সোমবার, ২৯ মে ২০২৩

সেকশন

 

টুইটারে ব্লু টিক লুকিয়ে রাখার সুবিধা আসছে 

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ১৯:১৩

গত ডিসেম্বর থেকে ব্যবহারকারীদের ফোন নম্বর ও পরিচয় যাচাই করে নতুন করে ব্লু টিক দেওয়ার কার্যক্রম শুরু করে টুইটার। ছবি: ফাইল ছবি  মাসিক ৭ ডলার ৯৯ সেন্টের বিনিময়ে যেকোনো ব্যবহারকারী ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা নিতে পেরেছেন। বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তি এবং প্রতিষ্ঠানের নামে ভুয়া আইডি খুলে ব্লু টিক নেওয়ার ঘটনা বেড়ে যাওয়ায় গত ১১ নভেম্বর প্ল্যাটফর্মটি ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা স্থগিত করে। সমস্যা সমাধানে গত ডিসেম্বর থেকে ব্যবহারকারীদের ফোন নম্বর ও পরিচয় যাচাই করে নতুন করে ব্লু টিক দেওয়ার কার্যক্রম শুরু করে টুইটার। অনেকেই ব্লু টিকের বিভিন্ন সুযোগ-সুবিধা পেতে চাইলেও প্রোফাইলে ব্লু টিক রাখা পছন্দ করছেন না। শিগগিরই প্রোফাইলে ব্লু টিক লুকিয়ে রাখার সুবিধা আনছে টুইটার। 

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, ডেভেলপার আলেসান্দ্রো পালুজি সম্প্রতি জানান, প্রোফাইলে ব্লু টিক লুকানোর একটি পদ্ধতি পরীক্ষা করছে টুইটার। ফলে কোনো  ব্যবহারকারী খুব দীর্ঘ টুইট না লিখলে বা শুধু ব্লু-ওনলি এর বৈশিষ্ট্যগুলোকে দেখানোর সুযোগ না রাখলে কেউ বুঝতে পারবে না তিনি ব্লু টিকের সুবিধার জন্য অর্থ খরচ করছেন। 

এদিকে পুরোনো ব্লু টিক যুক্ত অ্যাকাউন্ট থেকে ব্লু টিক মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে মাইক্রো ব্লগিং সাইটটি। প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন অনুযায়ী, টুইটার জানিয়েছে, আগামী ১ এপ্রিল থেকে ফোন নম্বর ও পরিচয় যাচাই ছাড়া বা ইলন মাস্কের দায়িত্ব নেওয়ার আগে যেসব অ্যাকাউন্ট ব্লু টিক পেয়েছিল, সেই অ্যাকাউন্টগুলো থেকে ব্লু টিক মুছে ফেলা হবে। তবে যারা ব্লু টিক বহাল রাখতে চান তারা বর্তমান নিয়ম মেনে অর্থের বিনিময়ে অ্যাকাউন্টে ব্লু টিক রাখতে পারবেন।

গত ২০ মার্চ থেকে টুইটারে বিনামূল্যে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সুবিধা বন্ধ করেছে টুইটার। ফলে বাড়তি সুরক্ষার এই ফিচার হারিয়েছেন বেশির ভাগ ব্যবহারকারী। তবে এই সুবিধা পাবেন শুধু প্ল্যাটফর্মের ব্লু টিক সাবস্ক্রাইবাররা। কোনো ব্যবহারকারী টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সুবিধা পেতে চাইলে তাঁকে আগে ব্লু টিক সেবায় সাবস্ক্রাইব করতে হবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, গত ফেব্রুয়ারিতে টু-ফ্যাক্টর অথেনটিকেশনের সুবিধার জন্য বাড়তি অর্থ খরচ করতে হবে বলে ঘোষণা দেয় টুইটার। সেই ঘোষণা অনুযায়ী ২০ মার্চ থেকে কার্যকর হয়েছে নতুন এই নিয়ম। অনলাইনে নিরাপত্তা বাড়ানোর অংশ হিসেবে টু ফ্যাক্টর অথেনটিকেশন একটি অপরিহার্য নিরাপত্তাব্যবস্থা। কোনো অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করলে সেই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার আশঙ্কা থেকে রক্ষা করা যায়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    এআই দিয়ে বিজ্ঞাপন বানাবে বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞাপনী সংস্থা  

    সামাজিক যোগাযোগমাধ্যমগুলো থেকে ১৪ লাখ পোস্ট মুছেছে চীন

    হোয়াটসঅ্যাপের ভিডিও কলে চালু হচ্ছে স্ক্রিন শেয়ারিংয়ের সুবিধা

    টুইটারে ভিডিওর ‘ভিউ কাউন্ট’ সুবিধা বন্ধ হচ্ছে

    চ্যাটজিপিটি দিয়ে বানানো ভুলেভরা নথি আদালতে জমা, শাস্তির মুখে আইনজীবী      

    মানব মস্তিষ্কে চিপ বসানোর অনুমতি পেল মাস্কের ‘নিউরালিংক’

    অশ্লীল ভিডিও বানিয়ে প্রতারণার হুমকি, দুই নারীসহ গ্রেপ্তার ৩ 

    ঝগড়া থামাতে গিয়ে ছুরিকাঘাতে প্রাণ গেল এসএসসি পরীক্ষার্থীর

    বাংলাদেশে আসা নিয়ে মার্তিনেজ বললেন, ‘আমি তোমাদের ভালোবাসি’

    ইউনিলিভার ও বুয়েটের মধ্যে গবেষণায় অংশীদারত্ব নিয়ে চুক্তি সই

    রাজ ধনেশ পাচারের দায়ে এক ব্যক্তিকে কারাদণ্ড

    বেলকুচিতে মোটরের সঙ্গে শাড়ি পেঁচিয়ে নারীর মৃত্যু