বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সেকশন

 

হুমায়ূন সাধুকে হারানোর চার বছর

আপডেট : ২৫ অক্টোবর ২০২৩, ২১:২০

নির্মাতা ও অভিনেতা হুমায়ূন সাধু। ছবি: সংগৃহীত আজ নির্মাতা ও অভিনেতা হুমায়ূন সাধুর চতুর্থ মৃত্যুবার্ষিকী। ২০১৯ সালের এই দিনে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

হুমায়ূন সাধুর প্রকৃত নাম হুমায়ূন কবীর সাধু। তাঁর জন্ম চট্টগ্রামে। শৈশব ও কৈশোর কেটেছে সেখানেই। ৯ ভাইবোনের মধ্যে তিনি সপ্তম। মা মরিয়ম বেগম ছিলেন তাঁর জীবনের সবচেয়ে বড় অনুপ্রেরণা।
 
সাধু শারীরিকভাবে অন্যদের চেয়ে কিছুটা খর্বাকৃতির ছিলেন। এ জন্য বাবা স্কুলে পাঠাতে আগ্রহী ছিলেন না। বড় বোনের কাছেই তাই প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন সাধু। পরে বড় বোন তাকে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পাঠান। কিন্তু বিদ্যালয়ের শিক্ষকেরা তাকে নিতে অনাগ্রহ প্রকাশ করেন।

পরে তার ভাইয়ের অনুরোধে সাধুকে সে স্কুলে নিয়ে ভর্তি করা হয় এবং দ্বিতীয় শ্রেণির পরীক্ষায় ১৩০ জন ছেলে-মেয়েকে পেছনে ফেলে প্রথম স্থান অধিকার করেন তিনি। সহপাঠীরা তখন সাধুকে কাঁধে নিয়ে উল্লাস করছিল। তাঁর পরিবারও মিষ্টি কিনে খাইয়েছিল পাড়ার লোকদের।

‘বিউটি সার্কাস’ সিনেমার দৃশ্যে জয়ার সঙ্গে সাধু। ছবি: সংগৃহীত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের গণ্ডি পেরিয়ে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স বিভাগে ভর্তি হন সাধু।

সিনেমা বানানোর স্বপ্ন নিয়ে ঢাকায় আসা সাধু সহকারী হিসেবে কাজ শুরু করেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর সঙ্গে পাশাপাশি যাত্রা করেন অভিনয়শিল্পী হিসেবেও।

তার প্রথম চলচ্চিত্র ‘হোমো-সেপিয়েন্স’। তাঁর প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘গুঞ্জন’ ও ‘গড ভার্সেস গড’। ‘বেঁচে থাকার জন্য আমি’ এবং ‘পাখি পাকা পেঁপে খায়’ নামে নাটক সিরিজ তৈরি করেন তিনি।

হুমায়ূন সাধুর আলোচিত নাটক ‘চিকন পিনের চার্জার’। নাটকটির লেখক ও পরিচালক তিনি নিজেই। এ নাটকে অভিনয়ও করেছেন এবং তাঁর বিপরীতে ছিলেন অভিনেত্রী শাহতাজ।

হুমায়ূন সাধু অভিনীত চলচ্চিত্রের মধ্যে রয়েছে-মেড ইন বাংলাদেশ, বিউটি সার্কাস, সাত ভাই চম্পা, চোরাবালি। এ ছাড়া ‘ঊন মানুষ’ নামে একটি টেলিফিল্মে অভিনয় করেন তিনি।

হুমায়ূন সাধুর প্রযোজনায় ‘আমার ঘরে বিরাজ করে লালনগীতি’ নামে একটি সংগীত অ্যালবাম আমাজন থেকে বের হয়।

২০১৯ সালের অমর একুশে বইমেলায় প্রকাশ পায় সাধুর প্রথম বই ‘ননাই’। একটি সিনেমা নির্মাণের কাজও হাতে নিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর শেষ ইচ্ছাটা আর পূরণ হয়নি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    রেকর্ড ২০০ কোটি রুপিতে ‘পুষ্পা ২’ সিনেমার উত্তর ভারতের হল স্বত্ব বিক্রি

    একসঙ্গে পর্দায় ফিরছেন তাহসান-মিথিলা

    রঙিন জীবন যেন নিজ হাতে সাদা কালো করে গেলেন পাগল হাসান

    চীনের ২০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে টুয়েলভথ ফেল

    সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসান নিহত

    অ্যাকশন দৃশ্যের শুটিংয়ে দীপিকা, অন্তঃসত্ত্বা কি না সন্দেহ নেটিজেনদের

    কেনিয়ার প্রতিরক্ষা প্রধান ও শীর্ষ সামরিক কর্তাদের নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত

    উপজেলা পরিষদ নির্বাচন

    চেয়ারম্যান পদে লড়ার ঘোষণা দিলেন প্রতিমন্ত্রীর ভাই

    ডেমরায় ঈদের ছুটিতে ফাঁকা বাসার ৪ ফ্ল্যাটে দুর্ধর্ষ চুরি

    অন্যের হয়ে জেল খাটার মামলায় দুজনের কারাদণ্ড

    গাইবান্ধায় রেলের চোরাই লোহা বিক্রির সময় আটক ৩

    মানবাধিকারকর্মীর দৃষ্টিতে কতটুকু আধুনিক হলো সৌদি আরব