Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

ঢাকায় সিদ্ধান্তের অপেক্ষায় ‘পাঠান’

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৪

‘পাঠান’ সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোন। ছবি: সংগৃহীত আজ থেকে ভারতসহ সারা বিশ্বে মুক্তি পাচ্ছে শাহরুখের স্পাই থ্রিলার ‘পাঠান’। এ সিনেমায় শাহরুখকে সঙ্গ দিয়েছেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম। চার বছর পর শাহরুখের সিনেমা হলে ফেরার পথটি অত সহজ ছিল না। একের পর এক সমালোচনা, বিতর্ক ধেয়ে এসেছে। কট্টরপন্থীদের হুমকি উপেক্ষা করেই ফেরার পথ তৈরি করতে হয়েছে শাহরুখকে।

বাংলাদেশেও সিনেমা হলে প্রদর্শনীর জন্য পাঠান আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে। সাফটা চুক্তির আওতায় ‘পাঠান’ বাংলাদেশে মুক্তি দিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আবেদন করেছেন পরিবেশক ও প্রযোজনা সংস্থা ‘অ্যাকশন কাট এন্টারটেইনমেন্ট’-এর অনন্য মামুন। বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নিতে গতকাল দুপুরে তথ্য মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে বৈঠক হয়। সেখানে উপস্থিত ছিলেন পরিচালক কাজী হায়াৎ, শাহ আলম কিরণ, প্রযোজক কিবরিয়া লিপু, হল মালিক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাসসহ অনেকে। তবে গতকাল কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। জানা গেছে, যে নীতিমালার আওতায় সিনেমাটি আনার কথা হচ্ছে, সেখানে এ-সংক্রান্ত অনুচ্ছেদের একটির সঙ্গে আরেকটির কিছুটা সংশয় তৈরি হয়েছে। তাই নীতিমালার ওই অনুচ্ছেদগুলোর বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছ থেকে ব্যাখ্যা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কারণ, ওই নীতিমালাটি বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায়।

পরিচালক অনন্য মামুন বলেন, ‘বৈঠক ফলপ্রসূ হয়েছে। তবে আইনি জটিলতার কারণে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যায়নি। কারণ, বিদেশি সিনেমা আমদানি নীতিমালায় দুই ধরনের আইন রয়েছে। একটিতে বলা আছে, উপমহাদেশের সিনেমা আমদানি করা যাবে না। আরেকটিতে রয়েছে দেশের সিনেমা বিনিময় করে আমদানি করা যাবে। এই বিষয়টি সুরাহার প্রক্রিয়া চলছে।’

অগ্রিম বুকিংয়ে চমক
সোমবার পর্যন্ত ‘পাঠান’ সিনেমার অগ্রিম টিকিট বিক্রি হয়েছে প্রায় ২৫ কোটি রুপির। গত বছর সবচেয়ে বেশি অগ্রিম বুকিং হয়েছিল রণবীর-আলিয়ার সিনেমা ‘ব্রহ্মাস্ত্র’র, ১৯ দশমিক ৬৬ কোটি রুপির। সেই অঙ্ক আগেই পার করে ফেলেছে ‘পাঠান’।  অনলাইনে সাড়ে তিন হাজার শোয়ের টিকিট বিক্রি হয়েছে। এমনকি টিকিটের চাহিদা এত যে মাল্টিপ্লেক্সে সকাল ৭টা থেকে শুরু হচ্ছে ‘পাঠান’ শো। শুধু মুম্বাই বা হিন্দিভাষী শহরেই নয়, দক্ষিণ ভারতেও সাড়া ফেলেছে ‘পাঠান’। অগ্রিম বুকিংয়ের বেশির ভাগ টিকিট বিক্রি হয়েছে দক্ষিণ ভারত থেকে।

বলিউড বিশ্লেষকদের মতে, প্রথম দিনে ৩৫ থেকে ৪০ কোটি রুপি সংগ্রহের জন্য প্রস্তুত পাঠান। প্রথম সপ্তাহ শেষে তা ভারতে ১৫০-২০০ কোটি এবং বিশ্বব্যাপী ৩০০ কোটি রুপি আয় করতে পারে।

রেকর্ডসংখ্যক হলে মুক্তি
বিদেশে সিনেমা মুক্তির ক্ষেত্রে বলিউডে নতুন ইতিহাস তৈরি করেছে ‘পাঠান’। বিশ্বের ১০০টির বেশি দেশে ২ হাজার ৫০০-র বেশি হলে মুক্তি পাচ্ছে সিনেমাটি। এর আগে বলিউডের কোনো সিনেমা একসঙ্গে এত দেশে মুক্তি পায়নি। সব মিলিয়ে ভারতসহ সারা বিশ্বের পাঁচ হাজারের বেশি হলে দেখা যাবে ‘পাঠান’।

আন্তর্জাতিক পরিবেশক নেলসন ডি’সুজা বলেন, ‘কোনো ভারতীয় সিনেমা এর আগে এত দেশে মুক্তি পায়নি। এটি রেকর্ড। আমরা অপেক্ষায় আছি, বিদেশে ব্যবসার ক্ষেত্রেও পাঠান হয়তো নতুন ইতিহাস সৃষ্টি করবে।’ এ ছাড়া ‘পাঠান’ মুক্তি উপলক্ষে নতুন করে খুলছে ভারতের বিভিন্ন অঞ্চলের অনেক সিনেমা হল, যেগুলো করোনার কারণে বন্ধ হয়ে গিয়েছিল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    মুজার সঙ্গে জেফারের নতুন গান

    নতুন অনুষ্ঠান নিয়ে দুরন্ত টিভির নতুন মৌসুম

    চলচ্চিত্র প্রযোজনায় শমী

    জন্মদিনে নতুন সিনেমার ঘোষণা

    জ্যাকুলিন পেলেন জোড়া সুখবর

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    মুজার সঙ্গে জেফারের নতুন গান

    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    নতুন অনুষ্ঠান নিয়ে দুরন্ত টিভির নতুন মৌসুম

    চলচ্চিত্র প্রযোজনায় শমী

    জন্মদিনে নতুন সিনেমার ঘোষণা