বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১

সেকশন

 

জীবন অগাধ

সেই নৃশংস হত্যাকাণ্ড

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩০

আবদুশ শহীদ ১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহী কেন্দ্রীয় কারাগারের খাপড়া ওয়ার্ডে গুলি চলেছিল। শহীদ হয়েছিলেন সাতজন কমিউনিস্ট বিপ্লবী। পাকিস্তান হওয়ার পর কমিউনিস্টদের ওপর যে নির্যাতন চলছিল, তারই বড় এক প্রকাশ ছিল এই খাপড়া ওয়ার্ডের হত্যাকাণ্ড।

সেই ওয়ার্ডে উনচল্লিশজন বন্দীর মধ্যে একজন ছিলেন কমরেড আবদুশ শহীদ। সেদিন সকালে নাশতা খাওয়ার ফুরসত পাননি তাঁরা। জেল সুপার মি. বিল এসে বন্দীদের মুখপাত্র কমরেড আবদুল হককে বললেন, ‘তোমরা নয়জন ১৪ নম্বর সেলে যাবে কি না, বলো।’

কমরেড আবদুল হক বললেন, ‘ওটা কনডেমড সেল, এখন সেখানে যক্ষ্মা আর কুষ্ঠ রোগীরা আছে। সেখানে আমরা যাব কেন?’

মি. বিল বেরিয়ে গেলে পুলিশি হামলা শুরু হলো। প্রতিরোধ করার চেষ্টা করলেন বন্দীরা। কোনো রকম হুঁশিয়ারি না দিয়েই গুলি চালাল পুলিশ।

আবদুশ শহীদ দেখলেন, খাপড়া ওয়ার্ডের জানালাগুলোয় বন্দুকের নল। কিছু একটা ঘটতে যাচ্ছে বুঝে তিনি উপুড় হয়ে বালিশের নিচে মাথা গুঁজলেন। আর তখনই শুরু হলো রাইফেলের গর্জন। খাপড়া ওয়ার্ডের ভিত যেন ফেটে চৌচির হয়ে যাচ্ছে। গেটের দিকে তাকাতেই দেখলেন, রক্ত আর রক্ত। আবদুশ শহীদ যেখানে শুয়ে ছিলেন, সেখানে একটা দেয়াল ছিল। দেয়ালের আড়ালে ছিল মাথা, কিন্তু কনুই আর পা ছিল বাইরে। এ সময় একটা গুলি এসে আবদুশ শহীদের হাঁটু দুই ফাঁক করে দিল। পাশেই কমরেড হানিফকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখলেন। কমরেড নন্দ সান্যালের রক্তাক্ত দেহটাও লুটিয়ে পড়ল পাশে। খাপড়া ওয়ার্ডে তখন রক্তের স্রোত। এ সময় জ্ঞান হারালেন তিনি। খাপড়া ওয়ার্ডে তখন আহত বন্দীদের আর্তনাদ। কিছুক্ষণ পর জ্ঞান ফিরে পেলে তিনি দেখলেন, তাঁরা রক্তের সাগরে ভাসছেন। আক্রমণটা কতটা নৃশংস ছিল, সেটা বোঝা যাবে গুলির পরও লাঠিপেটা অব্যাহত রাখার কথা মনে রাখলে। তিনবার লাঠিপেটা করা হয়েছিল।

আজীবন বিপ্লবী কমরেড আবদুশ শহীদ ১৯৯৬ সালের ৮ সেপ্টেম্বর মারা যান।

সূত্র: আবদুশ শহীদ, কারাস্মৃতি

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    মনোলীনা

    কবুতরের মাংস

    গ্রেপ্তার ও বিচারের দাবি জানালেন সেই ইকবালের মা

    সুপার টুয়েলভসের টিকিট পেল শ্রীলঙ্কা 

    বিদ্যুতের খুঁটি থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

    গোমস্তাপুরে অজ্ঞাত ব্যক্তিদের হামলায় দুধ বিক্রেতা নিহত

    আশুগঞ্জে সৎ মায়ের বিরুদ্ধে শিশু হত্যার অভিযোগ

    ওবায়দুল কাদের মিথ্যুক: কাদের মির্জা