রোববার, ১৭ অক্টোবর ২০২১

সেকশন

 

আগস্টে ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থ হওয়ায় এলজিআরডি মন্ত্রীর দুঃখ প্রকাশ

আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০২১, ১৭:০৮

বিতর্ক প্রতিযোগিতার অনুষ্ঠানে এলজিআরডি মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি: আজকের পত্রিকা  স্থানীয় সরকার, পল্লি উন্নয়ন সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম আগস্ট মাসে ডেঙ্গু প্রতিরোধ করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু সেপ্টেম্বরে দেশে ডেঙ্গু আরও বেড়ে যায়। ডেঙ্গু প্রতিরোধে এ ব্যর্থতার জন্য তিনি দুঃখ প্রকাশ করেছেন। তবে একই সঙ্গে সেপ্টেম্বরের পরে ডেঙ্গু আক্রান্ত হওয়ার প্রবণতা কমে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। আজ শুক্রবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) অনুষ্ঠিত ‘ডেঙ্গুর প্রকোপ রোধে নগরবাসীর সক্রিয় অংশগ্রহণ’ এ বিষয়ে এক বিতর্ক প্রতিযোগিতার অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। 

ডেঙ্গু প্রতিরোধে ব্যর্থতা নিয়ে এলজিআরডি মন্ত্রী বলেন, ‘নির্দিষ্টভাবে এই ব্যর্থতা কার এটা বলার সুযোগ নেই। আমি নিজেও এর দায় দায়িত্ব অস্বীকার করি না। এ জন্য আমি নিজেও দুঃখ প্রকাশ করছি।’ 

ডেঙ্গু নিয়ন্ত্রণে বাংলাদেশের অবস্থা বর্ণনা করতে তাজুল ইসলাম বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে তুলনা করলে কিন্তু আমরা অনেকের চেয়ে ভালো আছি। অনেকের চেয়ে, সবার চেয়ে ভালো আছি। থাইল্যান্ডে দেখলাম যে এ বছর ৫০ থেকে ৬০ হাজার আক্রান্ত হবে। আমরা আশা করছি সেপ্টেম্বরের পরে ডেঙ্গু আক্রান্ত হওয়ার প্রবণতা কমে যাবে। 

যারা ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন বা ডেঙ্গুতে মারা গেছেন, এ রকম কোনো গরিব মানুষ ক্ষতিগ্রস্ত হয়ে থাকলে তারা যদি আবেদন করেন বা তাঁদের তালিকা যদি দেওয়া হয় তাহলে প্রধানমন্ত্রী ও মন্ত্রীর ব্যক্তিগত তহবিল থেকে তাঁদের সহযোগিতা করার চেষ্টা করবেন বলে আশ্বাস দেন মন্ত্রী। 

মশা নিধনে সরকার শুধু সিজন আসলেই কাজ শুরু করে এমন অভিযোগ নাকচ করে তাজুল ইসলাম বলেন, মশার প্রকোপ বাড়লেই শুধু নিধন শুরু হয় এটি ঠিক নয়। সরকার সারা বছর ধরেই মশক নিধন কার্যক্রম পরিচালনা করে থাকে। 

ডেঙ্গুর এ সময়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসের বিদেশ সফর নিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, মেয়র তাপস সাহেবের ব্যক্তিগত কিছু সমস্যা আছে। তিনবার এডিসের কারণে তার বিদেশ যাত্রা বন্ধ হয়েছে। এর আগেও মাননীয় প্রধানমন্ত্রীর কাছে তার বিদেশ যাওয়ার জন্য অনুমতি চাওয়া হয়েছিল। তখন আমি বলছিলাম, না এ সময়ে যাওয়া যাবে না। তখন তিনি বলেছিলেন, তার ব্যক্তিগত কিছু সমস্যা আছে। আমাকে যাওয়ার আগে খুব ভালোভাবে বলছিলেন। শেষে দেখলাম যে, তার বিষয়টা জেনুইন।

এটা যদি না হয় তাহলে অনেক ক্ষয়ক্ষতি হবে ব্যক্তিগতভাবে। ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ কিরণের সভাপতিত্বে প্রতিযোগিতায় সরকারি দল-ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি জয় লাভ করে। প্রতিযোগিতায় বিরোধী দল হিসেবে ছিল আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। অনুষ্ঠানে বিতর্কে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদ প্রদান করা হয়।   

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    দাবা খেললেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা

    সাম্প্রদায়িক সহিংসতায় ৩১ কবি-সাহিত্যিকের উদ্বেগ প্রকাশ

    বজ্রপাতের ঝুঁকি কমাতে বৈজ্ঞানিক পদ্ধতিতে কাজ করা হচ্ছে: দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী

    জাতীয় জাদুঘরে 'সুইজারল্যান্ড কর্নার' উদ্বোধন

    ৯ মাসে সড়ক দুর্ঘটনায় নিহত আইনশৃঙ্খলা বাহিনীর ৬১ সদস্য

    দেশ বিক্রি করে তো আমি ক্ষমতায় আসব না: প্রধানমন্ত্রী

    দেশটির সেনাবাহিনীর অন্তত ৯ সদস্যের প্রাণহানি ঘটেছে

    কেঁপে উঠল মহাকাশ স্টেশন, প্রাণে বাঁচলেন রুশ অভিনেতা-অভিনেত্রী

    বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নারীসহ দুজন নিহত, আহত ১০

    ঈশ্বরদীতে যুবলীগ নেতা গুলিবিদ্ধ

    ভারতে গিয়ে ধর্ষণের শিকার বাংলাদেশি কিশোরী, গ্রেপ্তার ২

    ছাত্রলীগ নেতার কুপ্রস্তাব, মেডিকেল ছাত্রীর মামলা