মঙ্গলবার, ২১ মে ২০২৪

সেকশন

 

রাশিয়া–ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত ‘বাংলার সমৃদ্ধি’ ক্ষতিপূরণ পাচ্ছে

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ২১:০০

ছবি সংগৃহীত রাশিয়া–ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ ক্ষতিপূরণ পেতে যাচ্ছে। গতকাল বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ শিপিং করপোরেশন বা বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মো. জিয়াউল হক। 

তিনি আজকের পত্রিকাকে বলেন, ‘রাশিয়া–ইউক্রেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত জাহাজটির বিমা দাবির ২ কোটি ২৪ লাখ ডলার দেশে এসেছে। সরকারি বিমা কোম্পানি সাধারণ বিমা করপোরেশন হয়ে এ অর্থ বিএসসির হিসাবে জমা হচ্ছে।’ 

সূত্র জানিয়েছে, সরকারি সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশন বা বিএসসির মালিকানাধীন এ জাহাজটির ক্ষতিপূরণ বাবদ বিমা কোম্পানির কাছ থেকে ২ কোটি ২৪ লাখ মার্কিন ডলার পেতে যাচ্ছে। প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৬ টাকা ধরে হিসাবে বাংলাদেশি মুদ্রায় ২৩৭ কোটি টাকা হয়। 

তবে বিএসসি জিএম (প্রশাসন) মোহাম্মদ আশরাফুল আমিন আজকের পত্রিকাকে বলেন, ‘জাহাজটির ক্ষতিপূরণ পেতে আমরা ক্লেইম করেছিলাম। কিন্তু ক্ষতিপূরণের অর্থ এখনো আমাদের হাতে এসে পৌঁছায়নি। এটা প্রক্রিয়াধীন অবস্থায় রয়েছে।’ 

গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া–ইউক্রেন যুদ্ধ শুরুর পর ওই বছরের ২ মার্চ ইউক্রেনের অলভিয়া বন্দরে রাশিয়ার মিসাইল হামলার শিকার হয় বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’। হামলায় নিহত হন জাহাজটিতে দায়িত্বরত বাংলাদেশি প্রকৌশলী হাদিসুর রহমান। পরে জাহাজটিতে আটকে পড়া ২৮ নাগরিককে জীবিত উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়। 

এর আগে ২০১৮ সালে ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজটি ২০৮ কোটি টাকায় চীন থেকে কেনা হয়। বাণিজ্যিক এই জাহাজটি ডেনমার্কের চার্টারার ডেল্টা করপোরেশনের সঙ্গে চুক্তি অনুযায়ী ভাড়ায় চলছিল। গত বছরের ২৬ জানুয়ারি জাহাজটি মুম্বাই বন্দর থেকে রওনা হয়ে তুরস্ক হয়ে ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরের বহির্নোঙরে পৌঁছায়। 

এরপর প্রায় ৬০ নটিক্যাল মাইল সরু চ্যানেল পেরিয়ে ২৩ ফেব্রুয়ারি রাতে অলভিয়া বন্দরের অদূরে নোঙর করে জাহাজটি। পরদিন সিমেন্ট ক্লে নিয়ে ইতালির রেভেনা বন্দরের উদ্দেশে রওনা হওয়ার কথা ছিল জাহাজ বাংলার সমৃদ্ধির। কিন্তু এরই মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে জাহাজটি হামলার শিকার হয়। 

পরে জাহাজটির মালিক বিএসসি ক্ষতিপূরণ পেতে বিমা কোম্পানির সঙ্গে যোগাযোগ করে। ক্ষতিপূরণ বাবদ বিদেশি বিমা কোম্পানির কাছ থেকে ‘বাংলার সমৃদ্ধি’র জন্য ২ কোটি ২৪ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবি করা হয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    স্বরাষ্ট্রমন্ত্রীর শ্যালকের পক্ষে কাজ করছে প্রশাসন, অভিযোগ প্রতিদ্বন্দ্বী প্রার্থীর 

    নির্বাচন ঘিরে লামায় বেড়েছে বহিরাগতদের ভিড়, সংঘাতের শঙ্কা

    অটোরিকশা চার্জ দিতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে চালকের মৃত্যু 

    উখিয়ায় বৌদ্ধ আশ্রমে অধ্যক্ষের বিরুদ্ধে শিশুকে নির্যাতনের অভিযোগ 

    উপজেলা পরিষদ নির্বাচন: কসবায় ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জখম

    ছাগল চুরি করে পালানোর সময় ৪ জনকে হাতেনাতে ধরল জনতা 

    ভূমধ্যসাগরে ভাসতে থাকা ৩৫ বাংলাদেশি উদ্ধার

    সিলেটে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, ৩টি মোটরসাইকেলে অগ্নিসংযোগ

    রেইনড্যান্স চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের ছবি ‘ডেথ অ্যান্ড ল্যান্ডস্কেপ’

    সপ্তাহে ২৫০-৫০০০ টাকা পর্যন্ত সেভিংস খোলা যাচ্ছে বিকাশ অ্যাপে

    রাইসির মৃত্যুতে তেল ও সোনার বাজারে প্রভাবের শঙ্কা

    ভাইরাল খুদে ভ্লগার শিরাজের সোশ্যাল মিডিয়া ছাড়ার কারণ জানালেন বাবা