শনিবার, ১৮ মে ২০২৪

সেকশন

 

মাসজুড়ে সমাবর্তন

সমাবর্তন বিশ্ববিদ্যালয়জীবনের আনুষ্ঠানিক সমাপ্তি। কালো গাউন ও টুপি পরে আনন্দে ভেসে যাওয়ার আড়ালে দীর্ঘদিনের ক্যাম্পাস ছেড়ে যাওয়ার কষ্টের গল্প জড়িয়ে থাকে এতে। থাকে জীবনের প্রশস্ত পথে হাঁটার হাতছানি। ফেব্রুয়ারিজুড়ে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে সমাবর্তন। বিস্তারিত জানাচ্ছেন সিফাত রাব্বানী।

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:০১

সমাবর্তনের আনন্দে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  
যেখানে শীতের সকাল হয় কুয়াশার চাদর ভেদ করে, অতিথি পাখির কলরবে ক্যাম্পাস হয়ে ওঠে বৈচিত্র্যময়, সেটি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা এ বিশ্ববিদ্যালয়ে গতকাল ২৫ ফেব্রুয়ারি ৮ বছর পর ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হলো। সমাবর্তন ঘিরে শিক্ষার্থীদের ছিল বাঁধভাঙা আনন্দ। বর্ণিল সাজে সজ্জিত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছিল আনন্দমুখর। সমাবর্তন উপলক্ষে পুরোনো-নতুন শিক্ষার্থীদের মিলনমেলা পরিণত হয়েছিল আবেগের সাগরে।

কথা হয় সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলামের সঙ্গে। উচ্ছ্বসিত আরিফুল জানান, বন্ধু, বড় ভাই-আপুদের সঙ্গে আনন্দ, উল্লাস, উদ্‌যাপন এবং একই সঙ্গে আনুষ্ঠানিক বিদায় নেওয়ার এই মুহূর্ত তাঁর জীবনে স্মরণীয় হয়ে থাকবে। 

বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস 
রাজধানীর মিরপুর সেনানিবাসে অবস্থিত ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠিত হয় ২২ ফেব্রুয়ারি। সমাবর্তনে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ষষ্ঠ সমাবর্তনে ৩৬ জনকে ‘চ্যান্সেলর স্বর্ণপদক’ এবং আরও ২৯ জনকে ‘ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক’ দেওয়া হয়। সমাবর্তনে বিদেশি শিক্ষার্থীসহ অংশ নেন ৪ হাজার ৮৮০ জন। 

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 
গুচ্ছ অধিভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অন্যতম। ২০০৭ সালে প্রতিষ্ঠার পর চারটি সমাবর্তন হয়েছে বিশ্ববিদ্যালয়টিতে। ১৮ ফেব্রুয়ারি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তন অনুষ্ঠিত হয়েছে। 
 
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
১২ ফেব্রুয়ারি ছিল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অষ্টম সমাবর্তন। এ উপলক্ষে একাডেমিক ভবন, করিডর, বঙ্গবন্ধু চত্বর, টিএসসি ও আবাসিক হলগুলো সাজানো হয়েছিল চোখধাঁধানো আলোকসজ্জায়। ক্যাম্পাসজুড়ে ছড়িয়ে ছিল বাহারি ফুলের সমাহার।
মোট ৬ হাজার ১২১ জন শিক্ষার্থী অংশ নিয়েছিলেন এ সমাবর্তনে। ‘সমাবর্তন বক্তা’ হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি  
৯ ফেব্রুয়ারি নিজেদের দশম সমাবর্তন আয়োজন করেছিল দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অন্যতম এ বিশ্ববিদ্যালয়। সাভারের বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নিজস্ব ক্যাম্পাসে বসেছিল সমাবর্তনের এ উৎসব। রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে এতে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের চেয়ে বেশি। এ বছর তাঁরাও সমাবর্তনে অংশ নেন। মোট ৬ হাজার ১৬৪ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রি দেওয়া হয়েছে এ সমাবর্তনে। এ বিপুল শিক্ষার্থীর মধ্যে ১২ জনকে দেওয়া হয় স্বর্ণপদক।

সমাবর্তনে কৃতী শিক্ষার্থী

লতিফা আক্তার লতিফা আক্তার, ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন,বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ২০২২ সালের ৪ ডিসেম্বর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অ্যানাটমি অ্যান্ড হিস্টোলজি বিভাগের শিক্ষক হিসেবে যুক্ত হয়েছেন।

প্রেসিডেন্ট গোল্ড মেডেলপ্রাপ্তি ছিল আনন্দের। শিক্ষাজীবনের সফলতার স্বীকৃতির সঙ্গে বড় কোনো পুরস্কার যুক্ত হলে ভালো লাগে। আমি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অষ্টম সমাবর্তনে প্রেসিডেন্ট গোল্ড মেডেল পেয়েছি সফলতার স্বীকৃতি হিসেবে। এই পুরস্কারের পেছনে রয়েছে স্নাতক ও স্নাতকোত্তরের ফল।

 

সুরাইয়া সাইদুন নাহার সুরাইয়া সাইদুন নাহার,অণুজীববিজ্ঞান বিভাগ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, অণুজীববিজ্ঞান বিভাগ থেকে ৩.৯০ সিজিপিএ নিয়ে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড পেয়েছেন।

আমার স্বপ্ন পূরণ হয়েছে। জীবনের বড় একটা সময় কেটেছে সুন্দর পরিবেশে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। এ ক্যাম্পাসে আমার পথচলা শুরু হয়েছিল ২০১৪ সালের এপ্রিলে। আজ যেটুকু পরিচয় তৈরি করতে পেরেছি, তাতে আমার বিশ্ববিদ্যালয়ের অবদান অনেক বেশি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হবু মায়েদের লেবার ব্যাগ প্রস্তুত তো?

    পৃথিবীর একমাত্র জাদুঘর

    অচেনা পথে টাঙ্গাইল

    সৌদির বিখ্যাত চার

    ভ্রমণে প্লাস্টিকের ব্যবহার কমান

    লবণাক্ততার অভিশাপে উপকূলের নারী

    ১০৪ পদে কর্মী নেবে ঢাকা কর অঞ্চল-১৯

    ‘কহো না পেয়ার হ্যায়’ সিনেমার হৃত্বিকের সেই ভাই এখন যেমন আছেন

    ‘মন্থন’: ভারতের দুগ্ধ খামারিদের অর্থে নির্মিত যে সিনেমা কান উৎসবে

    টঙ্গীতে নারী পোশাক শ্রমিকের লাশ উদ্ধার