সোমবার, ২০ মে ২০২৪

সেকশন

 

আদানির বিদ্যুৎ সরবরাহ ১২ ঘণ্টা বন্ধ ছিল গত দুই দিনে

আপডেট : ১৪ জুন ২০২৩, ১৮:৩২

ফাইল ছবি বয়লার টিউবে ছিদ্রসহ বিদ্যুৎকেন্দ্রের অভ্যন্তরীণ সমস্যার কারণে গত দুই দিনে (১২–১৩ জুন) আদানির বিদ্যুৎকেন্দ্র থেকে ১২ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ ছিল। সর্বশেষ বয়লার টিউবে ছিদ্র দেখা দেয় বিদ্যুৎকেন্দ্রটির দ্বিতীয় ইউনিটে। এর জেরে গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে বন্ধ করে দেওয়া হয় আদানি বিদ্যুৎকেন্দ্রের ৮০০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার দ্বিতীয় ইউনিট। এর আগে গত সোমবার রাত ৩টা ৫৩ মিনিটে বন্ধ হয়ে যায় একই উৎপাদন সক্ষমতার প্রথম ইউনিটও। 

প্রথম ইউনিট থেকে আজ বুধবার সকাল ৭টার পর বিদ্যুৎ সরবরাহ পুনরায় শুরু হলেও এখনো দ্বিতীয় ইউনিট থেকে উৎপাদন শুরু হয়নি বলে নিশ্চিত করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ। 

এর আগে গত ৫ জুন ১ হাজার ৩২০ মেগাওয়াটের কয়লাভিত্তিক পায়রা বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গেলে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ভারতের আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্র থেকে বেশি বিদ্যুৎ আমদানি করে দেশের লোডশেডিং মোকাবিলা করার কথা বলে আসছিল। কিন্তু সেই পরিকল্পনায় বাধ সাধে প্রাকৃতিক দুর্যোগ ও বিদ্যুৎকেন্দ্রটির অভ্যন্তরীণ সমস্যা। চলতি মাসের ৭–১৩ জুন এই ৭ দিনে ১ হাজার ৬০০ মেগাওয়াটের এই বিদ্যুৎকেন্দ্রটি এখন পর্যন্ত তিনবার সরবরাহ বন্ধ রাখতে বাধ্য হয়েছে। সর্বশেষ গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে বন্ধ হয়ে গেছে আদানি বিদ্যুৎকেন্দ্রের ৮০০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার দ্বিতীয় ইউনিট। গত সোমবার রাত ৩টা ৫৩ মিনিটে বন্ধ হয়ে যায় একই উৎপাদন সক্ষমতার প্রথম ইউনিট। এর আগে গত ৭ জুন চাঁপাইনবাবগঞ্জের রুহুনপুরে ৪০০ কিলোওয়াট ভোল্টের (কেভি) বিদ্যুৎ সঞ্চালন লাইন ঝড়ের কবলে পড়ে ট্রিপ করে আদানির বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বাংলাদেশ অংশের গ্রিড লাইন। 

পিজিসিবির গতকাল মঙ্গলবারের তথ্য–উপাত্ত ঘেঁটে দেখা যায়, গতকাল রাত ৮টার দিকে আদানি থেকে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়। প্রথম ইউনিট থেকে আজ সকাল ৭টার দিকে বিদ্যুৎ সরবরাহ শুরুর আগে এই বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ থাকে ১২ ঘণ্টা। অন্যদিকে পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ (পিজিসিবি) জানিয়েছে, দ্বিতীয় ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন এখনো শুরু হয়নি।

পিডিবির সদস্য (উৎপাদন) এস এম ওয়াজেদ আলী সরদার আজকের পত্রিকাকে বলেন, ‘১২–১৩ জুন আদানির বিদ্যুৎকেন্দ্রের সমস্যার কারণে বিদ্যুৎ উৎপাদন বন্ধ ছিল বেশ কিছু সময় ধরে। আমরা আজ সকাল থেকে আবারও বিদ্যুৎ সরবরাহ পাচ্ছি। এখন প্রথম ইউনিট থেকে ৭০০ মেগাওয়াটের মতো বিদ্যুৎ সরবরাহ আছে।’ 

পিজিসিবির আজ প্রকাশ করা তথ্যে দেখা যায়, গতকাল সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে আদানি বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে বয়লার টিউবে ছিদ্র হয়। এই ফলে বিদ্যুৎকেন্দ্রটি জোর করে (ফোর্সড সাট ডাউন) বন্ধ করে দিতে বাধ্য হয়। এর আগে আদানির প্রথম ইউনিট গত সোমবার রাত ৩টা ৫৩ মিনিটে অভ্যন্তরীণ সমস্যার কারণে বন্ধ হয়ে যায়। 

প্রথম ইউনিট বন্ধ থাকার পরও আদানির দ্বিতীয় ইউনিট চালু থাকায় বিদ্যুৎ সরবরাহ ছিল ৭৬০ মেগাওয়াট। পরে দ্বিতীয় ইউনিট গতকাল সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে বন্ধ হয়ে গেলে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ ছিল ১২ ঘণ্টা। পিজিসিবির তথ্যে দেখা যায়, দীর্ঘ ২৭ ঘণ্টার বেশি বন্ধ থাকার পর গতকাল সকাল ৭টার দিকে গ্রিডের সঙ্গে আদানির প্রথম ইউনিটের পুনঃসংযোগ স্থাপন (সিংক্রুনাইজেশন) করা সম্ভব হয়। 

আদানি বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের বিদ্যুৎ উৎপাদন হঠাৎ বন্ধ হয়ে গেলে গতকাল রাত ১১টা ৩ মিনিটের দিকে আদানি–বগুড়ার অংশে টানানো ৪০০ কিলোওয়াট ভোল্টের (কেভি) বিদ্যুৎ সঞ্চালন লাইন ট্রিপ করে যায়। 

এই সঙ্গে ট্রিপ করে যায় চাঁপাইনবাবগঞ্জের রুহুনপুরের ৪০০ কেভি লাইনও। বিদ্যুতের গ্রিড বারবার ট্রিপ করার পর পিজিসিবি বাধ্য হয় রাত ১১টা ৩২ মিনিটের দিকে চাঁপাইনবাবগঞ্জের রুহুনপুরের ৪০০ কেভি লাইন বন্ধ করে দিতে। পরে আদানির বিদ্যুৎকেন্দ্রের সঙ্গে বগুড়ার ৪০০ কেভি লাইন আবারও সংযোগ স্থাপন করা হয় রাত ১১টা ৫২ মিনিটের দিকে। 

পিডিবির পরিচালক (জনসংযোগ) শামীম হাসান আজকের পত্রিকাকে বলেন, ‘এইবারের বিদ্যুৎ সরবরাহ বন্ধের জন্য আদানি গ্রুপ দায়ী। আমাদের অংশে কোনো সমস্যা হয়নি। শুনেছি বিদ্যুৎকেন্দ্রটির কিছু কারিগরি সমস্যার কারণে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে গিয়েছিল। তবে আজ সকাল ৭টার দিকে প্রথম ইউনিট থেকে আবারও বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    থ্রিডি প্রিন্টারে যন্ত্রাংশ বানিয়ে চমক দেখাল এপিএসসিএল

    সমালোচনা করে জনগণকে আমার থেকে দূরে সরাতে পারবে না: সংসদে প্রধানমন্ত্রী

    ২০২১-২২ অর্থবছরে পল্লীবিদ্যুতের লোকসান ৫২৪ কোটি টাকা: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    পিডিবির বিদ্যুতের বিল বকেয়া ৩৩ হাজার কোটি টাকার বেশি: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

    বসিয়ে রেখে ভাড়া বাবদ ২৬ হাজার কোটি টাকা বিল, তবুও লোডশেডিং কেন: সংসদে প্রশ্ন

    দেশের ইতিহাসে রেকর্ড ১৬ হাজার ৪৭৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন

    মিরপুরে পুলিশ বক্সে অটোরিকশা চালকদের হামলার ঘটনায় গ্রেপ্তার ৩০ 

    প্রিমিয়ার ব্যাংক ব্রাঞ্চ কিউআর টেলার সার্ভিসের উদ্বোধন

    উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত

    সুনামগঞ্জে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রকল্পে ২৮৫ কৃষি উদ্যোক্তা পেলেন প্রশিক্ষণ

    বাংলাদেশের ছবি দিয়ে টিকিট বিক্রি করছে যুক্তরাষ্ট্র

    মিনিস্টারের ‘হাম্বা অফারে’ স্ক্র্যাচ কার্ড ঘষলেই গরুসহ পেতে পারেন ফ্রিজও