Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

হাতিয়ায় বন বিভাগের চেক ও সাইকেল বিতরণ

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১২:৩৯

নোয়াখালী হাতিয়ায় উপকারভোগীদের মধ্যে ঋণের চেক ও সাইকেল বিতরণ করেছে বন বিভাগ। আজ সকালে উপজেলার সাগরিয়া রেঞ্জ অফিসে আনুষ্ঠানিকভাবে এই চেক ও সাইকেল বিতরণ করা হয়। ছবি: সংগৃহীত নোয়াখালী হাতিয়ায় উপকারভোগীদের মধ্যে ঋণের চেক ও সাইকেল বিতরণ করেছে বন বিভাগ। আজ বুধবার সকালে উপজেলার সাগরিয়া রেঞ্জ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই চেক ও সাইকেল বিতরণ করা হয়। 

টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের অধীনে বন বিভাগ দুটি ইউনিটের ২০ জনকে ২৫ হাজার ২০০ টাকা করে ও পাঁচটি সাইকেল বিতরণ করে। এ সময় উপস্থিত ছিলেন সুফল প্রকল্পের সিনিয়র মনিটরিং ও ইভালুয়েশন বিশেষজ্ঞ মোহাম্মদ সফিউল আলম চৌধুরী, নোয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মো. ফরিদ মিঞা, উপপ্রধান বন সংরক্ষক (অব.) শফিউল আলম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেন, সাগরিয়া রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন ও জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা সাইফুর রহমান এবং উপকারভোগী বিভিন্ন ইউনিটের নারী-পুরুষ সদস্যরা। 

হাতিয়া বন বিভাগের কর্মকর্তারা জানান, বন অধিদপ্তরের অধীনে টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পটি হাতিয়ার ছয়টি ইউনিয়নে কাজ করছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া এই প্রকল্পের মেয়াদ পাঁচ বছর। এই প্রকল্পের মাধ্যমে উপকূলীয় এলাকায় প্রান্তিক মানুষকে বনের ওপর নির্ভরতা কমিয়ে আনা হবে। এতে ২৯টি বন সংরক্ষণ কমিটিতে ২ হাজার উপকারভোগী পরিবার অন্তর্ভুক্ত করা হয়েছে। যাঁদের এনজিওর মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, এসব উপকারভোগীর মধ্যে দুই ধাপে ৪২ হাজার টাকা করে ঋণ দেওয়া হবে। তাঁরা এই ঋণ নিজেদের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগাবেন। নিজ নিজ কমিটিতে শতকরা ৫ টাকা হারে সার্ভিস চার্জ দিতে হবে। ঋণের মূল টাকা কখনো ফেরত দিতে হবে না। বন বিভাগ থেকে এসব টাকার সঠিক ব্যবহার নিশ্চিত করা হবে। এসব কমিটির সদস্যরা নিজেদের মধ্যে বিভাজন করা সংরক্ষিত বনের দেখভাল করবেন। এর জন্য কমিটিতে থাকা লোকজনের মধ্যে সাইকেল বিতরণ করা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ব্রাহ্মণবাড়িয়ায় বিচারপ্রার্থীরা অংশ নিচ্ছেন মামলার শুনানিতে

    ব্রাহ্মণবাড়িয়া আদালতের নাজিরকে চাঁদপুরে বদলি

    রাষ্ট্র আদালতের মাধ্যমে মানুষের অধিকার কেড়ে নিচ্ছে: আমীর খসরু

    চবি শিক্ষক সমিতি নির্বাচনে উপাচার্যপন্থীদের ভরাডুবি

    লক্ষ্মীপুরে নিখোঁজের ৩ দিন পর যুবতীর লাশ উদ্ধার

    চট্টগ্রামে মাদক মামলায় দুই আসামির ১৫ বছরের কারাদণ্ড 

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত

    ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অন্তঃসত্ত্বা ‘প্রেমিকার’ ধর্ষণ মামলা

    রিংকুসহ ২২ বাংলাদেশিকে আঙ্কারায় আনা হচ্ছে: কনসাল জেনারেল

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    ভূমিকম্প: তুরস্কে তীব্র ঠান্ডায় উদ্ধার ব্যাহত, বাড়ছে ক্ষোভ

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ