রোববার, ১৯ মে ২০২৪

সেকশন

 

ইনস্টাগ্রামে স্টোরির পর এবার পোস্টও শুধু ‘ক্লোজ ফ্রেন্ডস’ দেখবে 

আপডেট : ০৭ মে ২০২৩, ১৩:২৩

ব্যবহারকারীদের জন্য নিয়মিতই বিভিন্ন সুবিধা নিয়ে আসছে ইনস্টাগ্রাম। ফাইল ছবি ইনস্টাগ্রামের ‘ক্লোজ ফ্রেন্ডস’ অর্থাৎ নির্বাচিত বন্ধুদের জন্য স্টোরি শেয়ারের সুবিধা চালু ছিল অনেক আগে থেকেই। এবার পোস্টের ক্ষেত্রেও এমন সুবিধা নিয়ে পরীক্ষামূলক কার্যক্রম চালাচ্ছে মেটার মালিকানাধীন ছবি ও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। সুবিধাটি চালু হলে ইনস্টাগ্রামের পোস্ট সবার জন্য উন্মুক্ত না হয়ে শুধু ‘ক্লোজ ফ্রেন্ডস’ তালিকায় যুক্ত ফলোয়াররা দেখতে পারবেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ফোনএরিনার প্রতিবেদন অনুযায়ী, প্রযুক্তি–গবেষক অ্যালেজান্দ্রো পালুজ্জি টুইটারে এক পোস্টে জানান, ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম ফিডে কোনো পোস্ট করার ক্ষেত্রে ‘অডিয়েন্স’ নামের একটি অপশন দেখতে পাবেন। এখানে ট্যাপ করলে ‘এভরিওয়ান’ ও ‘ক্লোজ ফ্রেন্ডস’ নামের আলাদা দুটি অপশন দেখা যাবে। ব্যবহারকারী ‘এভরিওয়ান’ নির্বাচিত করলে পোস্টটি ফলোয়ার লিস্টে থাকা সবাই দেখতে পারবেন। ‘ক্লোজ ফ্রেন্ডস’ অপশনটি নির্বাচিত করলে এই তালিকায় থাকা ফলোয়াররাই পোস্টটি দেখতে পারবেন। 

সুবিধাটি কবে নাগাদ প্ল্যাটফর্মে আসতে পারে এ নিয়ে এখনো কিছু জানা যায়নি। এদিকে, ইনস্টাগ্রামের ফটো অ্যালবামে গান যুক্ত করার সুবিধা আনছে মেটা। ইনস্টাগ্রামে একসঙ্গে ১০টি পর্যন্ত ছবি যোগ করা অ্যালবামকে ‘ফটো ক্যারোসেল’ বলা হয়। ছবিগুলো সোয়াইপ করে দেখা যায়। মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ তাঁর ইনস্টাগ্রাম ব্রডকাস্ট চ্যানেলে নতুন এ সুবিধা চালুর ঘোষণা দেন।

ব্যবহারকারীরা ইনস্টাগ্রাম ফিডে কোনো পোস্ট করার ক্ষেত্রে ‘অডিয়েন্স’ নামের একটি অপশন দেখতে পাবেন। ছবি: টুইটারের সৌজন্যে দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ইনস্টাগ্রামে এখন আলাদা আলাদা ছবিতে গান যোগ করা যায়। তবে নতুন এই সুবিধা চালু হলে ফটো ক্যারোসেলে গান যোগ করা যাবে। ফলে ব্যবহারকারীরা একটি ক্যারোসেলে থাকা অনেক ছবি সোয়াইপ করে দেখার পাশাপাশি গান শুনতে পারবেন। নতুন এ সুবিধাটি এরই মধ্যে বেশ কিছু দেশে চালু হয়েছে। শিগগিরই অন্যান্য দেশেও চালু হবে এই সুবিধা।

এর আগে, গত ফেব্রুয়ারিতে প্ল্যাটফর্মের কনটেন্ট নির্মাতাদের আয়ের সুযোগ দিতে ‘গিফটস’ নামের মনেটাইজেশন সুবিধা চালু করে মেটার মালিকানাধীন ইনস্টাগ্রাম। এর মাধ্যমে কনটেন্ট নির্মাতারা নিজেদের তৈরি ভিডিও প্রদর্শনের মাধ্যমে ফলোয়ারদের কাছ থেকে সরাসরি অর্থ সংগ্রহ করতে পারেন। সম্প্রতি এই সুবিধা আরও ৬টি দেশে চালু করার ঘোষণা দিয়েছে ইনস্টাগ্রাম।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিকভাবে এই সুবিধা শুধু যুক্তরাষ্ট্রে বসবাসকারী ব্যবহারকারীরা পেয়েছিলেন। তবে শিগগিরই যুক্তরাজ্যসহ অস্ট্রেলিয়া, কানাডা, ফ্রান্স, মেক্সিকো এবং নিউজিল্যান্ডের ব্যবহারকারীরা ‘গিফটস’ সুবিধা পাবেন।

পছন্দের কনটেন্ট নির্মাতাদের অর্থ পাঠাতে ইনস্টাগ্রাম অ্যাপ থেকে ভার্চ্যুয়াল মুদ্রায় বিভিন্ন মূল্যমানের তারকা (স্টার) কিনতে হয়। ৯৯ সেন্ট থেকে শুরু করে ৫ দশমিক ৯৯ ডলারে কিনতে পাওয়া যায় তারকাগুলা। ব্যবহারকারীরা তারকা উপহার দিয়ে পছন্দের নির্মাতাদের বিশেষায়িত কনটেন্ট দেখতে পারেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মোবাইল ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় সবচেয়ে পিছিয়ে বাংলাদেশ

    ইলন মাস্কের ‘আই লাভ ইউ’ শুনে ৫০ হাজার ডলার খোয়ালেন নারী

    ডুয়েল গ্লাস ব্যাক নকশায় এল শাওমির নতুন ফোন রেডমি নোট ১৩ আর

    এআই ঝুঁকি বিষয়ে নজরদারি দল ভেঙে দিল ওপেনএআই 

    ব্রডব্যান্ড ইন্টারনেটের সর্বনিম্ন গতি হবে ২০ এমবিপিএস, নীতিমালা এ বছরই

    শিশু সুরক্ষা নিয়ে ফেসবুক ও ইনস্টাগ্রামের বিরুদ্ধে ইইউর তদন্ত শুরু

    ৭২ লাখ টাকা জরিমানা দিয়ে চট্টগ্রাম বন্দর ছাড়ল বিদেশি জাহাজ

    শরীয়তপুরে চেয়ারম্যান প্রার্থীর ওপর হামলা, আহত ১০ 

    মাকে হত্যার আসামি হওয়ার পর জানলেন তিনি আসলে পালিত কন্যা

    চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা

    কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার নেপথ্যে

    ইরানে দুই নারীসহ সাতজনের মৃত্যুদণ্ড কার্যকর, ফাঁসিতে ঝুলতে পারে আরেক ইহুদি