Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

কৃষিঋণের সুদ মওকুফের কোনো পরিকল্পনা নেই: সংসদে অর্থমন্ত্রী

আপডেট : ২৫ জানুয়ারি ২০২৩, ১০:১৯

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি  কৃষিঋণের সুদ মওকুফের কোনো পরিকল্পনা নেই বলে জাতীয় সংসদে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আজ মঙ্গলবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত আসনের সদস্য নাজমা আকতারের এক প্রশ্নের জবাবে এ কথা জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

অর্থমন্ত্রী সংসদকে জানান, কৃষিঋণের সুদ মওকুফের কোনো পরিকল্পনা নেই। এর কারণ উল্লেখ করতে গিয়ে মন্ত্রী জানান, ব্যাংক আমানতকারীদের কাছ থেকে সংগৃহীত অর্থ দিয়ে কৃষকদের ঋণ দেয়। আমানতকারীদের ব্যাংকের সুদ দিতে হয় বলে প্রচলিত নিয়মে ব্যাংকের পক্ষে কৃষকদের মধ্যে দেওয়া ঋণের সুদ মওকুফ করা সম্ভব হয় না।

ঢাকা-৪ আসনের সৈয়দ আবু হোসেন বাবলার প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সংসদকে জানান, চলতি অর্থবছরে (২০২২-২৩) রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ লাখ ৩৩ হাজার কোটি টাকা। এর মধ্যে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৮৫ হাজার ১০২ দশমিক ৭২ কোটি টাকা, যাতে রাজস্ব বোর্ডের কর রাজস্বের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা।

বিগত ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায়ের মোট লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা, যার মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের কর রাজস্বের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। বিপরীতে আদায় হয়েছিল ৩ লাখ ১ হাজার ৬৩৩ দশমিক ৮৪ কোটি টাকা। কোভিড-পরবর্তী অর্থনেতিক মন্দা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, বিশ্বব্যাপী সংকোচনমূলক মুদ্রানীতি ও ব্যয় সংকোচন নীতি ইত্যাদির কারণে কাঙ্ক্ষিত রাজস্ব আদায় কিছুটা ব্যাহত হয়েছে।

বগুড়া-৫ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমানের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরে আইএমএফ থেকে এখন পর্যন্ত কোনো ঋণ পাওয়া যায়নি। একটি ঋণের বিষয়ে আইএমএফের সঙ্গে আলোচনা চলমান রয়েছে। তবে চলতি অর্থবছরে বিশ্বব্যাংক থেকে ঋণ পাওয়া গেছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, স্থানীয় সরকার বিভাগের বাস্তবায়নাধীন কোভিড-১৯ রেসপন্স অ্যান্ড রিকভারি প্রজেক্ট শীর্ষক প্রকল্পে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ পাওয়া গেছে। এই ঋণ পাঁচ বছরের গ্রেড পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য। সুদের হার ১ দশমকি ২৫ ভাগ। সার্ভিস চার্জ শূন্য দশমিক ৭৫ ভাগ এবং অনুত্তোলিত অর্থের ওপর সর্বোচ্চ কমিটমেন্ট চার্জ শূন্য দশমিক ৫০ ভাগ (এই অর্থবছরে বিশ্বব্যাংক কমিটমেন্ট চার্জ মওকুফ করেছে)।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    মার্চের প্রথম দিকে শুরু হবে টিসিবির পণ্য বিক্রি: সংসদে বাণিজ্যমন্ত্রী

    উপনির্বাচনে প্রমাণ হলো আওয়ামী লীগের আমলে নির্বাচন সুষ্ঠু হয়: সংসদে প্রধানমন্ত্রী

    শপথ নিলেন নবনির্বাচিত ৬ সংসদ সদস্য

    গরমে বিদ্যুতের চাহিদা মেটাতে স্পট মার্কেট থেকে গ্যাস আমদানির উদ্যোগ: সংসদে প্রধানমন্ত্রী

    আদানির কাছ থেকে বেশি দামে বিদ্যুৎ কেনা কেন, সংসদে প্রশ্ন

    শেখ হাসিনা চূড়ান্ত করবেন আওয়ামী লীগের রাষ্ট্রপতি প্রার্থী: কাদের

    সিএনজি চালিয়ে হাতে ফোসকা পড়েছে শ্যামল মাওলার

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা

    মাউশির প্রকল্প: কাজ শুরুর আগেই গচ্চা ১১৬ কোটি

    ঢাকায় বিএনপির পদযাত্রা স্থগিত