Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

উঠে যাচ্ছে নিষেধাজ্ঞা, ফেসবুক-ইনস্টাগ্রামে ফিরতে পারেন ট্রাম্প

আপডেট : ২৬ জানুয়ারি ২০২৩, ১৭:২৭

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর থেকে খুব শিগগির নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমের জায়ান্ট প্রতিষ্ঠান মেটা। ফলে ফেসবুক ও ইনস্টাগ্রামের অ্যাকাউন্টে আবার ফিরতে পারেন ট্রাম্প। বার্তা সংস্থা এএফপি আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত মঙ্গলবার এক বিবৃতিতে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেছেন, ‘আমরা আগামী সপ্তাহে ট্রাম্পের ফেসবুক ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পুনরায় চালু করব।’ 

এর আগে ২০২১ সালে ক্যাপিটল হিল দাঙ্গার পরিপ্রেক্ষিতে ফেসবুক ও ইনস্টাগ্রাম থেকে ট্রাম্পের অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল। দুই বছর পর সেই অ্যাকাউন্টগুলো আবার ফিরে পেতে যাচ্ছেন ট্রাম্প। 

তবে ট্রাম্প ফেসবুক ও ইনস্টাগ্রামে ফিরবেন কি না, তা এখনো স্পষ্ট নয়। এ ব্যাপারে মন্তব্য চাওয়া হলে ট্রাম্পের প্রতিনিধিরা সাড়া দেননি বলে জানিয়েছে এএফপি। 

এদিকে ট্রাম্প তৃতীয়বারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টে নির্বাচনে অংশ নেবেন বলে ঘোষণা দিয়েছেন। তিনি মেটার নিষেধাজ্ঞা তুলে নেওয়ার প্রতিক্রিয়ায় বলেছেন, তাঁর অনুপস্থিতিতে ফেসবুক লাখ লাখ ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে। 

৭৬ বছর বয়সী ট্রাম্প তাঁর সামাজিক যোগাযোগমাধ্যম ট্রুথ প্ল্যাটফর্মে দেওয়া এক পোস্টে বলেছেন, ‘এমন ঘটনা আর কোনো প্রেসিডেন্টের সঙ্গে ঘটা উচিত নয়।’ 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে হেরে যাওয়ার পর ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকেরা ওয়াশিংটনে ক্যাপিটল হিল ভবনে ব্যাপক ভাঙচুর চালিয়েছিল। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তিনি তাঁর সমর্থকদের দাঙ্গায় উসকে দিয়েছিলেন। এর এক দিন পরে ফেসবুক ট্রাম্পকে নিষিদ্ধ করেছিল। 

এরপর ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়ে একটি চিঠিতে ট্রাম্পের আইনজীবী স্কট গ্যাস্ট বলেছিলেন, ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার মাধ্যমে জনগণের মত প্রকাশের স্বাধীনতাকে বাধা দেওয়া হয়েছে। তাঁর অ্যাকাউন্টে ৩ কোটি ৪০ লাখ অনুসারী ছিল। ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান মনোনয়নের প্রধান প্রতিযোগী হিসেবে তাঁর অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়া ন্যায়সংগত।

ক্যাপিটল হিল দাঙ্গার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টও বন্ধ করে দেওয়া হয়েছিল। টুইটারে তাঁর ৪ কোটি ৪০ লাখ অনুসারী ছিল। পরে তিনি ‘ট্রুথ’ নামে একটি সামাজিক যোগাযোগমাধ্যম খোলেন। সেখানে তাঁর ৫০ লাখের কিছু কম অনুসারী রয়েছে।

বিশ্বের অন্যতম ধনকুবের ইলন মাস্ক টুইটার কেনার পর ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ফিরিয়ে দিয়েছেন। তবে তিনি টুইটারে এখনো সক্রিয় হননি। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    চাকরির সাক্ষাৎকার নেওয়ার সময় বরখাস্তের খবর পেলেন গুগলের কর্মকর্তা

    জানেন কি

    প্রথম ডিজিটাল কম্পিউটারের ওজন ছিল ৩০ টন

    বেশি নম্বর না পেলেও স্নাতক পাস করল ‘চ্যাটজিপিটি’

    জুমে গ্রাহকসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা

    জানেন কি

    প্রতিবছর ২০০ ছাগলকে চাকরি দেয় গুগল

    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    নতুন অনুষ্ঠান নিয়ে দুরন্ত টিভির নতুন মৌসুম

    চলচ্চিত্র প্রযোজনায় শমী

    জন্মদিনে নতুন সিনেমার ঘোষণা

    জ্যাকুলিন পেলেন জোড়া সুখবর

    এবং বই-এর পঞ্চম বর্ষপূর্তিতে আনন্দ সম্মিলন