শনিবার, ২২ জুন ২০২৪

সেকশন

 

ঘুষ গ্রহণের অভিযোগে ভারতের সংসদ থেকে মহুয়া মৈত্রকে বহিষ্কার

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ১৭:৩৭

মহুয়া মৈত্র। ছবি: সংগৃহীত ভারতীয় সংসদ (লোকসভা) থেকে তৃণমূল কংগ্রেসের নেত্রী মহুয়া মৈত্রকে বহিষ্কার করা হয়েছে। মহুয়ার বিরুদ্ধে অভিযোগ ছিল—তিনি ভারতীয় ব্যবসায়ী দর্শন হিরানন্দানির কাছ থেকে ২ কোটি রুপি ঘুষ সহ মূল্যবান উপহার সামগ্রী গ্রহণ করে দর্শনের অনুকূলে সংসদে প্রশ্ন উত্থাপন করেছিলেন। পরে এ বিষয়ে তদন্ত প্রতিবেদন জমা দিয়ে মহুয়ার সংসদ সদস্যপদ বাতিল করতে সুপারিশ করেছিল একটি ‘নীতি কমিটি’। ওই সুপারিশ ধ্বনিভোটে পাশ হয় লোকসভায়। 

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, আজ শুক্রবার সংসদের শীতকালীন অধিবেশনের পঞ্চম দিনে লোকসভার স্পিকারের কাছে জমা দেওয়া হয় মহুয়ার ঘুষ নেওয়ার অভিযোগ নিয়ে গঠিত তদন্ত কমিটি। এই ইস্যুতে কেন্দ্র করে অধিবেশনের শুরু থেকেই ছিল টান টান উত্তেজনা। বেলা ১২টার পর পেশ করা হয় ৪৯৫ পাতার সেই রিপোর্ট। লোকসভায় মোদি সরকারের বিরুদ্ধে স্লোগান তোলেন বিরোধীরা। দফায় দফায় মুলতবি হয় অধিবেশন।  

বেলা ২টার পর আবারও অধিবেশন শুরু হলে তৃণমূল কংগ্রেস সহ বিরোধী রাজনৈতিক দলগুলো দাবি করে—রিপোর্ট পড়ার জন্য তাদের সময় দিতে হবে। পাশাপাশি মহুয়াকে আত্মপক্ষ সমর্থন করে কিছু বলার সুযোগ দিতে হবে। 

তবে বিরোধীদের দাবি সত্ত্বেও লোকসভায় মহুয়াকে কিছু বলার সুযোগ দেওয়া হয়নি। ধ্বনিভোটে পাশ হয়ে যায় নীতি কমিটির সুপারিশ। পরে সেই সুপারিশেই সিলমোহর দেন স্পিকার। 

পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্রর বিরুদ্ধে নীতি কমিটির রিপোর্টে দাবি করা হয়—তিনি যা করেছেন, তা কঠোর শাস্তিযোগ্য। তবে যাবতীয় অভিযোগ প্রত্যাখ্যান করে ইতিপূর্বে মহুয়া মৈত্র দাবি করেছিলেন—মোদি সরকারের সঙ্গে শিল্পপতি গৌতম আদানির সম্পর্ক নিয়ে প্রশ্ন তোলার জন্যই তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্র করছে বিজেপি। 

ঘুষ গ্রহণ অভিযোগের শুরু থেকে মহুয়ার পাশে ছিল ভারতীয় জাতীয় কংগ্রেস সহ সরকার বিরোধী একাধিক দল। শুক্রবারও তার ব্যতিক্রম হয়নি। সংসদ থেকে বহিষ্কারের পর সংসদের বাইরে জড়ো হন বিরোধী নেতারা। এ সময় মহুয়ার পাশে দেখা যায় সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধীকে। 

মোদি সরকারকে আক্রমণ করে এ সময় মহুয়া বলেন, ‘আজ আমার সাংসদ পদ খারিজ। আমি নিশ্চিত কালই আমার বাড়িতে সিবিআই যাবে। আগামী ৬ মাস আমাকে হেনস্তা করবে। বিজেপির সাংসদ বলে রমেশ বিধুরির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় না। অথচ আমার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হল। আদানিকে বাঁচাতেই বিরোধীদের কণ্ঠস্বর দমানোর চেষ্টা।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    অভিনেতা পবন কল্যাণের কাছে হেরে নিজের নাম পাল্টালেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী

    ৪ বছর পর সরাসরি ফ্লাইট চালুর প্রস্তাব চীনের, নিশ্চুপ ভারত

    কেজরিওয়ালের জন্য বড় ধাক্কা, দিল্লি হাইকোর্টে জামিন আদেশ স্থগিত

    বিশ্ব নেতারা আমার সঙ্গে ইয়োগা নিয়ে আলোচনা করেন: মোদি

    দুর্নীতির মামলায় কেজরিওয়ালের জামিন, জেল থেকে বের হবেন আজ

    মেডিকেল ভর্তি কেলেঙ্কারিতে ভারত তোলপাড়, ৩০-৩২ লাখ টাকায় প্রশ্নপ্রত্র বিক্রি 

    অস্ট্রেলিয়া-ধাক্কার পরই বাংলাদেশের ভারত-পরীক্ষা

    যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ, দুশ্চিন্তা বাড়ল ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকারও