশোরী এমা রাদুকানু। আর আজ তো মারিয়া সাক্কারিকে হারিয়ে শ্রেষ্ঠত্বের মঞ্চেই পা রাখলেন। ইউএস ওপেনে এত দূর আসতে পারবেন বিশ্বাস করতে পারেননি রাদুকানু নিজেও। আগেই বাড়ি ফেরার টিকিট কেটে রেখেছিলেন তিনি। ‘ফ্লাইট সমস্যা’ এখন বেশ ভালোভাবেই উপভোগ করছেন বলে জানিয়েছেন রাদুকানু।

র‍্যাকেট হাতে কোর্টে ঝড় তোলার তালিকায় অন্য নামটি লেইলাহ ফার্নাদেজের। গত সোমবার উনিশে পা দেওয়া কানাডিয়ান কিশোরী একে একে বিদায় করেছেন টেনিস দুনিয়ায় প্রতিষ্ঠিত তারকাদের। তাঁর হাতেই ইউএস ওপেন জয়ের স্বপ্ন ভেঙেছে নাওমি ওসাকা, অ্যাঞ্জেলিক কেরবার, এলিনা সভেতলিনা আর সবশেষ আরিনা সাবালেঙ্কার।

আরেক সেমিতে আজ সাবালেঙ্কাকে হারিয়ে রাদুকানুর সঙ্গে ‘অল টিনএজ’ ফাইনালটা ঠিক করে ফেলেছেন লেইলাহ। ফ্লাশিং মিডোসে রোববার মঞ্চস্থ হবে দুই কিশোরীর শ্রেষ্ঠত্বের লড়াই। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ভালোবাসার মানুষকেই বিয়ে করলেন হালেপ

    ভালোবাসার মানুষকেই বিয়ে করলেন হালেপ

    রাদুকানু মনে করিয়ে দিলেন হিঙ্গিস-শারাপোভাদের

    রাদুকানু মনে করিয়ে দিলেন হিঙ্গিস-শারাপোভাদের

    ড্রাগন ফলের পুষ্টিগুণ

    ড্রাগন ফলের পুষ্টিগুণ

    করোনায় ব্যাংকে লাভ ছাঁটাই উভয়েই রেকর্ড

    করোনায় ব্যাংকে লাভ ছাঁটাই উভয়েই রেকর্ড

    ‘নাট্যকলায় পড়তে আমি ঘর পালাইছিলাম’

    ‘নাট্যকলায় পড়তে আমি ঘর পালাইছিলাম’

    ইমো এবং আরও কিছু

    ইমো এবং আরও কিছু

    নিজেই তো বুইসতে পাচ্ছি নাকো আপা!

    নিজেই তো বুইসতে পাচ্ছি নাকো আপা!

    ২০২৩ সাল থেকে নিশ্চিত হবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ

    ২০২৩ সাল থেকে নিশ্চিত হবে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ