মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 
সুগন্ধ দিবস

বিচিত্র গন্ধ, বিচিত্র অনুভূতি

আপডেট : ২১ মার্চ ২০২৩, ১৩:৫৪

 কোটি কোটি ঘ্রাণ বাতাসে ভেসে বেড়ায়, প্রতিটিই কারো না কারো পছন্দের। ছবি: এএফপি কোটি কোটি ঘ্রাণ বাতাসে ভেসে বেড়ায়, প্রতিটিই কারও না কারও পছন্দের। মজার ব্যাপার হলো, সবটাই আবার সুগন্ধ ছড়ায় না। জ্বলন্ত উনুনে কড়াইয়ের বাদামি হতে থাকা পেঁয়াজের গন্ধ কারো খুব পছন্দের, আবার কারো পছন্দ চার্চে জ্বলা মোমবাতির ঘ্রাণ।

প্রিয় কোনো কিছুর কথা মনে করিয়ে দেয় বলে বা ইতিবাচক ভাবনা জোগায় বলে নির্দিষ্ট কিছু গন্ধ ভালোবাসেন কেউ কেউ। গন্ধ নিয়ে মানুষের বিচিত্র অভিজ্ঞতা, বিচিত্র অনুভূতি। নতুন বইয়ের ঘ্রাণ অনেকের ভালো লাগে, কারও ভালো লাগে নতুন চামড়ার গন্ধ; কারও ভালো লাগে ছেলেবেলার কোনো স্মৃতিধার্য ঘটনার বিশেষ গন্ধ, কারও আবার বৃষ্টিভেজা মাটির সোঁদা গন্ধ!

গন্ধের প্রতি এই টান বা সংবেদন থেকেই ধীরে ধীরে সুগন্ধিদ্রব্য হয়ে উঠেছে মানুষের দৈনন্দিন জীবনের অংশ। রুচি ও ব্যক্তিত্বের সঙ্গেও তা জড়িয়ে গেছে।

প্রকৃতির রূপ-রস-গন্ধে মাতাল কবি জীবনানন্দ, বা পথের ধারের ফোটা বুনোফুলের ঘ্রাণে আহ্লাদিত কথাকার বিভূতিভূষণের গন্ধ—অনুভূতির নানা নিদর্শন তাঁদের রচনায় মুদ্রিত। সুগন্ধ-সৌরভের প্রতি মানুষের মুগ্ধতা সহজাত।

সুগন্ধের যেমন হাজারটা রকম আছে। মানুষের পছন্দেরও রয়েছে অদ্ভুত সব রকমফের। যেসব গন্ধের কথা ওপরে বলা হলো, তা ছাড়া আরও সব বিচিত্র জিনিসের গন্ধ ভালোবাসে মানুষ। যেমন—আলকাতরার গন্ধ, ব্লিচিং পাউডারের গন্ধ, পেট্রোলের গন্ধ ইত্যাদি।

কিন্তু হঠাৎ গন্ধ নিয়ে এত আলোচনা কেন? কারণ, আজ বিশ্ব সুগন্ধ দিবস। বিচিত্র ও বিশেষ এই দিনকে একটু ভিন্ন আমেজে উদ্​যাপনও করতে পারেন। নতুন সুগন্ধি কিনে উপহার দিতে পারেন প্রিয় মানুষটিকে; একগুচ্ছ সুগন্ধি ফুল হতে পারে আজকের জন্য বিশিষ্ট এক উপহার।

বিশ্ব সুগন্ধ দিবসের উদ্‌যাপন কবে, কীভাবে শুরু হয়েছিল, তা নিয়ে সর্বসম্মত কোনো সিদ্ধান্তের কথা জানা যায় না। তেমনি সুগন্ধির উৎপত্তির সর্বজনগ্রাহ্য ইতিহাস পাওয়া যায় না। তবে উৎপত্তিস্থল হিসেবে মেসোপটেমিয়ার (বর্তমান ইরাক, কুয়েত ও সৌদি আরব) নামই পাওয়া যায়। এই অঞ্চলে ফুল, তেল, গাছের বিভিন্ন অংশ ব্যবহার করে সুগন্ধি তৈরি হতো। সাইপ্রাসে পাওয়া গেছে ৪ হাজার বছর আগে প্রতিষ্ঠিত সুগন্ধি কারখানার সন্ধান। ফল ও ফুল দিয়ে তৈরি হতো সুঘ্রাণ।

সূত্র: ডেইজ অব দ্য ইয়ার

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বাদল দিনে বাইরে বের হওয়ার আগে

    একটু খিচুড়ি হয়ে যাক আষাঢ়ে

    নোনা ইলিশের মুখরোচক ঝাল রসা

    ফ্রোজেন জলপাই দিয়ে ইলিশের ঝাল

    ইলিশের ভর্তা

    দেশি মিষ্টান্নের স্বাদ

    শেখ হাসিনা দেশকে বিক্রি করে না, সমালোচনার জবাবে প্রধানমন্ত্রী

    আদালতে আত্মসমর্পণ করে জামিন পেলেন পরীমণি 

    উত্তরা ব্যাংকে চাকরির সুযোগ

    যে শঙ্কায় বিয়ে করছেন না সালমান, জানালেন বাবা সেলিম খান

    বাগেরহাটে প্রতিপক্ষের হামলায় মাছ ব্যবসায়ী নিহত

    আজকের পত্রিকায় চাকরির সুযোগ