বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

সেকশন

 

ভেন্যু চূড়ান্ত, কোপা আমেরিকার ফাইনাল মেসির মায়ামিতে

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৪:২৬

গত কোপা আমেরিকা জয়ের পর মেসিদের উদ্‌যাপন। ছবি: এএফপি চূড়ান্ত হলো ২০২৪ কোপা আমেরিকার ভেন্যু। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় লাতিন ফুটবলের সবচেয়ে বড় আসর হবে ১৪টি শহরে। গতকাল সোমবার নিজেদের অফিশিয়াল টুইটার পেজে বিষয়টি নিশ্চিত করেছে কনমেবল। 

আগামী জুনে শুরু হবে কোপার লড়াই। যুক্তরাষ্ট্রের ১০ রাজ্যের ১৪টি শহরের ১৪টি স্টেডিয়ামে হবে ম্যাচগুলো। প্রতিটি স্টেডিয়াম ম্যাচ পাবে ২ থেকে ৩টি। বিষয়টি এক বিবৃতিতে বিশদভাবে জানিয়েছেন টুর্নামেন্ট আয়োজকেরা। উদ্বোধনী ম্যাচ হবে আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে। আর ফাইনাল হবে লিওনেল মেসির বর্তমান ক্লাব ইন্টার মায়ামির মাঠ হার্ড রক স্টেডিয়ামে। 

২০২৪ কোপা আমেরিকা হবে দক্ষিণ আমেরিকার ফুটবল টুর্নামেন্টের ৪৮তম আসর, যা আগামী ২০ জুন শুরু হয়ে চলবে ১৪ জুলাই পর্যন্ত। কোয়ার্টার ফাইনাল ৪ থেকে ৬ জুলাই। ৯ ও ১০ জুলাই হবে সেমিফাইনালের দুই ম্যাচ। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই। আগামী বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যায় ফ্লোরিডার মায়ামির জেমস লে. নাইট সেন্টারে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ড্র। 

কনমেবল অঞ্চল বা দক্ষিণ আমেরিকার ১০ দল ছাড়াও আগামী কোপায় দেখা যাবে উত্তর, মধ্য ও ক্যারিবিয়ান অঞ্চলের (কনকাকাফ) ৬ দলকে। ১৬ দলকে ভাগ করা হবে চার গ্রুপে। সেখান থেকে দ্বিতীয় রাউন্ড ও কোয়ার্টার ফাইনাল। এরপর হবে সেমিফাইনাল ও ফাইনালের লড়াই। 

২০২৬ বিশ্বকাপও হবে মার্কিন মুলুকে। তারই প্রস্তুতি হিসেবে এখানে দক্ষিণ আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকা আয়োজন নিয়ে কনমেবলের সভাপতি আলেহান্দ্রো ডমিঙ্গেজ বলেছেন, ‘আমেরিকান মহাদেশে স্টেডিয়ামভর্তি আবেগ নিয়ে কোপা আমেরিকার অবিস্মরণীয় উদ্বোধনী ও ফাইনাল আয়োজনের আশা করছি। আটলান্টায় বল গড়ানো শুরু হবে এবং মায়ামির ফাইনালের আগপর্যন্ত সেটি থামবে না। এসব শহরের স্টেডিয়ামগুলো অসাধারণ। এই প্রতিযোগিতা আয়োজনে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ ও আমাদের বন্ধু কনকাকাফের মূল্যবান সহযোগিতার জন্য তাদের প্রতি কৃতজ্ঞ। আমরা সর্বকালের সেরা কোপা আমেরিকা আয়োজনের দিকে তাকিয়ে আছি।’ 

সব শেষ কোপা হয়েছিল ব্রাজিলে, ২০২১ সালে। সেবার মারাকানায় স্বাগতিকদের হারিয়ে শিরোপা জেতে মেসির আর্জেন্টিনা। বার্সেলোনা ও পিএসজির সাবেক তারকা কি এবার শিরোপা ধরে রাখতে পারবেন তাঁর বর্তমান ঠিকানায়? সম্প্রতি এক সাক্ষাৎকারে ৩৬ বছর বয়সী তারকা জানিয়েছেন, এখন তাঁর পুরোপুরি মনোযোগ কোপার দিকে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    শুধু শান্ত নয়, অন্য দলের টপ অর্ডারও ভুগছে: হাথুরু

    সেমিফাইনালের স্বপ্ন উঁকি দিচ্ছে বাংলাদেশের

    ম্যাচসেরা

    সেমিতে চোখ ম্যাচসেরা ডি ককের

    প্রোটিয়াদের বিপক্ষে নিজেদের সেরাটা দিয়েই লড়াই করল যুক্তরাষ্ট্র

    ‘আজ আমরা বলতে পারি, আমরাই সেরা’

    অস্ট্রেলিয়া ম্যাচের আগে আইসিসির সুসংবাদ পেলেন দুই সাকিব

    দুদিনেও উইকেটের দেখা পাননি শান্তরা

    কোটিপতি কমলেও ক্ষুদ্র হিসাব বেড়েছে

    শুধু শান্ত নয়, অন্য দলের টপ অর্ডারও ভুগছে: হাথুরু

    সিলেটসহ পাঁচ জেলায় পানিবন্দী ১৪ লাখ মানুষ

    চামড়াশিল্প নগরীর সিইটিপি পুরো প্রস্তুত, পরিদর্শন শেষে শিল্পসচিব