রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

চট্টগ্রামে ১ লাখ ৩৫ হাজার মানুষকে দেওয়া হবে কলেরার টিকা

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ০১:২৩

ফাইল ছবি চট্টগ্রাম সিটি করপোরেশনের বন্দর থানার অধীনে ৩৮ এবং ৩৯ নম্বর ওয়ার্ডবাসীকে (বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর) কলেরার টিকাদানের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী রোববার থেকে এই টিকাদান কার্যক্রম শুরু হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের সংক্রামক রোগ নিয়ন্ত্রণ শাখার (সিডিসি) তত্ত্বাবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহায়তায় চট্টগ্রাম সিভিল সার্জন অফিস, চট্টগ্রাম সিটি করপোরেশন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও আইসিডিডিআর, বাংলাদেশ এ কার্যক্রম বাস্তবায়ন করবে।

আজ (শুক্রবার) স্বাস্থ্য অধিদপ্তর ও আইসিডিডিআর, বাংলাদেশের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। ‘দ্য ভ্যাকসিন অ্যালায়েন্স, গ্যাভি’র আর্থিক সহায়তায় এই টিকাদান উদ্যোগ পরিচালিত হচ্ছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ কোরিয়ার ইউবায়োলোজিক্স কোম্পানি লিমিটেডের তৈরি দুই ডোজের ইউভিকল প্লাস নামের মুখে খাওয়ার কলেরার টিকা এক বছর থেকে তদূর্ধ্ব বয়সীদের দেওয়া হবে। গর্ভবতী মহিলা এবং যাঁরা বিগত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নিয়েছেন তাঁরা ব্যতীত সবাই এই টিকা নিতে পারবেন। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতিবছর পৃথিবীতে প্রায় ১৩ থেকে ৪০ লাখ মানুষ কলেরায় আক্রান্ত হয়। বাংলাদেশসহ আটটি উন্নয়নশীল দেশে বছরে প্রায় এক লাখেরও বেশি মানুষ কলেরায় আক্রান্ত হয়। চট্টগ্রামের বন্দর থানা এলাকায় কলেরার প্রাদুর্ভাব অনেক বেশি। এই রোগ প্রতিরোধে বন্দর টিলা ও দক্ষিণ হালিশহর এলাকার ১ লাখ ৩৫ হাজার মানুষকে কলেরার টিকা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। 

আগামী রোববার (১৭ সেপ্টেম্বর) থেকে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৪৫টি কেন্দ্রের মাধ্যমে প্রথম ডোজের টিকা দেওয়া হবে। টিকাদান কর্মসূচির আওতাভুক্ত এলাকায় মাইকিং করে টিকাকেন্দ্রের অবস্থান সম্পর্কে জানিয়ে দেওয়া হবে। 

কমপক্ষে ১৪ দিন অন্তর প্রদেয় এই টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত ও নিরাপদ। এই টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেওয়া যাবে না। পরবর্তীতে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে দ্বিতীয় ডোজের টিকাদানের পরিকল্পনা রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    চট্টগ্রাম থেকে কুরিয়ারে ঢাকায় আনা ৭ হাজার পিস ইয়াবা জব্দ

    রাঙামাটিতে বজ্রপাতে ৪ জনের মৃত্যু, নিখোঁজ ১

    চাঁদপুরের ফরিদগঞ্জে ২০ গ্রামে কাল ঈদ

    ঈদযাত্রা: সড়কে স্বস্তি মিললেও বাড়তি ভাড়ায় অস্বস্তি

    ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাক-কাভার্ড ভ্যান সংঘর্ষে ২ জন নিহত

    সৌদি আরবের সঙ্গে মিল রেখে চট্টগ্রামের ৬০ গ্রামে ঈদ কাল

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস