মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

‘গায়ের রং গুরুত্বপূর্ণ হলেই যুদ্ধ’ 

আপডেট : ২৪ মে ২০২৩, ১৬:২৫

ভিনিসিয়ুস জুনিয়রের বর্ণবাদের ঘটনায় রাফিনহার প্রতিবাদ। ছবি: সংগৃহীত ভিনিসিয়ুস জুনিয়রের বর্ণবাদের ঘটনা নিয়ে ফুঁসছে পুরো বিশ্ব। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনেকেই এ ঘটনার প্রতিবাদ করছেন। ব্রাজিলিয়ান স্ট্রাইকার রাফিনহা যুদ্ধ ঘোষণা করেছেন বর্ণবাদের বিরুদ্ধে।

হোসে জরিল্লায় গতকাল লা লিগায় মুখোমুখি হয়েছে ভায়াদোলিদ-বার্সেলোনা। এই ম্যাচে বার্সেলোনার শুরুর একাদশে ছিলেন রাফিনহা। ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ডকে ম্যাচের ৬৩ মিনিটের সময় বদলি করা হয়। বদলি করার সময় জার্সি খুলে ফেলেন রাফিনহা। তাঁর গেঞ্জিতে তখন লেখা ছিল, ‘যত দিন চোখের উজ্জ্বলতার চেয়ে গায়ের রংকে বেশি গুরুত্ব দেওয়া হবে, যুদ্ধ চলবে।’ জাতীয় দলের সতীর্থ ভিনিসিয়ুসের বর্ণবাদের ঘটনার প্রতিবাদ জানাতেই এমন কাজ করেন রাফিনহা, যা সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে যায় দ্রুতই।

লা লিগার এই ম্যাচে জিততে পারেনি বার্সেলোনা। বার্সাকে ৩-১ গোলে হারিয়েছে ভায়াদোলিদ। ভায়াদোলিদের দুই গোল করেন সিলি লারিন ও গঞ্জালো প্লাতা। স্বাগতিকদের গোল উপহার দেন বার্সার ডিফেন্ডার আন্দ্রেস ক্রিস্টেনসেন। আর কাতালানদের একমাত্র গোল করেন রবার্ট লেভানডফস্কি। অবশ্য বার্সার কাছে সব ম্যাচ এখন আনুষ্ঠানিকতার। ১৪ মে এসপানিওলকে ৪-২ গোলে হারিয়ে চার বছর পর লা লিগা শিরোপা জেতে কাতালানরা।

রোববার মেস্তায়ায় লা লিগায় ভ্যালেন্সিয়া-রিয়াল মাদ্রিদ ম্যাচে বর্ণবাদের শিকার হয়েছেন ভিনিসিয়ুস। এরপর টুইটারে পাল্টাপাল্টি জবাব চলে ভিনিসিয়ুস ও লা-লিগার মধ্যে। আর নিজের ইনস্টাগ্রামে গত পরশু একটি ভিডিও পোস্ট করে গত এক বছরে কীভাবে বর্ণবাদের শিকার হলেন তাঁর প্রামাণ্যচিত্র তুলে ধরেছেন। ‘হোমের বাইরে অ্যাওয়ে ম্যাচ খেলতে গেলেই দেখা যায় অপ্রীতিকর চমক। এই মৌসুমে এমন ঘটনা অনেক ঘটেছে। মৃত্যু কামনা, কুশপুত্তলিকা বানানো…. . তবে সব সময় তা বলা হয় ‘বিচ্ছিন্ন ঘটনা’। না এগুলো কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এগুলো নিয়মিত ঘটনা এবং স্পেনের বিভিন্ন শহরে এটা হয়ে আসছে (এমনকি টেলিভিশন অনুষ্ঠানেও)। ভিডিওতে প্রমাণসহ আছে। এখন আমার প্রশ্ন, কয়জন বর্ণবাদীর নাম এবং ছবি ওয়েবসাইটে এসেছে। এর সহজ উত্তর শূন্য। এমন দুঃখজনক গল্পের কথা কাউকেই বলতে শুনিনি। অথবা সেই ভুয়া লোকদেরও ক্ষমা চাইতে হয়নি।’ আর গতকাল ভিনিসিয়ুসের কুশপুত্তলিকা বানানোর ঘটনায় চার জনকে গ্রেপ্তার করেছে স্প্যানিশ পুলিশ। এ বছরের জানুয়ারিতে মাদ্রিদের এক হাইওয়েতে ব্রাজিলের এই তারকার ঝুলন্ত মূর্তি দেখা গিয়েছিল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    আর্জেন্টিনার কোপা আমেরিকার প্রাথমিক দলে নেই দিবালা

    ‘সে দলের অধিনায়ক নয়’ আম্পায়ারের সঙ্গে কোহলির তর্ক নিয়ে হেইডেন

    বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ দেখবেন কোন টিভিতে 

    ‘পাকিস্তানের বিপক্ষে জ্বলে উঠলে সবাই পান্ডিয়াকে মাথায় তুলে নাচবে’ 

    ক্রিকেট নয়, অলিম্পিক পদক দিয়ে বাংলাদেশকে চিনবে বিশ্ব

    আইপিএলের কারণে রাসেল-পুরানদের পাচ্ছে না ওয়েস্ট ইন্ডিজ

    ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

    সিলেটে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, ৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ

    রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি ‘ডেথ অ্যান্ড ল্যান্ডস্কেপ’

    সপ্তাহে ২৫০-৫০০০ টাকা পর্যন্ত সেভিংস খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে

    রাইসির মৃত্যুতে তেল ও সোনার বাজারে প্রভাবের শঙ্কা

    ভাইরাল খুদে ভ্লগার শিরাজের সোশ্যাল মিডিয়া ছাড়ার কারণ জানালেন বাবা