শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

চাঁদে পারমাণবিক চুল্লি স্থাপনে ৩৮ লাখ ডলার তহবিল পেল রোলস-রয়েস  

আপডেট : ১৮ মার্চ ২০২৩, ২০:১৭

২০২৯ সালের মধ্যে এই চুল্লি নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছে রোলস-রয়েস। ছবি: রোলস-রয়েসের সৌজন্যে চাঁদে পারমাণবিক চুল্লি তৈরি করতে যাচ্ছে যুক্তরাজ্যভিত্তিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান প্রতিষ্ঠান রোলস-রয়েস। এরই মধ্যে, এই প্রকল্পের জন্য যুক্তরাজ্যের মহাকাশ সংস্থা হতে ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে প্রতিষ্ঠানটি। ‘মাইক্রো-রিঅ্যাক্টর ’ নামের এই প্রকল্প নিয়ে কাজ করছেন প্রতিষ্ঠানটির প্রকৌশলী ও বিজ্ঞানীরা। এই প্রকল্পের মূল উদ্দেশ্য ভবিষ্যতের চাঁদের ঘাঁটির বিদ্যুতের চাহিদা পূরণ করা।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, গত বছর গবেষণার উদ্দেশ্যে রোলস-রয়েসকে প্রায় তিন লাখ ডলার অনুদান দেয় যুক্তরাজ্যের মহাকাশ সংস্থা। প্রতিষ্ঠানটিকে এবার আরও ৩৫ লাখ ডলার অনুদান দেওয়া হয়েছে। ২০২৯ সালের মধ্যে এই চুল্লি নির্মাণের লক্ষ্য নির্ধারণ করেছে রোলস-রয়েস। লক্ষ্যে পৌঁছাতে অক্সফোর্ড, ব্যাঙ্গর, শেফিল্ড ও ব্রাইটন’সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির প্রকৌশলী ও বিজ্ঞানীরা পরীক্ষা করে দেখবেন কীভাবে ভবিষ্যতের চাঁদের ঘাঁটিতে পারমাণবিক সক্ষমতা যোগ করা যেতে পারে। এই চুল্লিটি যোগাযোগ ও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে প্রয়োজনীয় শক্তি দেবে বলে আশা করছেন তাঁরা।

যুক্তরাজ্যের বিজ্ঞান, উদ্ভাবন এবং প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জর্জ ফ্রিম্যান বলেন, ‘আমাদের পৃথিবীতে প্রয়োজনীয় রূপান্তরমূলক প্রযুক্তির জন্য চূড়ান্ত পরীক্ষার জায়গা হচ্ছে মহাকাশ। এর মধ্যে উপকরণ থেকে শুরু করে রোবটিক্স, পুষ্টি, ক্লিনটেক’সহ অন্যান্য অনেক বিষয়াদিও রয়েছে।’

রোলস-রয়েসের ভবিষ্যৎ এই প্রকল্পের পরিচালক অ্যাবি ক্লেটন বলেন, ‘যুক্তরাজ্যের মহাকাশ সংস্থা থেকে প্রাপ্ত অনুদান এই প্রকল্পে অনেক বড় ভূমিকা রাখবে।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    তিমির সঙ্গে সফলভাবে ‘কথোপকথনের’ দাবি বিজ্ঞানীদের

    একসময় মানুষের সেরা বন্ধু ছিল শিয়াল: গবেষণা

    হিগস–বোসনকে কেন ‘ঈশ্বরকণা’ বলা হয়

    ঈশ্বরকণার জনক পিটার হিগস মারা গেছেন

    লাইভ দেখুন বিরল সূর্যগ্রহণ [ভিডিও]

    ৫০ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ রাত ১১টায়, লাইভ দেখবেন যেখানে

    নোয়াখালীতে মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি জব্দ, আটক ২

    কচুয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

    ইরানে ইসরায়েলের হামলার খবর আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র

    ইসরায়েলি হামলায় ইরানের পরমাণু স্থাপনার কোনো ‘ক্ষতি হয়নি’ 

    যুক্তরাজ্যে ৫ থেকে ৭ বছর বয়সীদের এক চতুর্থাংশের হাতে স্মার্টফোন: গবেষণা 

    ‘ব্যাংক ধ্বংসে মালিকেরা সহায়তায় সরকার’