রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 
ফ্যাক্টচেক

বৈঠকে ঘুমিয়ে পড়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন?

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২১, ১৭:৪১

জো বাইডেনের বিভ্রান্তিকর ভিডিও ছড়িয়েছে ফেসবুকে। ছবি: সংগৃহীত ফেসবুক ও টুইটারে বেশ কিছু আইডি থেকে সম্প্রতি একটি ভিডিও পোস্ট করে দাবি করা হচ্ছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সঙ্গে বৈঠক চলাকালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ঘুমিয়ে পড়েছিলেন।

ভিডিওটিতে দেখা যায়, বৈঠক চলাকালে প্রেসিডেন্ট বাইডেন চোখ বন্ধ করে মাথা নিচু করে আছেন। এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানেএখানে

ভিডিওটি পোস্ট করে ক্যাপশনে লেখা হচ্ছে, ‘কাকে দিয়েছে রাজার পাঠ…ঘাটের মরা! ইজরায়েল প্রধানমন্ত্রী নাফটালি বেনেত গাজা ও ISIS সন্ত্রাসবাদ নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠকের সময় দেখা যাচ্ছে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন ঘুমাচ্ছে!’

ভিডিওটি বাংলাদেশের বাইরেই বেশি ভাইরাল হয়েছে। এক সপ্তাহ জুড়ে বিভিন্ন ফেসবুক টুইটার অ্যাকাউন্টে এ ধরনের পোস্ট দেখা যাচ্ছে।

দেশের বাইরে বেশ কিছু টুইটার অ্যাকাউন্টে ভিডিওটি পোস্ট করা হয়। ছবি: সংগৃহীত ফ্যাক্টচেক
গত ২৭ আগস্ট হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। গত ১৩ জুন বেনেত ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন।

ওই বৈঠকের মূল ভিডিওটি গত ২৮ আগস্ট মার্কিন প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়। বেশ কিছু সংবাদমাধ্যম ওয়েবসাইটেও এ সংক্রান্ত ভিডিও পাওয়া যায়। ভিডিওটির একটি অংশ ইসরায়েলের প্রধানমন্ত্রীর অফিশিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকেও পোস্ট করা হয়েছে।

‘বৈঠকের সময় বাইডেন ঘুমিয়ে গেছেন’- এমন দাবিতে যে ভিডিওটি ভাইরাল হয়েছে, তা এই বৈঠকের ভিডিও থেকেই নেওয়া। হোয়াইট হাউসের ১৩ মিনিট ৮ সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিওটির ১২ মিনিট ১৯ সেকেন্ড থেকে পরবর্তী ২২ সেকেন্ডের ফুটেজ কেটে নেওয়া হয়েছে। মূল ভিডিওটি বেশ পরিষ্কার হলেও ভাইরাল হওয়া ভিডিওটি অস্পষ্ট।

আলোচনার একপর্যায়ে বাইডেন মাথা নিচু করে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কথা শুনছিলেন। ছবি: সংগৃহীত মূল ভিডিওটি বিশ্লেষণ করে দেখা যায়, বৈঠকের একপর্যায়ে বাইডেন মাথা নিচু করে বেনেতের কথা শুনছেন। এ সময় তিনি মৃদু আঙুল নাড়াচ্ছিলেন। শেষ দিকে মাথা তুলে পা নাড়িয়ে বেনেতের কথার জবাব দিয়েছেন। ভাইরাল ভিডিওটি অস্পষ্ট হওয়ায় বাইডেনের হাত ও পায়ের নড়াচড়া পরিষ্কার দেখা যাচ্ছে না।

ফ্যাক্টচেকিং সংস্থা বুম, বার্তা সংস্থা রয়টার্স, মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডের ফ্যাক্টচেক বিভাগ দাবিটি খতিয়ে দেখেছে। বাইডেনের ঘুমিয়ে পড়ার দাবিটি সত্য নয় বলে প্রতিবেদনে উল্লেখ করেছে তারা।

সিদ্ধান্ত
ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময় বাইডেন ঘুমিয়ে পড়েননি। মূল ভিডিওটি কেটে অস্পষ্ট খণ্ডিত অংশ প্রচার করে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ফ্যাক্টচেক

    মহাত্মা গান্ধীর ছবিটি সম্পাদিত

    ফ্যাক্টচেক

    ট্রেনের জানালায় কি নেট লাগানো হয়েছে

    ফ্যাক্টচেক

    নকল শাহরুখ ও নকল আরিয়ানের ভিডিওতে বিভ্রান্তি

    ভুয়া ভাউচারে টাকা উত্তোলন, দুই বছরেও লাগানো হয়নি বায়োমেট্রিক

    লালন সম্মাননা স্মারক পেলেন সাত লালন গবেষক ও সাধক

    কাশ্মীরের পুঞ্চ জেলায় ভারতীয় নয় সেনা নিহত

    কেঁপে উঠল মহাকাশ স্টেশন, প্রাণে বাঁচলেন রুশ অভিনেতা-অভিনেত্রী

    বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নারীসহ দুজন নিহত, আহত ১০

    ঈশ্বরদীতে যুবলীগ নেতা গুলিবিদ্ধ