সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 
জানেন কি

ইসরায়েলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব পেয়েছিলেন আইনস্টাইন

আপডেট : ১৪ মার্চ ২০২৩, ১৫:৩০

ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী বেন-গুরিয়নের সঙ্গে আইনস্টাইন।  ছবি: ফরোয়ার্ড অ্যাসোসিয়েশনের সৌজন্য   ইহুদি বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী হিসেবে বিশ্ববিখ্যাত। তবে একপর্যায়ে রাজনীতির ময়দানেও পা রাখার সুযোগ এসেছিল তাঁর। মূলত ইসরায়েলের প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব পেয়েছিলেন আইনস্টাইন। তবে এই প্রস্তাব ফিরিয়ে দেন তিনি।

১৯৪৮ সালে ব্রিটিশ ঔপনিবেশিক শাসন শেষ হওয়ার পর স্বাধীন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে ইসরায়েল। স্বাধীনতার পর প্রথম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন চেম ওয়েজমান। পেশাগত দিক থেকে একজন বায়োকেমিস্ট ছিলেন তিনি। বিজ্ঞানের প্রতি আগ্রহ থাকা এবং ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে অবস্থানের কারণে আইনস্টাইনকে বেশ শ্রদ্ধা করতেন ওয়েজমান।

১৯৫২ সালের ৯ নভেম্বর ইসরায়েলের প্রেসিডেন্ট থাকাকালীন মৃত্যুবরণ করেন চেইম ওয়েজমান। এর সপ্তাহখানেক পর ১৭ নভেম্বর ইসরায়েলের দূতাবাস থেকে আইনস্টাইনের কাছে একটি চিঠি পাঠানো হয়। চিঠিতে আইনস্টাইনকে প্রেসিডেন্ট হওয়ার প্রস্তাব দেওয়া হয়।

ইসরায়েলের তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড বেন-গুরিয়ন এই প্রস্তাব দিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত সেই প্রস্তাব ফিরিয়ে দেন আইনস্টাইন। তখন তাঁর বয়স ৭৩ বছর। আনুষ্ঠানিক প্রত্যাখ্যানপত্রে তিনি লেখেন, ‘যথাযথভাবে মানুষের সঙ্গে মেলামেশার স্বাভাবিক প্রবণতা ও অভিজ্ঞতার অভাব রয়েছে আমার, তা ছাড়া বৃদ্ধও হয়ে যাচ্ছি আমি।’

উল্লেখ্য, ইসরায়েলের একজন প্রেসিডেন্ট বেশির ভাগ ক্ষেত্রেই শুধু আনুষ্ঠানিক দায়িত্ব পালন করে থাকেন। ১৯৬৮ সালে ইসরায়েলের কেন্দ্রীয় ব্যাংক আইনস্টাইনের ছবিযুক্ত পাঁচ ইসরায়েলি পাউন্ডের একটি নোট বাজারে ছাড়ে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    জলাতঙ্ক হলে মানুষ পানিকে ভয় পায় কেন

    পৃথিবী ঘণ্টায় ১৬০০ কিমি গতিতে ঘুরলেও কেন টের পাই না

    সমুদ্রপৃষ্ঠের উচ্চতা মাপা হয় কীভাবে

    ঘোড়াকে পোষ মানাতে মানুষের দ্বিতীয় প্রচেষ্টা সফল হয় ৪২০০ বছর আগে

    ঘোড়ার খুরে নাল পরাতে হয় কেন

    রক্ত লাল হলেও হাতের শিরা নীল বা সবুজ দেখায় কেন

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

    মসজিদের শয়নকক্ষে ঢুকে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

    এবার লেখিকার ভূমিকায় আলিয়া ভাট

    বাংলাদেশ এত বেশি ম্যাচ আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে জেতেনি

    ঈদুল আজহা কোন দেশে কেমন