সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

সন্তানদের জন্য বিপুল সম্পদ রেখে যেতে চান না ‘জেমস বন্ড’

আপডেট : ৩০ মার্চ ২০২৩, ২৩:২৭

ডেনিয়েল ক্রেইগ এবং র‍্যাচেল ভাইজ। ছবি: ফেসবুক হলিউডের জনপ্রিয় অভিনেতা ডেনিয়েল ক্রেইগ জানিয়েছেন তাঁর জমানো বিপুল সম্পদ সন্তানদের দিয়ে যেতে চান না। ক্যান্ডিস ম্যাগাজিনের সঙ্গে সাম্প্রতিক আলাপচারিতায় উত্তরাধিকার সম্পর্কে নিজের দর্শনের বিশদ বলেছেন সাবেক ‘জেমস বন্ড’। ক্রেইগ সিদ্ধান্ত নিয়েছেন, সন্তানদের জন্য বিপুল অর্থ সম্পদ রেখে যাবেন না তিনি। 

জানা যায়, ‘নো টাইম টু’ জেমস বন্ড সিনেমার জন্য তিনি ২ কোটি ৫০ লাখ ডলার পারিশ্রমিক পেয়েছেন। আর ২০১৯ সালের ‘নাইভস আউট’ সিনেমার জন্য নিয়েছেন ১০ কোটি ডলার। তবে ৫৫ বছর বয়সী এ অভিনেতা সন্তানদের জন্য এত সম্পদ রেখে যাওয়ার পক্ষপাতি না। 

ক্রেইগ বলেন, উত্তরাধিকারীদের জন্য বিপুল পরিমাণ অর্থ রেখে যাওয়াটা ‘অস্বস্তিকর’। ডেনিয়েল ক্রেইগের ৩১ ও ৫ বছর বয়সী দুটি কন্যা সন্তান রয়েছে। এ ছাড়া তাঁর বর্তমান স্ত্রী হলিউড অভিনেত্রী র‍্যাচেল ভাইজের অন্য পক্ষের রয়েছে একটি ছেলে। 

ক্রেইগ বলেন, ‘আমার দর্শন হলো, এটি থেকে পরিত্রাণ পেতে বা আপনি যাওয়ার আগে এটি ছেড়ে দিন।’ 

টাইমস অব লন্ডনের প্রতিবেদনে একটি সাক্ষাৎকারের বরাত দিয়ে বলা হয়, ক্রেইগ বলেন—একটি পুরোনো প্রবাদ আছে আপনি যদি একজন ধনী ব্যক্তি হিসেবে মারা যান তবে আপনি ব্যর্থ! আমি মনে করি ধনকুবের অ্যান্ড্রু কার্নেগি আজকের মুদ্রায় যা প্রায় ১১ বিলিয়ন ডলার হবে তা দান করেছিলেন। এটাই প্রমাণ করে তিনি কতটা ধনী ছিলেন। আমি বাজি ধরে বলতে পারি, তিনি এর কিছু নিজের জন্যও রেখে দিয়েছিলেন। 

বর্তমানে এমন বিলিয়নিয়ারদের সংখ্যাও নেহায়েত কম না, যারা অর্জিত অঢেল সম্পদ পরিবার ও সন্তানদের জন্য রেখে যেতে ইচ্ছুক নন। এর পরিবর্তে, তাঁরা সম্পদ দান করে দিতে চান। তাঁরা সন্তানদের কঠোর পরিশ্রমের মূল্য শেখাতে চান। 

 ‘মিডিয়া ম্যাগনেট’ এবং বার্তা সংস্থা সিএনএনের প্রতিষ্ঠাতা টেড টার্নার এখন পর্যন্ত জাতিসংঘে ১০০ কোটি ডলার দান করেছেন বলে জানা যায়। বিশ্বের শীর্ষ দুই ধনী বিল গেটস ও ওয়ারেন বাফেটের উদ্যোগে গড়ে তোলা জনকল্যাণমূলক সংগঠন ‘দ্য গিভিং প্লেজ’–এও তিনি স্বাক্ষর করেছেন। 

সিএনএনের তথ্যমতে, ‘দ্য গিভিং প্লেজ’ ক্যাম্পেইনের মাধ্যমে অর্ধেক বা তারও অধিক সম্পদ দান করে দেওয়া ধনকুবেরদের নামের তালিকায় টার্নারের নাম আছে। নেটফ্লিক্সের সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও রিড হেস্টিংস সম্প্রতি যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গদের ঐতিহাসিক বিশ্ববিদ্যালয়গুলোতে ১২ কোটি ডলার অনুদান দিয়েছেন। এ ছাড়া সিলিকন ভ্যালি কমিউনিটি ফাউন্ডেশনে শিক্ষার জন্য হেস্টিংস ১০ কোটি ডলারের একটি তহবিল গঠন করেছেন। 

এ ছাড়া ২০১৫ সালে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এবং তাঁর স্ত্রী প্রিসিলা চ্যানের প্রথম কন্যাসন্তান ম্যাক্সের জন্মের সময়ই এ দম্পতি একটি খোলা চিঠিতে ঘোষণা করেন, জীবদ্দশায় তাঁরা তাঁদের কোম্পানির ৯৯ শতাংশ শেয়ার একটি ফাউন্ডেশনে দেবেন; এই ফাউন্ডেশন পরবর্তী প্রজন্মের জন্য সমতা নিশ্চিতে কাজ করবে। 

 ৪০ কোটি ডলার সমমূল্যের সম্পদের মালিক কানাডীয় উদ্যোক্তা কেভিন ও’ল্যারিও চান, তাঁর সন্তানেরা পরিশ্রমের মূল্য বুঝুক এবং কর্মক্ষেত্রের নৈতিকতা অর্জন করুক। 

সন্তানদের জন্য সম্পদ রেখে যাওয়ার বিষয়ে যুক্তরাষ্ট্রের ধনকুবের ওয়ারেন বাফেট বলেন, ‘আমি আমাদের সন্তানদের ততটুকু দিতে চাই, যাতে তাদের মনে হয়, তারা এ থেকে কিছু করতে পারবে। কিন্তু কখনোই এমন পরিমাণ রেখে যেতে চাই না, যেন তাদের মনে হয় যে, তাদের আর কিছুই করার দরকার নেই।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    রাভিনার ১০০ কোটি রুপির মানহানির মামলা

    বাঁশির সুরে বর্ষার আবাহন

    পিছিয়ে যাচ্ছে ‘পুষ্পা ২’ সিনেমার মুক্তি

    একসময় হোটেলে বাসনও মেজেছেন, নিজের স্ট্রাগল নিয়ে অকপট ফুলেরা গ্রামেরা জামাই

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস

    ঈদের ছুটিতে মহিলা সমিতির মঞ্চে প্রাঙ্গণেমোরের ‘অভিনেতা’

    বাংলাদেশে সাগরের পানি বৃদ্ধির হার বিশ্বের অন্যতম দ্রুততম

    নেপালের বিপক্ষেও বাংলাদেশের সেই কাঁপাকাঁপি

    সান্ত্বনা নিয়ে বিশ্বকাপ শেষ করতে পাকিস্তানের লক্ষ্য ১০৭ 

    সেন্ট মার্টিনের কাছে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ডের টহল 

    চিনি ছিনতাইয়ের ঘটনায় ছাত্রলীগ নেতা জাহিদুল গ্রেপ্তার, রিমান্ড চায় পুলিশ 

    ফুলবাড়ীতে বিদ্যুতায়িত হয়ে কৃষকের মৃত্যু