Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

বিশ্বের সব কর্তৃত্ববাদী সরকারের উপাদান নিয়ে বর্তমান সরকার: জোনায়েদ সাকি

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১৬:৪৯

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। ছবি: আজকের পত্রিকা  ‘সারা বিশ্বে যতগুলো কর্তৃত্ববাদী সরকার আছে, সেই সব সরকারের থেকে একটি একটি উপাদান নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমান আওয়ামী লীগ সরকার গঠন করেছে’ বলে মন্তব্য করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ ভাবনা, ভারতের গুজরাটের মোদি সরকারের ভাবনা থেকে ধার করা উল্লেখ করে জোনায়েদ সাকি বলেন, ‘সমগ্র পৃথিবীতে কর্তৃত্বমূলক শাসনের যত ধরনের উদাহরণ আছে, সবগুলো থেকে একটা একটা করে উপাদান ভাবনা তিনি (প্রধানমন্ত্রী) সংগ্রহ করেছেন এবং সেগুলো এ দেশে প্রয়োগ করেছেন। এই যে ডিজিটাল বাংলাদেশ, স্মার্ট বাংলাদেশ—এইগুলো কি আপনি মনে করেন আওয়ামী লীগের আবিষ্কার। এগুলো সব বিদেশিদের কাছ থেকে ধার করা।’ 

আজ বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘সরকার ও শাসনব্যবস্থা পরিবর্তনের লক্ষ্যে ঐক্যবদ্ধ হোন ১৪ দফা কর্মসূচির ভিত্তিতে যুগপৎ আন্দোলন জোরদার করুন’ শিরোনামে বিরোধী সমমনা রাজনৈতিক দলগুলো নিয়ে গঠিত জোট ‘গণতন্ত্র মঞ্চ’ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন। সমাবেশে সভাপতিত্ব করেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদ রহমান মান্না। 

জোনায়েদ সাকি বলেন, ‘সারা জীবন ক্ষমতায় থাকার চিন্তা নিয়েই আওয়ামী লীগ ’৭২ সালে সংবিধান তৈরি করেছে। এটি স্বৈরাচারী ক্ষমতা কাঠামোর সংবিধান। জনগণ কী চায় সেটা তো কোনো বিষয় নয়, ক্ষমতাই আমাদের (আওয়ামী লীগ) জমিদারি। কিছু কিছু আওয়ামী লীগের পাতি নেতা ইদানীং বলেন, ‘‘স্বাধীনতা যেহেতু আমরাই এনেছি, তাই লুটপাট করলে আমরাই করব আর উন্নয়ন করলে আমরাই করব। সবই আমরাই করব।’’ এসব পাতি নেতার মাথায় এসব এমনেই আসে না। এমন চিন্তা অনেক বড় বড় নেতাদের মাথায়ও এসেছে। এমনকি সংবিধান প্রণয়নকারীদের মাথায়ও।’ 

সমাবেশে আরও উপস্থিত ছিলেন গণ অধিকার পরিষদে সদস্যসচিব নূরুল হক নুর, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক রফিকুল ইসলাম বাবলু, জেএসডির সাধারণ সম্পাদক শহিদ উদ্দিন মাহমুদ প্রমুখ। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    বিএনপির সংগ্রাম সফলতার দিকে ধাবিত হচ্ছে: মির্জা ফখরুল

    এই সরকারকে ক্ষমতায় রেখে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: ডা. জাফরুল্লাহ

    দেশকে ১৭ প্রদেশ করার প্রস্তাব জাফরুল্লাহ চৌধুরীর

    ফখরুল-আব্বাসের স্থায়ী জামিন

    ‘আপাতত হরতালের পরিকল্পনা নেই’

    হিরো আলমকে কিছু বলিনি, মির্জা ফখরুলকে জবাব দিয়েছি: ওবায়দুল কাদের 

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা

    মাউশির প্রকল্প: কাজ শুরুর আগেই গচ্চা ১১৬ কোটি

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল