মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

বেইলি রোডে বাহারি কাবাব

আপডেট : ২৬ মার্চ ২০২৩, ০৮:৩৭

রমজানের প্রথম থেকেই জমে উঠেছে ইফতারির বাজার। গতকাল রাজধানীর বেইলি রোডে। ছবি: আজকের পত্রিকা ইফতারি বাজার যেন খাবারদাবারের বিশাল এক প্রদর্শনী। কত রকম খাবারের সন্ধান যে পাওয়া যায় এ সময়, সেগুলোর হিসাব রাখা সত্যিই কঠিন।

চিকেন হরিয়ালি, রেশমি, লতা, বিফ শিক, মাটন বটিসহ ১২ রকম কাবাবের পসরা সাজিয়েছে বেইলি রোডের ক্যাপিটাল ইফতারি বাজার। একই এলাকার নিউ চিন চিন চায়নিজ ইফতারি বাজারে কাবাবের বৈচিত্র্য আরও বেশি। তাদের তালিকায় রয়েছে ২০ ধরনের কাবাব। তবে এই ইফতারি বাজারের ব্যবস্থাপক মুক্তি মোহাম্মদ মহিউল আজম জানালেন, তালিকায় ২০টির নাম থাকলেও তাঁরা আসলে ২৭ ধরনের কাবাব বিক্রি করছেন। নাটকপাড়া হিসেবে পরিচিত রাজধানীর বেইলি রোডের খাবারের দোকানগুলো বহু বছর ধরে বাহারি ইফতার আয়োজনের জন্য বিখ্যাত। প্রতিবছরের মতো এবারের রোজাতেও এই এলাকার দোকানগুলোতে নানান পদের, নানান স্বাদের ইফতারসামগ্রীর পসরা বসেছে। আর এসবেরবড় অংশজুড়ে রয়েছে বিভিন্ন ধরনের কাবাব।

গতকাল শনিবার বেইলি রোডের বিভিন্ন খাবারের দোকান ঘুরে দেখা যায়, ৩৫টির বেশি ধরনের কাবাব বিক্রি হচ্ছে এখানে। কাবাবের সঙ্গে রয়েছে পরোটা, নানসহ বিভিন্ন ধরনের রুটি। আছে গরু, খাসি, মুরগি, কবুতর ও কোয়েলের মাংসের নানান পদ। শরবত আর মিষ্টির তালিকাতেও রয়েছে বৈচিত্র্য। হালিম, পোলাও, বিরিয়ানি, কাচ্চিসহ নিয়মিত পদগুলোও আছে বরাবরের মতো। নগরীর বিভিন্ন প্রান্ত থেকে বেইলি রোডে ক্রেতারা আসছেন ইফতারি কিনতে। তবে বিক্রেতারা জানান,  এখনো ইফতারির বাজার তেমন জমে ওঠেনি। লোকজন আসছে বটে, তবে বিক্রি তেমন হচ্ছে না। বিশেষ করে গত বছরের চেয়ে এবার বিক্রি কম। ক্রেতাদের অভিযোগ, গত বছরের তুলনায় এবার ইফতারসামগ্রীর দাম বেশি।

বেইলি রোডে কাবাব বিক্রি হয় ইউনিট হিসেবে। এর আবার অনেক ধরন আছে। এখানে কাবাব বিক্রি হচ্ছে ১২০ থেকে ১ হাজার ৫০০ টাকা ইউনিট হিসেবে। পরোটা বিক্রি হচ্ছে ৭০ থেকে ১৫০ টাকা প্রতিটি। সবচেয়ে কম দামে পাওয়া যাচ্ছে বাটার নান, প্রতিটি ৬ টাকা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সমৃদ্ধ হচ্ছে রঙিন মাছের অর্থনীতি

    নজরুলসংগীত নিয়ে ভারত ও কানাডা যাচ্ছেন ফেরদৌস আরা

    মানুষ বড় কাঁদছে

    কানে গিয়ে নতুন সিনেমায় ভাবনা

    প্রশান্তির জন্য মেডিটেশন

    আরও এক নতুন গল্প নিয়ে আসছেন মোহনা

    সমৃদ্ধ হচ্ছে রঙিন মাছের অর্থনীতি

    নজরুলসংগীত নিয়ে ভারত ও কানাডা যাচ্ছেন ফেরদৌস আরা

    মানুষ বড় কাঁদছে

    কানে গিয়ে নতুন সিনেমায় ভাবনা

    প্রশান্তির জন্য মেডিটেশন

    আরও এক নতুন গল্প নিয়ে আসছেন মোহনা