রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

চট্টগ্রামে মশার আবাস খুঁজতে ড্রোন উড়াল সিটি করপোরেশন

আপডেট : ০৯ জুলাই ২০২৩, ১৫:৫৪

চট্টগ্রামের মশার আবাস খুঁজতে আনুষ্ঠানিকভাবে ড্রোন উড়ান চসিক মেয়র। ছবি: আজকের পত্রিকা ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক হওয়ায় মশার আবাসস্থল খুঁজতে ড্রোন ব্যবহার করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ সময় ড্রোনের ধারণকৃত ক্যামেরায় বিভিন্ন বহুতল ভবনের সুইমিংপুল আর ছাদবাগানে জমে থাকা পানিতে মশার আবাসস্থল থাকার চিত্রও ধরা পড়ে। 

আজ রোববার বেলা ১১টার দিকে নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটি এলাকা থেকে আনুষ্ঠানিকভাবে এই ড্রোন উড়ান চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। 

উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘শুধু ওষুধ ছিটিয়ে ডেঙ্গু প্রতিরোধ বা মশা নির্মূল করা সম্ভব নয়। আমরা ৪৩৫টি ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে লার্ভিসাইডসহ বিভিন্ন মশা নিধনকারী ওষুধ ছিটাচ্ছি। তবে এ ক্ষেত্রে সাফল্য প্রাপ্তি বড় বাধা হয়ে দাঁড়িয়েছে কিছু অসচেতন বাড়ি মালিকের ছাদে জমে থাকা পানি। বিশেষ করে সুইমিংপুল আর ছাদবাগানগুলো মশার নিরাপদ আবাসস্থল হয়ে উঠেছে।’ 

মেয়র আরও বলেন, ‘অনেক বাড়ির মালিক আবার নিরাপত্তার অজুহাত দেখিয়ে আমাদের কর্মীদের ছাদে উঠতে দেন না। বাধ্য হয়ে ড্রোন দিয়ে ছাদ পর্যবেক্ষণ করতে হচ্ছে। আমরা আজকে ড্রোন দিয়ে বহুতল ভবনগুলোর ছাদ পর্যবেক্ষণ করে প্রায় সবগুলো ভবনের ছাদেই পানি জমে থাকতে দেখেছি। আজ সবাইকে ডেকে সতর্ক করেছি, পরবর্তীতে তাঁরা জমে থাকা পানি না সরালে জরিমানাসহ কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলেছি। আগামী ১০০ দিন ধরে এই কার্যক্রম চলবে।’ 

অভিযানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, কাউন্সিলর মো. মোরশেদ আলম, জেসমিন পারভীন জেসী, মেয়রের একান্ত সচিব মুহাম্দ আবুল হাশেম, স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন, ম্যালেরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. শরফুল ইসলাম মাহিসহ নাসিরাবাদ হাউজিং সোসাইটি কল্যাণ পরিষদের নেতারা। 

চসিক সূত্রে জানা গেছে, মশা খুঁজতে চসিক ‘ডিজেআই ম্যাভিক এয়ার এস ২’ মডেলের ড্রোন ব্যবহার করছে। মাটি থেকে ১০০ মিটার উঁচুতে উঠে ছবি বা ভিডিও করা যাবে এ ড্রোন দিয়ে। এ ছাড়া যিনি ড্রোনটি নিয়ন্ত্রণ করবেন, তাঁর চারপাশের তিন কিলোমিটার পর্যন্ত উড়তে সক্ষম এ ড্রোন। ড্রোনটির জন্য প্রতিদিন সিটি করপোরেশনকে পাঁচ হাজার টাকা ভাড়া গুনতে হবে। প্রাথমিকভাবে নগরের ৬০টি আবাসিক এলাকায় এ ড্রোন উড়ানোর পরিকল্পনা রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সাভারে উত্তরবঙ্গমুখী সড়কে বেড়েছে শেষ মুহূর্তের চাপ

    চট্টগ্রাম থেকে কুরিয়ারে ঢাকায় আনা ৭ হাজার পিস ইয়াবা জব্দ

    পুরান ঢাকার ব্যবসায়ী কেরানীগঞ্জ গিয়ে নিখোঁজ

    কোরবানির জন্য লালন করা গরু নিয়ে বিপাকে খামারিরা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস