সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

পৃথিবীতে আছড়ে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল নাসার স্পেস ক্যাপসুল

আপডেট : ০৯ মার্চ ২০২৩, ১৮:৫৬

‘আর্টেমিস-১’ প্রকল্পটি মানুষবিহীন মহাকাশযান নিয়ে চাঁদে পরীক্ষামূলক এক মিশন। ছবি: নাসার সৌজন্যে গত ১১ ডিসেম্বর নিরাপদে প্রশান্ত মহাসাগরে অবতরণ করে স্পেস ক্যাপসুল ওরিয়ন। মহাকাশ গবেষণা সংস্থা নাসার পরবর্তী প্রজন্মের এই ক্যাপসুলটি প্রায় ২৬ দিনের চন্দ্রাভিযান শেষে পৃথিবীতে অবতরণ করে। আর্টেমিস-১ এর এই অভিযান সফল বলে ঘোষণা করে নাসা। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের মধ্যেই এর মাধ্যমে মহাকাশচারীরা চাঁদকে প্রদক্ষিণ করে আসতে পারবে বলে প্রত্যাশাও রয়েছে। তবে এত দিন পর জানা গেল, এই মিশনে ওরিয়ন ক্যাপসুলটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, নাসার প্রকৌশলীরা মহাকাশযান থেকে তথ্য উপাত্ত সংগ্রহের সময় কিছু যান্ত্রিক ত্রুটি লক্ষ্য করে। ফলে মানুষ নিয়ে উৎক্ষেপণের আগে আরও যাচাই-বাছাই করা হবে এই ক্যাপসুল। মূলত, মোবাইল লঞ্চার ও ওরিয়নের তাপ প্রতিরোধ ঢাল ক্ষতিগ্রস্ত হয়েছে।

নাসার এক্সপ্লোরেশন সিস্টেম ডেভেলপমেন্টের সহযোগী প্রশাসক জিম ফ্রি বলেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে যে আমরা যা কিছু করছি, যে ঝুঁকি গুলি নিচ্ছি তা আমরা বুঝতে পারছি কিনা। আমাদের এই ক্যাপসুলের পারফরমেন্স এখন পর্যন্ত বেশ ভালো।

‘আর্টেমিস-১’ প্রকল্পটি মানুষবিহীন মহাকাশযান নিয়ে চাঁদে পরীক্ষামূলক এক মিশন। ফ্লোরিডায় অবস্থিত নাসার মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র ‘কেনেডি স্পেস সেন্টার’ থেকে গত ১৬ নভেম্বর যাত্রা শুরু করে আর্টেমিস-১। এটি চাঁদের মার্কিন মহাকাশযানের চতুর্থ যাত্রা। ১৯৭২ সালের ডিসেম্বরে অ্যাপোলো ১৭ এর সফল চন্দ্রাভিযানের ৫০ বছর পর ফের কোনো চন্দ্রযান চাঁদের উদ্দেশ্যে যাত্রা করে। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালের মধ্যেই মহাকাশচারীরা চাঁদের মাটিতে দ্বিতীয়বারের মতো পা রাখবেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    সমুদ্রপৃষ্ঠের উচ্চতা মাপা হয় কীভাবে

    ঘোড়াকে পোষ মানাতে মানুষের দ্বিতীয় প্রচেষ্টা সফল হয় ৪২০০ বছর আগে

    মহাকাশ বিজ্ঞান প্রতিযোগিতা অ্যাস্ট্রো–অলিম্পিয়াড শুরু ৫ জুলাই

    রক্ত লাল হলেও হাতের শিরা নীল বা সবুজ দেখায় কেন

    আবিষ্কারের ৫ বছর পর জানা গেল গ্রহটির অস্তিত্বই নেই

    এই হায়েনারা ৩ লাখ উইপোকা খায় এক রাতে

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

    মসজিদের শয়নকক্ষে ঢুকে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

    এবার লেখিকার ভূমিকায় আলিয়া ভাট