মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

সেকশন

 

জীবন অগাধ

জাতীয় কবির মৃত্যুদিনে

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৪

রফিকুল ইসলাম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম মারা গিয়েছিলেন ১৯৭৬ সালের ২৯ আগস্ট। ১০টা ১০ মিনিটে তিনি যখন মারা যান, তখন তাঁর শয্যাপাশে ছিলেন ড. রফিকুল ইসলাম। সময়টা জানা হয়ে গেল এ কারণে যে, ডা. নুরুল ইসলাম কবির ইন্তেকালের সময়টি লিপিবদ্ধ করে রাখতে বলেছিলেন রফিকুল ইসলামকে।

এরপর রফিকুল ইসলাম চিকিৎসক নুরুল ইসলামের পরামর্শেই রেডিও আর টেলিভিশনে জানিয়েছিলেন কবির মৃত্যুসংবাদ। কবিকে শেষ শ্রদ্ধা জানাতে কীভাবে মানুষের ঢল নেমেছিল, সে কথা সে সময় ঢাকায় উপস্থিত মানুষমাত্রেই জানেন।

রেডিও আর টেলিভিশন কবির মৃত্যুসংবাদ প্রচার করে তাদের নিয়মিত অনুষ্ঠান বাদ রেখে কোরআন তিলাওয়াত প্রচার করতে থাকে। বিশ্ববিদ্যালয় মসজিদ প্রাঙ্গণে কবির দাফনের পর রফিকুল ইসলাম বাড়ি ফিরলেন সন্ধ্যায়। বাড়ি পৌঁছেই পেলেন মুস্তাফা মনোয়ারের ফোন। নজরুলকে নিয়ে একটা বিশেষ অনুষ্ঠানের কথা ভাবা হয়েছে টেলিভিশনে। সেই অনুষ্ঠান উপস্থাপনা করবেন রফিকুল ইসলাম। টেলিভিশন ভবনে যাওয়ার পর রফিকুল ইসলাম বুঝলেন, এ বড় কঠিন কাজ। ক্যামেরার সামনে দাঁড়িয়ে নজরুলকে নিয়ে বলতে থাকবেন তিনি, আর এই ফাঁকে শিল্পী ও আলোচকেরা আসবেন একের পর এক, মুস্তাফা মনোয়ার তাঁদের ঢুকিয়ে দেবেন স্টুডিওতে। তাঁরা গান গেয়ে বা কথা বলে বেরিয়ে যাবেন, রফিকুল ইসলাম আবার কথা বলবেন।

সেই অনুষ্ঠানে এসে কথা বলেছিলেন শামসুর রাহমান, আনিসুজ্জামান, মোহাম্মদ মনিরুজ্জামান প্রমুখ। সব শিল্পীই গেয়েছিলেন একটি করে গান, শুধু ফিরোজা বেগম গেয়েছিলেন দুটি গান। যাঁরা সেদিন গান করেছেন বা কবিতা পাঠ করেছেন, তাঁদের চোখ ছিল অশ্রুসজল। আবেগে আপ্লুত হয়ে তাঁরা অংশ নিয়েছিলেন সে অনুষ্ঠানে। অধিবেশনের শেষ পর্যন্ত চলেছিল সে অনুষ্ঠান। গোলাম মুস্তাফা আবৃত্তি করতে গিয়ে প্রচণ্ড আবেগাপ্লুত হয়ে পড়েছিলেন। ফেরদৌসী রহমান গেয়েছিলেন ‘ফুলের জলসায় নীরব কেন কবি’। 

সূত্র: রফিকুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের ২৫ বছর, পৃষ্ঠা ৪৭-৪৮

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    মনোলীনা

    কবুতরের মাংস

    ভার্চ্যুয়াল আয়োজনে নবীনদের বরণ করল গ্রিন ইউনিভার্সিটি

    ধর্ম নিয়ে যেন কেউ বাড়াবাড়ি না করে: প্রধানমন্ত্রী

    প্রধানমন্ত্রীকে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের আহ্বান জাফরুল্লাহ চৌধুরীর

    জিতে বাংলাদেশের কাজটা কঠিন করল স্কটল্যান্ড

    সরাসরি

    টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

    টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, দলে ফিরেছেন নাঈম