মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

ডেনমার্কে পাড়ি জমিয়ে চাকরির সুবর্ণ সুযোগ

আপডেট : ৩১ মার্চ ২০২৩, ১০:০৬

ইউরোপের আরও অনেক দেশের মতো কর্মী সংকটে ভুগছে ডেনমার্ক। ছবি: উইকিপিডিয়া আপনি যদি ইউরোপের কোনো দেশে যেতে আগ্রহী হোন তবে এর চেয়ে ভালো সময় হয়তো আর আসবে না। ইউরোপ মহাদেশজুড়ে কর্মী সংকট ইউরোপীয় ইউনিয়নভুক্ত নয় এমন দেশের নাগরিকদের জন্য সেখানে চাকরি পাওয়া সহজ করে দিয়েছে। পৃথিবীর বিভিন্ন এলাকার প্রতিভাবানদের জন্য অভিবাসন আইন সহজ করছে যেসব দেশ এতে সর্বশেষ সংযোজন ডেনমার্ক।

বিদেশিদের জন্য আরও বেশি কর্মসংস্থানের সুযোগ তৈরি করা, শ্রম পারমিটের সুযোগ প্রশস্ত করাসহ বিভিন্নভাবে স্ক্যান্ডিনেভিয়ান দেশটি সেখানকার কোম্পানিগুলোর জন্য বিদেশি কর্মীদের নিয়োগ সহজ করছে। এসবই জানা গেছে ইউরো নিউজের এক প্রতিবেদনে।

এর পাশাপাশি ডেনমার্কে পড়ালেখা করা বিদেশি শিক্ষার্থীদের জন্যও সুখবর আছে। বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি নেওয়ার পর চাকরি খোঁজার সময় বাড়ানোর উদ্যোগ নিয়েছে দেশটি।

২৩ মার্চ সেখানকার সংসদে পাশ হওয়া ডেনিশ অ্যালিয়েনস অ্যাক্ট নামের অধ্যাদেশ ১ এপ্রিল থেকে কার্যকর হবে।

কর্মী সংকটের সমাধান কী
ইউরোপের বিভিন্ন দেশের মতো কর্মী সংকটে ভুগছে ডেনমার্ক। ইউরোপিয়ান কমিশনের দেওয়া তথ্যে জানা যায়, ২০২২ সালের প্রথম তিন মাসে ডেনমার্কের ৪২ শতাংশ কোম্পানি কর্মী সংগ্রহে চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার কথা জানিয়েছে। 

জানুয়ারির ১ তারিখ উচ্চ শিক্ষা সম্পন্ন মানুষ ও দক্ষ কর্মীর তালিকা হালনাগাদ করেছে ডেনমার্ক। এই দুই তালিকায়ই দেশে যেসব পেশায় কর্মী সংকট আছে সেগুলোর কথা উল্লেখ করা হয়েছে।

আপনিকে যদি এই তালিকার কোনো একটি চাকরির প্রস্তাব দেওয়া হয় তবে ডেনিস নাগরিকত্ব ও কাজের পারমিটের জন্য আবেদন করতে পারবেন। 

ডেনমার্কে বিজ্ঞান, প্রকৌশল, স্বাস্থ্যসেবা, আইটি, ফাইন্যান্স, শিক্ষকতা বিষয়ে কর্মীর সংকট আছে। এ সব বিষয়ে স্নাতক ডিগ্রিধারীদের জন্য চাকরির ভালো সুযোগ আছে। 

এই তালিকায় পরা বিভিন্ন চাকরির জন্য আবেদন করতে হলে শিক্ষাগত যোগ্যতার সনদ, সাধারণত স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির, দাখিল করতে হয়। 

দক্ষ কর্মীর তালিকায় জোড় দেওয়া হয়েছে বিজ্ঞান ও প্রকৌশল, ব্যবসা প্রশাসন, সমাজসেবা, হিসাবরক্ষণ ইত্যাদি বিষয়ে অ্যাসোসিয়েট প্রফেশনালস ও ক্লার্কের মতো পেশার বিষয়ে। যন্ত্রপাতি, দালানকোঠা ও বাণিজ্যসংশ্লিষ্ট বিভিন্ন পেশাও পড়েছে তালিকায়। 

এমনিতে এ ধরনের তালিকা বছরে দুবার হালনাগাদ হয়। তবে নতুন নিয়মে ছয় মাসের বদলে দুই বছর তালিকায় বহাল থাকবে এ পেশাগুলো।

ডেনমার্ক কীভাবে বিদেশিদের কাজ করা সহজ করছে
বিদেশিরা যেসব চাকরির জন্য আবেদন করতে পারবেন তার তালিকা বিস্তৃত করার পাশাপাশি ডেনমার্ক থার্ড কান্ট্রির (ইউরোপীয় ইউনিয়নভুক্ত নয় কিংবা যেসব দেশের নাগরিকেরা সেখানকার দেশগুলোর মতো সুবিধা ভোগ করে না) নাগরিকদের নিয়োগের রাস্তা সহজ করছে কোম্পানিগুলোর জন্য। 

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন। ছবি: ফেসবুক এদিকে বেতনের সর্বনিম্ন সীমা কমিয়ে দেওয়া হচ্ছে যেন বিদেশি নাগরিকদের জন্য বেশি চাকরি উন্মুক্ত হয়। নতুন সীমা অনুসারে অন্তত বার্ষিক ৩ লাখ ৭৫ হাজার ডেনিস ক্রোন (৫০ হাজার ৩৪৪ ইউরো বা ৫৮ লাখ ৪৪ হাজার টাকা) আয় করা বিদেশি নাগরিকেরা কাজের ও চাকরির পারমিটের জন্য আবেদন করতে পারবেন। বর্তমানে এ সীমা ৪ লাখ ৬৫ হাজার ডেনিস ক্রোন (৬২ হাজার ৪৩৪ ইউরো বা ৭২ লাখ ৪৭ হাজার টাকা)।

যেসব ডেনিস কোম্পানি বিদেশি নাগরিকদের চাকরিতে নিয়োগ করতে চান তারা ফার্স্ট-ট্র্যাক সার্টিফিকেশন বা প্রত্যয়নপত্রের জন্য আবেদন করতে পারবেন। এতে চাকরির পারমিট প্রক্রিয়া তাড়াতাড়ি করার সুযোগ হবে তাদের। তেমনি কর্মীদের জন্য নিয়ম-নীতি আরও সহজ করতে পারবেন। 

এত দিন পর্যন্ত যেসব কোম্পানির ২০ জন পূর্ণকালীন কর্মী আছে তাঁরা এ প্রত্যয়নের জন্য আবেদন করতে পারলেও এ সংখ্যাটি এবার নেমে আসছে ১০-এ। অর্থাৎ নতুন নতুন কোম্পানির আবেদনের সুযোগ হবে। 

এদিকে বিদেশি নাগরিকদের জন্য স্টার্ট আপ স্কিমও সম্প্রসারিত করতে যাচ্ছে দেশটি। এখন এটি শুধুমাত্র দেশটিতে নতুন ব্যবসা শুরু করতে চলেছেন এমন উদ্যোক্তাদের জন্য এটি উন্মুক্ত আছে।

১ এপ্রিল থেকে এটি সম্প্রসারিত হবে ডেনমার্কে ইতিমধ্যে যাদের ব্যবসা আছে তাদের পাশাপাশি যাদের দেশটির বাইরে ব্যবসা আছে এবং ডেনমার্কে শাখা খুলতে আগ্রহী তাঁদের জন্য।

বিদেশি ছাত্রদের জন্য সুযোগ তৈরি হচ্ছে
পড়ালেখা শেষে ডেনমার্কের বিশ্ববিদ্যালয়গুলোতে পড়া শিক্ষার্থীদের দেশটিতে থাকতেও উৎসাহিত করা হচ্ছে। স্নাতক শেষে চাকরি খোঁজার জন্য স্বয়ংক্রিয়ভাবে তিন বছর চাকরি খোঁজার সময় পেয়ে যাবেন তাঁরা। এ সময়ের মধ্যে আলাদাভাবে বসবাসের জন্য পারমিট নেওয়া ছাড়াই চাকরির খোঁজ করার পাশাপাশি দেশটিতে বাস করতে পারবেন তাঁরা। বর্তমানে স্নাতক সম্পন্ন করার পর একজন বিদেশি নাগরিক দুই বছর থাকতে পারেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    অভিবাসীকে গ্রিক কোস্টগার্ডের সমুদ্রে ছুড়ে ফেলার প্রমাণ পেল বিবিসি

    রাশিয়া ইউক্রেন ত্যাগ করলে কালই শান্তি আলোচনা, বললেন জেলেনস্কি

    ইউক্রেন শান্তি সম্মেলনে যুদ্ধ বন্ধে সংলাপের আহ্বান 

    ইউরো কাপের উত্তেজনার মধ্যে জার্মানিতে এবার কুড়াল হামলা

    আইফোনের ডিলিট মেসেজ দেখলেন স্ত্রী, বিচ্ছেদের ক্ষতিপূরণ চেয়ে মামলা

    উড়োজাহাজের যন্ত্রাংশে ভেজাল টাইটানিয়াম, তদন্তের মুখে বোয়িং-এয়ারবাস

    রোনালদোদের ম্যাচ কোথায় দেখবেন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে