রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

ইরানের ঐতিহ্যবাহী বিয়ের গীত থেকে তৈরি অ্যানিমেলের ‘জামাল কুদু’ 

আপডেট : ১২ ডিসেম্বর ২০২৩, ১৯:০৬

‘জামাল কুদু’ গানের দৃশ্যে ববি দেওল। ছবি: সংগৃহীত বক্স অফিস দাপিয়ে বেড়াচ্ছে রণবীর কাপুর অভিনীত ‘অ্যানিমেল’। ১ ডিসেম্বর মুক্তির পর গতকাল সোমবার পর্যন্ত বলিউডের ছবিটি আয় করেছে ৭৩৭ কোটি রুপির বেশি। সন্দীপ রেড্ডি ভাঙা পরিচালিত সিনেমাটি বক্স অফিসে বেশ দাপট দেখাচ্ছে। বক্স অফিসে তুমুল ব্যবসার সমান তালে চলছে সমালোচনা। সিনেমার গল্পে বাড়াবাড়ি যৌনতা, নারী বিদ্বেষী সংলাপ আর নৃশংসতার কারণে সমালোচিত হচ্ছে সিনেমাটি।

এদিকে পানপাত্র মাথায় নিয়ে ‘জামাল কুদু’ শিরোনামের গানের সঙ্গে নেচে দারুণ জনপ্রিয় হয়েছেন অ্যানিমেল সিনেমায় খল চরিত্রে অভিনয় করা ববি দেওল। সামাজিক যোগাযোগমাধ্যমে তা নিয়ে বেশ আলোচনা চলছে। এই গানের উৎপত্তি এবং ববির নাচের স্টাইলের পেছনের কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস। 

সিনেমাটির মাধ্যমে যেন অভিনেতা হিসেবে পুনর্জন্ম হয়েছে ধর্মেন্দ্রপুত্র ববি দেওলের। তিন ঘণ্টা ২১ মিনিটের এ সিনেমায় ববিকে দেখা গেছে ২০ মিনিট, সংলাপ নেই বললেই চলে। কিন্তু তাতেই তিনি নজর কেড়েছেন।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ‘জামাল জামালু’ শিরোনামের একটি জনপ্রিয় ইরানি লোকসংগীত থেকে ‘জামাল কুদু’ গানটি তৈরি করা হয়েছে। পঞ্চাশের দশকের ইরানি গানটি দেশটির বিভিন্ন অঞ্চলে ‘বিয়ের গীত’ হিসেবে প্রচলিত। ইরানি কবি বিজান ইসমান্দারের কবিতা থেকে গানটি তৈরি করা হয়। গানের কথায় ‘হৃদয় ভেঙে না দিতে প্রেমিকার প্রতি আকুতি’ জানানো হয়েছে। বলা হয়েছে, প্রেমিকা দূরে চলে যাচ্ছে বলে প্রেমিক পাগলপ্রায়।

এই গানের সুরকার হর্ষবর্ধন রামেশ্বর ও পরিচালক ভাঙার পরিকল্পনা ছিল, গানটিকে সিনেমার অন্যতম ‘আকর্ষণ’ হিসেবে তৈরি করা। গানের শুটিংয়ের সময় অভিজ্ঞতা বর্ণনা করে ববি বলেন, ‘ভাঙা গানটি শুনিয়ে আমাকে বলেছিলেন, আমি যেন ভিন্ন কিছু করি, যা দেখে শিখিয়ে দেওয়া অভিনয় মনে না হয়। তবে আমাকে আমার সহশিল্পী সৌরভ নাচের কিছু মুদ্রা দেখিয়ে দেন। এরপর মাথায় এল ছোটবেলায় যখন পরিবারের সঙ্গে পাঞ্জাবে যেতাম, তখন মাতাল অবস্থায় এভাবেই মাথায় গ্লাস নিয়ে নাচতাম। যদিও আমি জানি না, কেন আমরা এ রকম করতাম! তবে নাচের সেই ভঙ্গি পরিচালককে করে দেখালে সেটি তাঁর মনে ধরে গেল।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস

    ঈদের ছুটিতে মহিলা সমিতির মঞ্চে প্রাঙ্গণেমোরের ‘অভিনেতা’

    বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হলেন বেবী নাজনীন 

    ছয় বছর পর টিভি সিরিয়াল হয়ে গেল সিনেমা

    তাসরিফ খানের ডান চোখে ধরা পড়েছে টিউমার

    ঈদে দীপ্ত প্লেতে কোরীয় ডাবিং সিরিজ ‘গাইব তোমার জন্য’

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস