Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

চট্টগ্রামে দুই ব্যাংক কর্মকর্তাসহ তিনজনকে জরিমানা ৮ কোটি

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ২১:২৫

চট্টগ্রামে দুই ব্যাংক কর্মকর্তাসহ তিনজনকে জরিমানা ৮ কোটি চট্টগ্রাম নগরের খাতুনগঞ্জে রুপালি ব্যাংকের ১ কোটি ৩১ লাখ ৫৯ হাজার ৩৯৯ টাকা আত্মসাতের দায়ে দুই ব্যাংক কর্মকর্তাসহ তিনজনকে ৮ কোটি ১৯ লাখ টাকা জরিমানা করে মামলার রায় ঘোষণা করেছেন আদালত। রায়ে তিনজনকে বিভিন্ন মেয়াদে সাজাও দেওয়া হয়েছে।

আজ বুধবার আলোচিত এই মামলার রায় ঘোষণা করেন চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুনসি আবদুল মজিদ। 

সাজাপ্রাপ্তরা হলেন, ব্যবসায়ী মো. সিরাজ মিয়া, রুপালী ব্যাংক, খাতুনগঞ্জের আমির মার্কেট শাখার প্রাক্তন ব্যবস্থাপক একেএম লুৎফুল করিম ও প্রাক্তন অফিসার আবু কায়সার চৌধুরী। রায় ঘোষণার সময় তিনজনই অনুপস্থিত ছিলেন। 

এই বিষয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পিপি অ্যাডভোকেট ছানোয়ার আহমেদ লাভলু বলেন, ‘মামলায় আসামিদের বিরুদ্ধে আনা অভিযোগ আদালতের সামনে আমরা সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছি। এই কারণে তিন আসামিকে আদালতের বিচারক সাজা ও জরিমানা করেছেন।’ 

রায়ের বিবরণ থেকে জানা গেছে, ১৯৯২ সালে সিরাজ মিয়া উল্লেখিত শাখায় একটি চলতি হিসাব খোলেন। এরপর তাঁর ব্যবসা প্রতিষ্ঠানের নাম দিয়ে ১৯৯০ সালে ৯ জানুয়ারি থেকে ১৯৯২ সালের ২৮ সেপ্টেম্বর পর্যন্ত তাঁর হিসাবে লেনদেন করেন। নিজের টাকার অতিরিক্ত ১ কোটি ৩১ লাখ ৫৯ হাজার ৩৯৯ টাকা আত্মসাৎ করেন। এই কাজে ব্যাংকের দুই কর্মকর্তা সহযোগিতা করেন বলে মামলার রায়ে উঠে এসেছে। এই ঘটনায় ১৯৯৩ সালের ২৮ সেপ্টেম্বর কোতোয়ালি থানায় মামলা দায়ের করা হয়। 

রায়ে সাজাপ্রাপ্ত সিরাজ মিয়াকে একটি ধারায় ১০ বছরের সশ্রম কারাদণ্ড ও ৩ কোটি টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। অপর ধারায় এক বছরের সশ্রম কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেন আদালত।

রায়ে আসামি লুৎফুল করিমকে একটি ধারায় ১০ বছরের কারাদণ্ড ও ৩ কোটি টাকা জরিমানা করেন বিচারক। জরিমানা অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেওয়া হয়। অপর ধারায় ৫ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ১ বছরের কারাদণ্ড দেন বিচারক। 

আসামি আবু কায়সারকে এক ধারায় ৮ বছরের কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে দুই বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়। আরেকটি ধারায় ২ বছরের সশ্রম কারাদণ্ড ও ২ লাখ টাকা জরিমানা করা হয়। জরিমানার টাকা দিতে না পারলে তাঁকে আরও ৬ মাসের কারাভোগ করতে হবে বলেও রায়ে উল্লেখ করা হয়। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
     

    সিরাজগঞ্জে পৃথক স্থান থেকে দুই নারীর মরদেহ উদ্ধার

    তুরাগে নারী গার্মেন্টস কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ‘আত্মহত্যা’

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু

    মোহনগঞ্জে সাবেক ইউপি সদস্যের দরজার সামনে কাফনের কাপড়, এলাকায় আতঙ্ক

    লক্ষ্মীপুরে বিএনপির ৫৫ নেতা-কর্মীর জামিন মঞ্জুর

    চট্টগ্রামে অপহৃত শিশু উদ্ধার, অপহরণকারী গ্রেপ্তার

    সিরাজগঞ্জে পৃথক স্থান থেকে দুই নারীর মরদেহ উদ্ধার

    সরকারের বিরুদ্ধে প্রতিবাদ: অভিযোগ থেকে অব্যাহতি পেলেন ইরানি নির্মাতা জাফর পানাহি

    তুরাগে নারী গার্মেন্টস কর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার, পুলিশের ধারণা ‘আত্মহত্যা’

    চলমান আন্দোলনে বড় মাত্রা যোগ করেছে যুগপৎ কর্মসূচি: মির্জা ফখরুল 

    বালতিতে উপুড় হয়ে পড়েছিল শিশু আফিফা, হাসপাতালে মৃত্যু

    মোহনগঞ্জে সাবেক ইউপি সদস্যের দরজার সামনে কাফনের কাপড়, এলাকায় আতঙ্ক