সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

কোপায় ব্রাজিল ও আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে কাদের পাচ্ছে 

আপডেট : ০৮ ডিসেম্বর ২০২৩, ১২:৪৭

২০২৪ কোপা আমেরিকার ড্র অনুষ্ঠানে শিরোপার দিকে তাকিয়ে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। ছবি: এএফপি ব্রাজিলকে হারিয়েই  ২০২১ সালে সর্বশেষ আয়োজিত কোপা আমেরিকা জিতেছিল আর্জেন্টিনা। তিন বছর পর শুরু হতে যাচ্ছে কোপা আমেরিকা। ২০২৪ কোপা আমেরিকা শুরুর দিনক্ষণ অবশেষে জানা গেল। ছয় মাস পর শিরোপা রক্ষার মিশনে নামা আর্জেন্টিনা পেয়েছে তুলনামূলক সহজ প্রতিপক্ষ। 

মায়ামির জেমস এল নাইট সেন্টারে গত রাতে অনুষ্ঠিত হয়েছে ২০২৪ কোপা আমেরিকার ড্র। ১৬ দল নিয়ে হবে এবারের কোপা আমেরিকা। এর মধ্যে দক্ষিণ আমেরিকার কনমেবল অঞ্চল থেকে আসবে ১০ দল এবং ৬ দল খেলবে উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চল নিয়ে গঠিত ফেডারেশন কনকাকাফ থেকে। কনমেবল থেকে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, চিলি, ভেনেজুয়েলা, প্যারাগুয়ে, বলিভিয়া—এই ১০ দল নিশ্চিত করে ফেলেছে। কনকাকাফ থেকে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র, মেক্সিকো, পানামা, জ্যামাইকা—এই চার দল।  গ্রুপ ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ চার গ্রুপের প্রতিটিতে রয়েছে চারটি করে দল। গ্রুপ ‘এ’তে আর্জেন্টিনার প্রতিপক্ষ পেরু, চিলি। চতুর্থ দলটি হবে কানাডা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো-কনকাকাফ অঞ্চলের এই দুই দলের যেকোনো একটি। 

সাম্প্রতিক সময়ে আর্জেন্টিনা কতটা দারুণ ছন্দে আছে, তা একটা উদাহরণ দিলেই বোঝা যাবে। নিজেদের সর্বশেষ ১৭ ম্যাচের মধ্যে ২টিতে হেরেছে আকাশি-নীলরা, যার মধ্যে ২০২২ ফুটবল বিশ্বকাপে সৌদি আরবের কাছে হারার পর টানা ১৪ ম্যাচ অপরাজিত ছিল আর্জেন্টিনা। লুসাইলে ফ্রান্সকে হারিয়ে ৩৬ বছর পর বিশ্বকাপ-খরা ঘুচিয়েছে আর্জেন্টিনা। আর ‘ডি’ গ্রুপে ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে কলম্বিয়া ও প্যারাগুয়েকে। ব্রাজিলের গ্রুপের চতুর্থ দলটি হবে কনকাকাফ অঞ্চলের কোস্টারিকা বা হন্ডুরাস। কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর নিজেদের হারিয়ে খুঁজছে ব্রাজিল। বিশ্বকাপের পর ৯ ম্যাচের ৫টিতে হেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা, যার মধ্যে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ে, কলম্বিয়া, আর্জেন্টিনা—এই দলের বিপক্ষে হারার ম্যাচও রয়েছে ব্রাজিলের।

২০২৪ কোপা আমেরিকার ড্র চলছে। ছবি: এএফপি গ্রুপ ‘সি’তে আয়োজক যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ উরুগুয়ে, পানামা ও বলিভিয়া। গ্রুপ ‘বি’তে রয়েছে মেক্সিকো, ইকুয়েডর, ভেনেজুয়েলা ও জ্যামাইকা। ২০২৪ কোপা আমেরিকার ১৬ দল  চূড়ান্ত হবে আগামী মার্চে। ২০ জুন আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে কানাডা বা ত্রিনিদাদের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচ দিয়ে শুরু হবে ৪৮তম কোপা আমেরিকা। মায়ামির হার্ড রক স্টেডিয়ামে ১৪ জুলাই হবে ফাইনাল। 

কোপা আমেরিকার গ্রুপ পর্ব:
গ্রুপ ‘এ’ : আর্জেন্টিনা, পেরু, চিলি, কানাডা/ত্রিনিদাদ 
গ্রুপ ‘বি’ : মেক্সিকো, ইকুয়েডর, ভেনেজুয়েলা, জ্যামাইকা
গ্রুপ ‘সি’ : যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া
গ্রুপ ‘ডি’ : ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, কোস্টারিকা/হন্ডুরাস

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    বাংলাদেশ এত বেশি ম্যাচ আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে জেতেনি

    বাংলাদেশের ভক্ত-সমর্থকদের ঈদের শুভেচ্ছা মোস্তাফিজের

    বিশ্বকাপে নিউজিল্যান্ডের সান্ত্বনার ম্যাচ দেখবেন কোথায়

    ম্যাচসেরা

    হতাশাজনক টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে পাকিস্তানের লক্ষ্য এখন চ্যাম্পিয়নস ট্রফি

    ম্যাচসেরা

    এখন বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের আফসোস শ্রীলঙ্কার

    এখন নিজের ব্যাটিং নিয়ে চিন্তিত শান্ত

    ‘দরদ’ সিনেমার টিজার, বুকে কাঁপন ধরিয়েছেন শাকিব খান

    ঈদ সাধারণ মানুষের জন্য আনন্দের বার্তা আনেনি: মির্জা ফখরুল

    দখলদারদের পেটে ২০ হাজার পুকুর-দিঘি, হারাচ্ছে আসকারদীঘি-বলুয়ারদীঘিও

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিকনেতার মৃত্যু 

    সাবধানে মাংস কাটাকাটি করতে অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর