শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সেকশন

 

গুনাহকে ছোট মনে করতে নেই

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ১৫:৫১

ফাইল ছবি ইসলামের দৃষ্টিতে যা কিছু গুনাহ বা পাপকাজ, তা থেকে বিরত থাকা প্রত্যেক মুসলমানের কর্তব্য। গুনাহ যত ছোটই হোক, তা থেকে বেরিয়ে আসার মানসিকতা লালন করতে হবে। কোনো গুনাহ করে ফেললে সঙ্গে সঙ্গে তওবা করে নিতে হবে। গুনাহ যত ছোটই হোক, তাতে অটল থাকলে তা বড় গুনাহে পরিণত হয়। এ ব্যাপারে মহানবী (সা.) গুরুত্বপূর্ণ নির্দেশনা দিয়েছেন।

হাদিসে এসেছে, মহানবী (সা.) বলেন, ‘ছোট ও তুচ্ছ পাপ থেকেও দূরে থেকো। … ছোট ও তুচ্ছ পাপের পাপীকে যখন ধরা হবে, তখন তা তাকে ধ্বংস করে ছাড়বে।’ (আহমদ: ৩৮৯) অন্য হাদিসে মহানবী (সা.) এরশাদ করেন, ‘নগণ্য ও ছোট গুনাহের ব্যাপারে সাবধান হও। কারণ সেগুলো মানুষের কাঁধে জমা হতে থাকে, এরপর তাকে ধ্বংস করে দেয়।’ (আহমাদ: ২৪৭০)

ইমানদার ব্যক্তি সব সময় আল্লাহর অবাধ্যতার ভয় করেন। কোনো গুনাহে জড়িয়ে পড়তে পারেন, এই ভয়ে আড়ষ্ট থাকেন। ছোট গুনাহ করলেও মহান আল্লাহর শাস্তির ভয় করেন। মহানবী (সা.) বলেন, ‘ইমানদার ব্যক্তি নিজের গুনাহগুলোকে এত বড় মনে করে, যেন সে একটা পাহাড়ের নিচে বসে আসে, এবং এই ভয় করে যে হয়তো পাহাড়টি তার ওপর ধসে পড়বে। আর পাপী ব্যক্তি নিজের গুনাহগুলোকে মাছির মতো মনে করে, যা তার নাকের ওপর দিয়ে চলে যায়।’ (বুখারি: ৬৩০৮)

সাহাবায়ে কেরাম সব ধরনের গুনাহকেই ধ্বংসাত্মক মনে করতেন। আনাস (রা.) বলেন, ‘তোমরা এমন সব (গুনাহের) কাজ করে থাকো, যা তোমাদের দৃষ্টিতে চুলের চেয়েও চিকন মনে হয়। কিন্তু নবী (সা.)-এর যুগে আমরা এগুলোকেই ধ্বংসাত্মক মনে করতাম।’ (বুখারি: ৬৪৯২) 

মুফতি আবু দারদা, ইসলামবিষয়ক গবেষক

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদে উপহার বিনিময় সওয়াবের কাজ

    পবিত্র শবে কদর আজ

    শবে কদর যে কারণে শ্রেষ্ঠ

    সন্তানের শিক্ষাও বোঝা হয়ে উঠছে পরিবারে

    রমজানে দান করলে যে সওয়াব

    মাতৃভূমির প্রতি নবীজির ভালোবাসা

    শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিতে পারছেন না যেসব তারকা শিল্পী

    টাকায় বড় হয় স্বাস্থ্যসেবা দল

    সাউথইস্ট ইউনিভার্সিটির নতুন প্রো ভিসি অধ্যাপক এম মোফাজ্জল হোসেন

    নোয়াখালীতে মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি জব্দ, আটক ২

    কচুয়ায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত

    ইরানে ইসরায়েলের হামলার খবর আগেই পেয়েছিল যুক্তরাষ্ট্র