মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

মসলার বাজার গরম, আদার দাম দুই সপ্তাহে দ্বিগুণ

আপডেট : ২৬ মে ২০২৩, ১৩:১২

আদার দাম দুই সপ্তাহে দ্বিগুণ হয়েছে। ছবি: সংগৃহীত রাজধানীর রামপুরা বাজারে গতকাল বৃহস্পতিবার বিকেলে সাপ্তাহিক বাজার করতে এসেছিলেন সাজিয়া সুলতানা। সদাই তালিকার সবকিছু ঠিকঠাক কেনা হলেও আদা কিনতে গিয়ে বিপত্তিতে পড়তে হয় তাঁকে। আমদানিকৃত চীনের আদা কিনে অভ্যস্ত তিনি। কিন্তু সেই আদা পাওয়া যাচ্ছিল না কোথাও। দেশি ও ইন্দোনেশিয়ার বলে যেসব আদা বিক্রি হচ্ছে, সেসবের দাম প্রতি কেজি ৩০০-৪০০ টাকা।

মসলার বাজারে এমন পরিস্থিতি নিয়ে বিরক্ত এই নারী আজকের পত্রিকাকে বলেন, ‘১০-১৫ দিন আগে ২৬০-৭০ টাকায় ভালো আদা কিনছি। অথচ এখন ৪০০ টাকায় যেগুলা বিক্রি হচ্ছে, সেগুলা কেনার মতো না।’

গতকাল রামপুরা, মেরাদিয়া, কারওয়ান বাজার, কচুক্ষেত, মোহাম্মদপুর, খিলগাঁও, সিপাহীবাগসহ রাজধানীর বেশ কয়েকটা বাজার ঘুরে দেখা যায়, বাজারে উত্তাপ ছড়াচ্ছে আদাসহ বিভিন্ন মসলার দাম। প্রায় সব ধরনের মসলার দামই সপ্তাহের ব্যবধানে বেড়েছে। আমদানির ঘোষণার পরেও পেঁয়াজ আগের মতোই ৮০-৮৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আদার দাম কেজিতে বেড়েছে ১০০-২০০ টাকা পর্যন্ত। যে রসুন গত সপ্তাহে ১২০-১৫০ টাকা ছিল, সেটা এখন বিক্রি হচ্ছে ১৫০-১৬০ টাকায়। একইভাবে ১০-২০ টাকা করে বেড়েছে শুকনা মরিচ, হলুদ ও জিরার দাম। গতকাল  বিভিন্ন বাজারে শুকনা মরিচ প্রতি কেজি ৪২০-৫২০ টাকা, হলুদ ২২০-৩০০ এবং জিরা ৮২০-৯০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

বিক্রেতারা জানান, বিদেশ থেকে মসলার আমদানি কমে যাওয়ায় দাম বাড়ছে। কারওয়ান বাজারের বিক্রেতা মোহাম্মদ রাসেল বলেন, ‘আদা এবার দেশেই কম উৎপাদন হইসে। শুনতেছি বিদেশ থেকেও আমদানি কম। তাই দাম বাড়তেছে।’

মসলার বাজারে উত্তপ্ত হলেও মাছ-মাংসের বাজার স্থিতিশীল রয়েছে। গত সপ্তাহের মতোই ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২০০-২১০ টাকায়। গরুর মাংস ৭৬০-৮৫০ টাকা আর খাসি ৯৫০-১০০০ টাকায় বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে কিছু সবজির দাম কমেছে, আবার কয়েকটির দাম বেড়েছে।

বিভিন্ন বাজারে পাঙাশ মাছ ১৮০-২২০, ছোট রুই ২৬০- ২৮০, চিংড়ি ৬০০-১২০০, তেলাপিয়া ১৮০-২৩০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সীমান্তে চিনি চোরাচালানে সিলেট ছাত্রলীগ

    আশ্রয়ণের ঘর বরাদ্দ আছে, পরিবার নেই

    ধীরগতিতে নামছে পানি থামছে না নদীভাঙন

    ধানের দামে হতাশ দিনাজপুরের কৃষকেরা

    পাহাড়ে ঝুঁকিতে লাখো বসতি

    অসম্পূর্ণ চামড়াশিল্প নগর: দায় এড়ানো যাবে না

    সীমান্তে চিনি চোরাচালানে সিলেট ছাত্রলীগ

    ‘বিপদে’ সাহায্য চাওয়া অস্ট্রেলিয়া বাংলাদেশকে ডাকে না ১৬ বছর

    প্রভাসে আশায় বুক বাঁধছে ভারতীয় বক্স অফিস 

    আশ্রয়ণের ঘর বরাদ্দ আছে, পরিবার নেই

    অবশেষে কারামুক্ত হলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ