মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

ভারতের আদানির বিদ্যুৎ পাচ্ছে চাঁপাইনবাবগঞ্জবাসী

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১৭:১২

প্রতীকী ছবি পরীক্ষামূলকভাবে ভারতের ঝাড়খণ্ডের আদানি বিদ্যুৎ কেন্দ্রে থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। এতে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের জেলা চাঁপাইনবাবগঞ্জের মানুষ মুক্তি পেতে যাচ্ছে তীব্র লোডশেডিং থেকে। এদিকে জাতীয় গ্রিডে এই বিদ্যুৎ সঞ্চালন যুক্ত হওয়ায় ব্যবসা-বাণিজ্য ও কলকারখানা গড়ে ওঠার সম্ভাবনার কথা জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। 

জানা গেছে, গত ৯ মার্চ সন্ধ্যা ৭টা ৩৮ মিনিটে প্রথমবারের মতো ভারতীয় কোম্পানির বিদ্যুৎ আসে বাংলাদেশে। ভারতের মালদাহ জেলার মখামোদ নগর থেকে বাংলাদেশের উত্তর পশ্চিমের জেলা চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী শিবগঞ্জ উপজেলার মনাকষা দিয়ে রহনপুর এবং বগুড়া পর্যন্ত ১৩৪ কিলোমিটার দীর্ঘ ৪০০ কেভি ডাবল সার্কিট উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সঞ্চলন লাইনের মাধ্যমে জাতীয় গ্রিডে যোগ হয়েছে বহুল প্রতীক্ষিত বিদ্যুৎ। 

এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর থেকে ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চলন শুরু হয়েছে। আর বাইপাস লাইনের মাধ্যমে ৪০০ কেভি বিদ্যুৎ চলে গেছে বগুড়ায়। এতে খুশি গ্রাহকেরা। 

চাঁপাইনবাবগঞ্জের বাণিজ্যিক শিল্প প্রতিষ্ঠান আলী কেমিক্যালের ব্যবস্থাপনা পরিচালক মো. মামুন অর রশিদ জানান, ক্ষুদ্র ব্যবসা পরিচালনা করেও মাসে অন্তত পাঁচ লাখ টাকা বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয়। এরপরেও বিদ্যুতের সমস্যার কারণে উৎপাদন সেবা ব্যাহত হয়। ফলে বিপুল পরিমাণ টাকা লোকসান দিতে হয় তাঁকে। 

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী ভারপ্রাপ্ত মহাব্যবস্থাপক মোহা. রায়হান আলী বলেন, গরমে যখন লোডশেডিং চলে তখন ব্যবসায়ীরা তাঁদের কাঙ্ক্ষিত উৎপাদন করতে পারে না। আবার হঠাৎ লোডশেডিং হলে লাখ লাখ টাকার মেশিনও নষ্ট হয়ে যায়। এতে ক্ষতিগ্রস্ত হয় শিল্প উদ্যোক্তারা। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হলে নতুন করে আশার আলো দেখবে তরুণ উদ্যোক্তারা। 

বিক্রয় ও বিতরণ বিভাগ-১, নেসকো লিমিটেডের চাঁপাইনবাবগঞ্জ নির্বাহী প্রকৌশলী মো. আলিউল আজিম আজকের পত্রিকাকে বলেন, বর্তমানে আমনুরা ও হরিপুর গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ হচ্ছে। নতুন করে ভারতের ঝাড়খণ্ডের আদানি বিদ্যুৎ কেন্দ্রে থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। সেই বিদ্যুৎ যদি চাঁপাইনবাবগঞ্জের দুটি গ্রিডে যোগ হয়, তবে লোডশেডিংয়ের সমস্যা আর থাকবে না। 

চাঁপাইনবাবগঞ্জ চেম্বার কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর সভাপতি আব্দুল ওয়াহেদ আজকের পত্রিকাকে বলেন, জাতীয় গ্রিডে আদানির বিদ্যুৎ যুক্ত হওয়ার সঙ্গে নতুন করে শিল্প কলকারখানা গড়ে উঠবে চাঁপাইনবাবগঞ্জে। সে ক্ষেত্রে সরকারের নেওয়া প্রকল্প শিল্পাঞ্চল, অর্থনৈতিক অঞ্চল দ্রুত বাস্তবায়ন করা সম্ভব হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি

    ঈদ উপলক্ষে শিক্ষার্থীদের খাসির মাংস ও পোলাও খাওয়াল জবি

    মানিকছড়িতে ঘুরতে গিয়ে হ্রদের পানিতে ডুবে মাদ্রাসাছাত্রের মৃত্যু

    পাটকেলঘাটায় বিদ্যুতায়িত হয়ে শ্রমিকনেতার মৃত্যু 

    রোনালদোদের ম্যাচ কোথায় দেখবেন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে