মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

বিকেলের স্বাস্থ্যসেবায় কেউ খুশি, কেউ হতাশ

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ০৮:১৩

ঝিনাইদহ সদর হাসপাতালে এক রোগীকে বৈকালিক স্বাস্থ্যসেবা দিচ্ছেন চিকিৎসক। ছবি: আজকের পত্রিকা সরকারি হাসপাতালের চিকিৎসকেরা দুপুর পর্যন্ত চিকিৎসাসেবা দেন। বিকেলে সেবা গ্রহণের জন্য সাধারণ মানুষকে বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের ওপর নির্ভর করতে হতো এত দিন। তবে গতকাল বৃহস্পতিবার থেকে দেশের ৫১টি সরকারি হাসপাতালে শুরু হয়েছে বৈকালিক স্বাস্থ্যসেবা কর্মসূচি।

বিভিন্ন জেলা ও উপজেলা থেকে পাওয়া তথ্য বলছে, বৈকালিক এই সেবা চালুর বিষয়ে তেমন প্রচার না থাকায় হাসপাতালগুলোয় রোগীর চাপ ছিল কম। যাঁরা এসেছিলেন, তাঁরা বেসরকারি হাসপাতালের তুলনায় কিছুটা কম খরচে সেবা পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

আবার উল্টো চিত্রও আছে। এই সেবা বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তিন ঘণ্টা দেওয়ার কথা থাকলেও ৬টার আগে হাসপাতালে এসে রোগীকে ফিরে যেতে হয়েছে—এমন ঘটনাও ঘটেছে।

১০ মাস বয়সী ছেলের চিকিৎসাসেবা নিতে গতকাল বিকেল সোয়া ৫টার দিকে টাঙ্গাইলের মধুপুর উপজেলা হাসপাতালে গিয়েছিলেন মালাউড়ী গ্রামের আহসানুল ইসলাম। কিন্তু বৈকালিক সেবার জন্য নির্ধারিত কক্ষ তালা দেওয়া থাকায় ফিরে যেতে হয়েছে তাঁদের।

আহসানুল ইসলাম আজকের পত্রিকাকে বলেন, ‘মাইকে শুনে বা নিতে এসেছিলাম। প্রথম দিনেই ফিরে যেতে হলো।’

এ ব্যাপারে জানতে চাইলে ওই হাসপাতালের চিকিৎসক অতসী চন্দ জানান, তিনি সনাতন ধর্মাবলম্বী। দুপুরের খাবার খেতে চিকিৎসকদের বিশ্রামাগারে ছিলেন। সহকারী ইউনুসকে বলে গিয়েছিলেন রোগী এলে খবর দিতে।

জেলা ও উপজেলায় বেসরকারি হাসপাতালগুলো ‘বড় ডাক্তার’ দেখাতে ফি দিতে হয় ৬০০ থেকে ১ হাজার টাকা, কিংবা তারও বেশি। সে তুলনায় সরকারি হাসপাতালে সেবা ফি কম হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন অনেকে।

কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে প্রথম দিন ১০ জন রোগী সেবা নিয়েছেন। অসুস্থ মা খুকি বালাকে নিয়ে এসেছিলেন মালতী রানী। তিনি বলেন, এতে স্বল্প আয়ের মানুষের উপকার হবে।

বৈকালিক স্বাস্থ্যসেবার নীতিমালায় অধ্যাপক পর্যায়ে ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা; তাঁর সঙ্গে সহযোগী দুজন পাবেন ৫০ টাকা করে। সহযোগী অধ্যাপক বা সিনিয়র কনসালট্যান্ট পাবেন ৩০০ টাকা। সহকারী অধ্যাপক বা জুনিয়র কনসালট্যান্ট বা সমপর্যায়ের চিকিৎসকেরা পাবেন ২০০ টাকা করে; যাঁদের সহযোগী দুজন পাবেন ৫০ টাকা করে। বৈকালিক স্বাস্থ্যসেবায় ছোট অস্ত্রোপচারের জন্য ৮০০ টাকা, সিজারের ক্ষেত্রে ১ হাজার ৫০০ টাকা ফি ধরা হয়েছে।

গঙ্গাচড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমিন আজকের পত্রিকাকে বলেন, নদীঘেরা এই এলাকার দরিদ্র মানুষকে আগে চিকিৎসার জন্য রংপুর শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে যেতে হতো। এতে তাঁদের অনেক অর্থ ব্যয় হতো। দালালের খপ্পরে পড়ে অনেকেই নিঃস্ব হয়েছেন। বৈকালিক সেবা চালুর ফলে এখন থেকে শহরে গিয়ে চিকিৎসা নিতে হবে না।

গতকাল বেলা ৩টার সময় রাজধানীর সচিবালয় থেকে বৈকালিক সেবার উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আপাতত পরীক্ষামূলকভাবে দেশের ১২ জেলা ও ৩৯টি উপজেলার মোট ৫১টি সরকারি হাসপাতালে এই সেবা শুরু করা হলো বলে জানান তিনি। এই কার্যক্রম মানুষের ভালো লাগলে এ বছরেই দেশের সব সরকারি হাসপাতালে বৈকালিক স্বাস্থ্যসেবা কার্যক্রম শুরু করা হবে বলে জানান মন্ত্রী।

 ‘ইনস্টিটিউশনাল প্র্যাকটিস’ নিয়ে একটি নীতিমালা তৈরি করা হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা কীভাবে কত দিন সেবা দেবেন, তা বলা আছে এতে।

উদ্বোধনী অনুষ্ঠানে ‍উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. মো. টিটো মিয়া প্রমুখ। ভার্চুয়ালি যুক্ত ছিলেন ৫১টি জেলা ও উপজেলা সরকারি হাসপাতালের তত্ত্বাবধায়ক এবং সংশ্লিষ্ট এলাকার গণ্যমান্য ব্যক্তিরা।

প্রতিবেদনে তথ্য দিয়েছেন আজকের পত্রিকার কুড়িগ্রাম, খাগড়াছড়ি, টাঙ্গাইল, ঝিনাইদহ, ঠাকুরগাঁও, গঙ্গাচড়া (রংপুর), আগৈলঝাড়া (বরিশাল) ও ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদে টিভি নাটক ও টেলিফিল্ম

    ঈদে টিভিতে সিনেমা

    শেষ সময়ে ইভিএম প্রকল্পের মেয়াদ বাড়ানোর তোড়জোড়

    টিভিতে ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান

    টিভিতে ঈদের ধারাবাহিক নাটক

    টিভিতে ঈদের সংগীতানুষ্ঠান

    রোনালদোদের ম্যাচ কোথায় দেখবেন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে