Alexa
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

সেকশন

 

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ প্রস্তুতি

আপডেট : ০৬ মে ২০২১, ২০:৫৪

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি। ছবি: সংগৃহীত

বাংলাদেশে চাকরির পরীক্ষা খুব প্রতিযোগিতাপূর্ণ। এই অগ্নিপরীক্ষার মুখোমুখি হওয়ার আগেই ভালোভাবে প্রস্তুতি নেওয়া প্রয়োজন। আজকে আমরা প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে আলোচনা করব। প্রাথমিক শিক্ষক নিয়োগে এবার পরীক্ষা হবে ১০০ নম্বরে। এর মধ্যে লিখিত ৮০ নম্বর ও মৌখিক পরীক্ষায় থাকবে ২০ নম্বর। লিখিত পরীক্ষায় বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ক নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১, প্রতিটি ভুলের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। নিচে বিভিন্ন বিষয়ের গুরুত্বপূর্ণ অংশগুলো তুলে ধরা হলো–

বাংলা

বাংলা বিষয়ের প্রশ্ন দুটি ভাগে বিভক্ত, বাংলা সাহিত্য ও বাংলা ব্যাকরণ। সাহিত্যের ক্ষেত্রে কবি ও লেখকদের সংক্ষিপ্ত পরিচিতি সম্পর্কে জানতে হবে। সাহিত্যের বিভিন্ন যুগ, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস/নাটক/গল্প ইত্যাদি বিষয়ে জানা থাকা আবশ্যক। এ প্রস্তুতির জন্য পঞ্চম-দ্বাদশ শ্রেণি পর্যন্ত NCTB বাংলা বোর্ড বই অনুসরণ করা যেতে পারে।

বাংলা ব্যাকরণের ক্ষেত্রে বর্ণ বা ধ্বনি, দ্বিরুক্তি শব্দ, সন্ধি, কারক ও বিভক্তি, সমাস, প্রকৃতি ও প্রত্যয়, শব্দ, বিপরীত শব্দ, সমার্থক শব্দ, এককথায় প্রকাশ, বাগধারা, প্রবাদ-প্রবচন, পদ প্রকরণ, উপসর্গ ও অনুসর্গ এবং যতিচিহ্ন গুরুত্বপূর্ণ। বাংলা ব্যাকরণের ক্ষেত্রেও এনসিটিবি রচিত নবম–দশম শ্রেণির ব্যাকরণ বইটি অনুসরণ করা যেতে পারে।

ইংরেজি

ইংরেজির প্রশ্নে অধিকাংশ ইংরেজি Grammar থেকে আসে। তবে ইংরেজি সাহিত্য সম্পর্কে মৌলিক ধারণা থাকলে প্রস্তুতি নেওয়া সহজ হবে। ইংরেজি Grammar এর ক্ষেত্রে– Tense, Voice, Narration, Number, Gender, Preposition, Participle, Right Form of Verb ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিতে হবে। পাশাপাশি Spelling, Synonym, Antonym, Idioms & Phrase, translation, Proverbs, One word Substitution ইত্যাদি সম্পর্কে ভালো ধারণা থাকতে হবে। ইংরেজি অনুশীলনের জন্য English For Competitive Exams ও NCTB English Grammar Board বইগুলো দেখা যেতে পারে।

গণিত

পাটিগণিতের ক্ষেত্রে মূলদ ও অমূলদ সংখ্যা, মৌলিক সংখ্যা, শতকরা, লাভ–ক্ষতি, ভগ্নাংশ, ঐকিক নিয়ম, সুদ–কষা, গড়, লসাগু ও গসাগু ইত্যাদি। বীজগণিতের জন্য বীজ গাণিতিক রাশি, মাননির্ণয়, উৎপাদকে বিশ্লেষণ, সরল সমীকরণ, সূচক, লগারিদম, সেট, ফাংশন ইত্যাদি। জ্যামিতির জন্য রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, বৃত্ত, ত্রিকোণমিতি ও পরিমিতি অনুশীলন করতে হবে। গণিত অনুশীলনের জন্য এনসিটিবি রচিত পঞ্চম থেকে নবম শ্রেণির বোর্ড বই খুব গুরুত্বপূর্ণ।

সাধারণ জ্ঞান

বাংলাদেশ বিষয়াবলির ক্ষেত্রে বাংলাদেশের ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা, জনসংখ্যা, ক্ষুদ্র নৃগোষ্ঠী, বাংলাদেশের ঐতিহ্য, স্থাপনা, বাংলার প্রাচীন ইতিহাস, ব্রিটিশ শাসন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, বাংলাদেশের সংবিধান, প্রশাসনিক কাঠামো, পুরস্কার, খেলাধুলা, বাংলাদেশের জনপদ, নদ-নদী, প্রাকৃতিক সম্পদ, বিখ্যাত স্থান, জাতীয় দিবস ইত্যাদি সম্পর্কে জ্ঞান থাকতে হবে। এসব বিষয় সম্পর্কে প্রস্তুতি নেওয়ার জন্য এনসিটিবির বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা, ভূগোল, অর্থনীতি ও পৌরনীতি ইত্যাদি বইগুলো পড়া যেতে পারে। আন্তর্জাতিক বিষয়াবলির ক্ষেত্রে ভৌগোলিক উপন্যাস, সীমারেখা, প্রণালি, দ্বীপ, সাগর, মহাসাগর, চুক্তি, সম্মেলন, সংগঠন, সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, আন্তর্জাতিক দিবস, জাতিসংঘ, পুরস্কার ইত্যাদি বিষয়ে মনোযোগ দিতে হবে।

চলতি ঘটনা জানার জন্য নিয়মিত পত্রিকা বা মাসিক ম্যাগাজিন পড়তে হবে। বিজ্ঞানের জন্য পঞ্চম থেকে নবম শ্রেণির মূল বিজ্ঞান বই পড়তে হবে। পাশাপাশি ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির তথ্য ও যোগযোগ প্রযুক্তি বইটি অনুশীলন করতে হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    ইউএস-বাংলা এয়ারলাইনসে মার্কেটিংয়ে চাকরির সুযোগ

    ইউএসএআইডিতে এসএসসি পাসেই চাকরি, ন্যূনতম বেতন ৭৮ হাজার টাকা

    তিন পদে জনবল নেবে সিআইডি ঢাকা অফিস

    জনবল নেবে আন্তর্জাতিক ধান গবেষণা ইনস্টিটিউট

    আবেদন ফি ছাড়াই বিকেএসপিতে বহু পদে চাকরির সুযোগ

    রামেকে করোনা উপসর্গে ৪ জনের মৃত্যু

    বাংলাদেশকে সেরা তিন-চারে দেখতে চাই

    এত সবজি থাকতে কর্তৃপক্ষ কেন মুলাই ঝোলান

    ২০ বছরের পুরোনো বিপদ চোখ রাঙাচ্ছে জাভির বার্সেলোনাকে

    বৈশ্বিক মহামারিতে বেড়েছে ম্যালেরিয়ায় মৃত্যু

    ধর্ষণ মামলার আসামিসহ গ্রেপ্তার ৬