বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সেকশন

 

কার্ডিফ ও অ্যাস্টন ইউনিভার্সিটিতে বাংলাদেশিদের জন্য বৃত্তি

আপডেট : ০২ এপ্রিল ২০২৩, ১২:১৬

কার্ডিফ ও অ্যাস্টন ইউনিভার্সিটিতে বাংলাদেশিদের জন্য বৃত্তি উচ্চশিক্ষায় ইউরোপের দেশগুলোতে স্কলারশিপ (বৃত্তি) নিয়ে অনেকেই পড়তে চান। তাঁদের সেই স্বপ্নকে পূরণের সুযোগ হতে পারে কার্ডিফ ইউনিভার্সিটি ও অ্যাস্টন ইউনিভার্সিটির এই পৃথক বৃত্তি দুটি। আগ্রহী শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি দুটির বিভিন্ন সুযোগ-সুবিধা ও অন্যান্য তথ্য তুলে ধরা হলো।

কার্ডিফ ইউনিভার্সিটি বৃত্তি
কার্ডিফ ইউনিভার্সিটি ব্রিটেনের গবেষণামুখী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। ১৮৮৩ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টি ছয়টি বৃত্তির ঘোষণা দিয়েছে। বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ব্রুনাই, থাইল্যান্ড, তুরস্কের শিক্ষার্থীদের জন্য এই বৃত্তির সুযোগ দেওয়া হয়েছে। সব ধরনের স্নাতকোত্তর প্রোগ্রাম (Any taught master’s programme) এ সুযোগে অন্তর্ভুক্ত, যার ওপর ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আবেদনের সুযোগ রয়েছে শিক্ষার্থীদের। 

বৃত্তির পরিমাণ ও মেয়াদ
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এখানে একটি বৃত্তির সুযোগ রয়েছে। বৃত্তির মান ১০ হাজার পাউন্ড। প্রোগ্রামের মেয়াদ এক বছর।

আবেদনের শেষ সময়
৩১ মে,২০২৩ (যুক্তরাজ্যের সময় মাফিক)

আবেদনের নিয়ম

  • আবেদনকারীর বাছাই করা প্রোগ্রামটি কার্ডিফ বিশ্ববিদ্যালয়ে পড়তে চাওয়ার কারণ উপস্থাপন করতে হবে।
  • আবেদনকারীর শিক্ষা বা কর্মজীবনজুড়ে একটি উল্লেখযোগ্য অর্জন তুলে ধরতে হবে। সে সঙ্গে অন্যান্য ব্যক্তি বা সংস্থার ওপর সেটির প্রভাব উপস্থাপন করতে হবে।
  • আবেদনকারী যে কোর্সে আবেদন করবেন, তার বাইরে নিজের ক্যারিয়ারের উদ্দেশ্যগুলো আলোচনা করতে হবে। পাঁচ বছর সময়ের মধ্যে আবেদনকারী জীবনে যে ধরনের ভূমিকা গ্রহণ করতে ইচ্ছুক এবং আবেদনকারীর পড়ার জন্য বাছাই করা কোর্সটি সেসব উদ্দেশ্য পূরণে কীভাবে সহায়ক হতে পারে তা যৌক্তিকভাবে ব্যাখ্যা করতে হবে।
  • আবেদনের অংশ হিসেবে আবেদনকারীকে উল্লেখ্য বিষয়গুলোসহ বেশ কিছু প্রশ্নের উত্তর দিতে হবে। এ ক্ষেত্রে প্রতিটি বিষয়ে সর্বনিম্ন ২০০ শব্দে উত্তর হওয়া আবশ্যক। বিস্তারিত তথ্য ও আবেদন বৃত্তান্ত পাওয়া যাবে কার্ডিফ ইউনিভার্সিটির ওয়েবসাইটে (cardiff.ac.uk)। এ ছাড়া https://www.cardiff.ac.uk/study/international/funding-and-fees/international-scholarships/great-scholarships-2023 এই লিংক থেকেও বৃত্তির বিভিন্ন বিষয় সম্পর্কে জানা যাবে।

সূত্র: কার্ডিফ ইউনিভার্সিটির ওয়েবসাইট

অ্যাস্টন ইউনিভার্সিটিতে বৃত্তি
ক্যারিয়ারকেন্দ্রিক শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যুক্তরাজ্যের অ্যাস্টন ইউনিভার্সিটি অন্যতম। শিক্ষার্থীদের বাস্তব বিশ্বের অভিজ্ঞতা প্রদানের জন্য নিবেদিত বিশ্ববিদ্যালয়টি। অবস্থান যুক্তরাজ্যের দ্বিতীয় বৃহত্তম শহর বার্মিংহামের কেন্দ্রে। এবার চারটি বৃত্তির সুযোগ দিচ্ছে বিশ্বখ্যাত এ বিশ্ববিদ্যালয়। স্নাতকোত্তর প্রোগ্রামের ওপর এই বৃত্তি দেওয়া হবে, যা ২০২৩-২৪ শিক্ষাবর্ষে অধ্যয়নে মোট চারটি ভিন্ন দেশের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। মিসর, ভিয়েতনাম ও কেনিয়ার সঙ্গে বাংলাদেশের কোনো শিক্ষার্থীও এই বৃত্তি অর্জন করতে পারবেন। 

বৃত্তির সংখ্যা: বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য একটি বৃত্তির সুযোগ রয়েছে। 

বৃত্তির পরিমাণ
১০ হাজার পাউন্ড

অধ্যয়নের সুযোগ: সব স্নাতকোত্তর প্রোগ্রাম (Any taught master’s programme)। বিস্তারিত জানতে ও আবেদন করতে পারেন অ্যাস্টন ইউনিভার্সিটির (aston.ac.uk) ওয়েবসাইটে গিয়ে। এ ছাড়া বৃত্তির বিভিন্ন বিষয় জানা যাবে ওয়েবসাইটের এই (https://study-uk.britishcouncil.org/scholarships-funding/great-scholarships/aston-university) লিংক থেকে।

সূত্র: ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট

অনুবাদ: মুনতাসির সিয়াম

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ: মশা মারতে এখনো হাত মকশো

    বুয়েট শিক্ষার্থীরা দাবিতে অনড়, পরীক্ষা বর্জন

    আইআইইউসির টাকায় সস্ত্রীক যুক্তরাষ্ট্রে ভিসি

    রাজউকে আমলাদের রাজত্ব

    উৎসবের অসাম্প্রদায়িক চরিত্র

    ‘রূপান্তর’ বিতর্ক: নির্মাতা, অভিনেতা ও স্পনসর প্রতিষ্ঠানকে বয়কটের ডাক

    রাজধানীর মতিঝিলের ফুটপাত থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার

    বায়ুবাহিত রোগ সংক্রমণের নতুন তথ্য দিল ডব্লিউএইচও

    রাজারবাগ পুলিশ লাইনসের পুকুরে কনস্টেবলের রহস্যজনক মৃত্যু

    সিলেটে প্রবাসী বৃদ্ধাকে হত্যার দায়ে ১ জনের মৃত্যুদণ্ড

    শুক্রবার মঙ্গল প্রার্থনায় শেষ হবে রাখাইনদের জলকেলি উৎসব

    চলে গেলেন আইসিসির ৯২ বছর বয়সী ম্যাচ রেফারি