সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

ঝোড়ো হাওয়া, বজ্রবৃষ্টি ও শিলাবৃষ্টির আভাস

আপডেট : ২৪ মে ২০২৩, ০০:০০

ফাইল ছবি উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন অঞ্চলে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টির এবং শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি খুলনাসহ কয়েকটি জেলায় বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া একটি পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে।

এদিকে খুলনা বিভাগসহ মাদারীপুর, রাজশাহী ও পাবনা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং অব্যাহত থাকতে পারে। সারা দেশের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। আর এর পরের ৫ দিনে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। 
ঢাকায় দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে যা, অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। বুধবার ঢাকায় সূর্যাস্ত হবে ৬টা ৩৮ মিনিটে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো, শাহীনুল ইসলাম মঙ্গলবার আজকের পত্রিকাকে বলেন, ২৭ থেকে ২৮ মের আগ পর্যন্ত এই দমকা অথবা ঝোড়ো হাওয়ার প্রবণতা অব্যাহত থাকতে পারে।

এদিকে যেসব এলাকায় বজ্রপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে, সেখানকার বাসিন্দাদের খোলা জায়গা পরিহার করা, বজ্রপাতের সময় ভেজা অবস্থায় না থাকা এবং ভেজা গাছপালা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি। বজ্রপাতের সময় ঘরে থাকা সবচেয়ে নিরাপদ বলেও জানান তিনি।

আর ঢাকায় বজ্রপাত হলেও বড় বড় ভবনগুলোতে বজ্র নিরোধক ব্যবস্থা থাকায় প্রাণহানির তেমন সম্ভাবন নেই বলেও জানান এই আবহাওয়াবিদ।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    ঈদের দিন কি বৃষ্টি হবে, গরম কেমন থাকবে—জানাল আবহাওয়া অধিদপ্তর

    ঢাকায় ১ ঘণ্টায় ৫৫ মিলিমিটার বৃষ্টি

    আজ ঢাকায় বৃষ্টি, সারা দেশে ১২ তারিখ থেকে

    খরার কারণে ১৪ জেলায় ৩০ শতাংশ ফসল উৎপাদন কমার শঙ্কা

    ঘূর্ণিঝড় রিমালের স্থায়িত্ব নিয়ে সঠিক পূর্বাভাস ছিল না

    বাংলাদেশে সাগরের পানি বৃদ্ধির হার বিশ্বের অন্যতম দ্রুততম

    নেপালের ঘূর্ণির সামনে অসহায় বাংলাদেশ করতে পারল ১০৬ রান 

    নেপালের বিপক্ষেও বাংলাদেশের সেই কাঁপাকাঁপি

    সান্ত্বনা নিয়ে বিশ্বকাপ শেষ করতে পাকিস্তানের লক্ষ্য ১০৭ 

    সেন্ট মার্টিনের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ডের টহল 

    চিনি ছিনতাইয়ের ঘটনায় ছাত্রলীগ নেতা জাহিদুল গ্রেপ্তার, রিমান্ড চায় পুলিশ