রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

রাতভর টানা বৃষ্টিতে ডুবল চট্টগ্রাম নগরী

আপডেট : ০৪ আগস্ট ২০২৩, ১৬:৩৯

চট্টগ্রামে টানা বৃষ্টিতে অনেক নিচু এলাকা প্লাবিত। ছবি: আজকের পত্রিকা রাতভর টানা বৃষ্টিতে চট্টগ্রাম নগরীর বিভিন্ন অঞ্চল প্লাবিত হয়েছে। হাঁটু থেকে কোমরপানিতে তলিয়ে গেছে সড়ক; বাসাবাড়ি-দোকানপাটে ঢুকে পড়েছে পানি। নগরীর প্রায় এক-তৃতীয়াংশ নিচু এলাকা প্লাবিত হয়েছে বলে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) কর্মকর্তারা জানান।

দুই দিন ধরে থেমে থেমে হালকা বৃষ্টিপাতের পর চট্টগ্রামে গতকাল বৃহস্পতিবার রাতভর বৃষ্টি হয়। আজ শুক্রবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত মাঝারি ধরনের ভারী বৃষ্টিপাত অব্যাহত ছিল। হালকা বৃষ্টিপাত দুপুর গড়ানোর পরও অব্যাহত ছিল। 

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় মাঝারি থেকে ভারী ধরনের বৃষ্টিপাত অব্যাহত আছে। আজ শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মাঝারি থেকে ভারী ধরনের বৃষ্টিপাত আরও দুই-তিন দিন অব্যাহত থাকতে পারে। 

স্থানীয়রা জানান, ড্রেনেজ-ব্যবস্থা অচল থাকায় পানি সরতে না পেরে অনেক ঘর ও দোকানপাটের ভেতরে পানি ঢুকে গেছে। খোঁজ নিয়ে জানা গেছে, চকবাজার, কাপাসগোলা, বাদুরতলা, শুলকবহর, বহদ্দারহাট, ডিসি রোড, আগ্রাবাদ, সিডিএ আবাসিক এলাকা, হালিশহর, শান্তিবাগ আবাসিক, চান্দগাঁও, বাকলিয়া, চাক্তাই-খাতুনগঞ্জ, ছোটপুল, গোসাইলডাঙ্গাসহ নগরের অধিকাংশ নিচু এলাকা পানিতে তলিয়ে গেছে। বৃষ্টির সঙ্গে ড্রেনের পানি বিভিন্ন এলাকার বাসাবাড়িতেও ঢুকে পড়েছে। 

চট্টগ্রাম নগরীর বহদ্দারহাটে চসিক মেয়রের বাসভবনে পানি। ছবি: আজকের পত্রিকা এসব এলাকার প্রধান সড়কের কোথাও হাঁটু, কোথাও কোমর, আবার কোথাও বুক ছুঁই ছুঁই পানিতে তলিয়ে গেছে। বাসায় পানি ঢুকে যাওয়ায় আসবাবপত্র ও নিত্যপ্রয়োজনীয় জিনিস নষ্ট হচ্ছে। জ্বলছে না চুলা। পানি নিষ্কাশনকাজে ব্যস্ত ছিলেন বাসার লোকজন। বাণিজ্যিক এলাকা চাক্তাই-খাতুনগঞ্জে ভিজে গেছে বেশ কিছু পণ্য। 

কাপাসগোলা এলাকার বাসিন্দা আবুল কাশেম বলেন, গতকাল রাত থেকে তাঁর ঘর হাঁটুপানিতে ডুবে আছে। জিনিসপত্র সব নষ্ট হয়ে যাচ্ছে। পানি না সরায় ঘরের পানি বাইরে বের করা যাচ্ছে না। 

 চট্টগ্রামে টানা বৃষ্টিতে অনেক নিচু এলাকা প্লাবিত। ছবি: আজকের পত্রিকা নগরীর বহদ্দারহাটে চসিক মেয়রের ব্যক্তিগত বাসভবনের সামনে হাঁটু পরিমাণ পানি দেখা গেছে। মেয়রের ব্যবহৃত চসিকের গাড়ি পানির মধ্যেই রাখা আছে। নগর পানিতে ডুবলেও নিজেই পানিবন্দী হয়ে পড়ায় মেয়র বের হতে পারেননি বলে জানিয়েছেন চসিকের কর্মকর্তারা। চসিকের প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা আবুল হাশেম বিষয়টি নিশ্চিত করেছেন। 

আজ শুক্রবার বেলা আড়াইটায় সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত বেশির ভাগ এলাকা পানিতে তলিয়ে আছে। চট্টগ্রামে চলমান জলাবদ্ধতা নিরসন প্রকল্পে নগরীর ৫৭টি খালের মধ্যে ৩৬টির কাজ চলছে। বাকি ২১টি খালে পানি যাওয়ার পথ নেই। এসব খাল ও বিভিন্ন পয়েন্টের ব্রিজ, কালভার্টে বিদ্যুৎ, ওয়াসা ও গ্যাসের লাইনে ময়লা জমে পানি চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। 

নগরীর টাইগারপাস সড়কে গাছসহ খাড়া পাহাড়ের অংশবিশেষ ধসে পড়ে। ছবি: আজকের-পত্রিকা এদিকে রাতভর বৃষ্টিতে আজ শুক্রবার সকাল সাড়ে ৭টা নাগাদ পাহাড় ধসে চট্টগ্রাম নগরীর লালখান বাজার-টাইগার পাস সড়কের এক পাশ বন্ধ হয়ে যায়। পরে ফায়ার সার্ভিসের লোকজন গিয়ে দুই ঘণ্টার চেষ্টায় মাটি সরিয়ে রাস্তা সচল করেছে। এর আগে নগরীর অন্যতম প্রধান সড়কটির পাশে পাহাড়ের একাংশ ধসে রাস্তায় একটি মাইক্রোবাসের ওপর পড়ে। তাতে মাইক্রোবাসটি ধসে পড়া মাটিতে আটকে যায়, চালক গাড়ি থেকে ছিটকে পড়লেও প্রাণে বেঁচে যান। তখন তাৎক্ষণিক দ্বিমুখী ওই সড়কের লালখান বাজার থেকে টাইগার পাসগামী অংশে যান চলাচল বন্ধ হয়ে যায়।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল আজকের পত্রিকাকে জানিয়েছেন, চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় ভারী বর্ষণের সতর্কবাণী দেওয়া হয়েছে। এ সময় ভূমিধসের আশঙ্কা আছে। এ ছাড়া সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা এবং নদীবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সাভারে উত্তরবঙ্গমুখী সড়কে বেড়েছে শেষ মুহূর্তের চাপ

    পুরান ঢাকার ব্যবসায়ী কেরানীগঞ্জ গিয়ে নিখোঁজ

    কোরবানির জন্য লালন করা গরু নিয়ে বিপাকে খামারিরা

    টিসিবির পণ্যের সংকট, খালি হাতে ফেরত গেলেন ২ ইউনিয়নের ৭ হাজার মানুষ

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস