Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

আউটলুকে চ্যাটের সুবিধা আনছে মাইক্রোসফট

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৬:৩৪

এবার আউটলুকে ই-মেইলের পাশাপাশি চ্যাট করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। নতুন এ সুবিধা দিতে ই-মেইল অ্যাপ আউটলুকে ব্যবসায়িক যোগাযোগের সফটওয়্যার ‘টিমস’ এর চ্যাট ফিচার যুক্ত করছে মাইক্রোসফট। ফলে ই-মেইল পাঠানোর পাশাপাশি যে কারও সঙ্গে দ্রুত বার্তা বিনিময়ের জন্য আলাদা করে মাইক্রোসফট টিমসে যেতে হবে না ব্যবহারকারীদের। 

মাইক্রোসফটের সৌজন্যে।  দ্য ভার্জের প্রতিবেদন অনুযায়ী, আগামী মার্চ মাস থেকেই এ সুবিধা ব্যবহার করা যাবে বলে জানিয়েছে মাইক্রোসফট। টিমস এবং আউটলুক—দুটিই মাইক্রোসফটের পণ্য। নতুন এ উদ্যোগের ফলে মাইক্রোসফট টিমস ও আউটলুক ব্যবহারকারীর সংখ্যা বাড়বে বলে ধারণা করছে প্রতিষ্ঠানটি। সম্প্রতি, টিমসকে আরও ব্যয়বহুল প্রিমিয়াম সংস্করণে নেওয়ার সিদ্ধান্ত নেয় মাইক্রোসফট। টিমস সফটওয়্যার ব্যবহারকারীরা শুরু থেকে যেসব সুবিধা পেতেন, এখন তা আর বিনা মূল্যে পাবেন না। কেননা, কিছু সুবিধা শুধু প্রিমিয়াম সংস্করণের জন্য ব্যবহারযোগ্য করে দিচ্ছে মাইক্রোসফট। 

গত ডিসেম্বর থেকে ৩০ দিন মেয়াদে ‘ফ্রি ট্রায়াল’ কার্যক্রম শুরু করেছে মাইক্রোসফট টিমস প্রিমিয়াম। যেখানে থাকবে ক্যাপশনের অনুবাদ, কাস্টম টুগেদার মুড, ভার্চুয়াল অ্যাপয়েন্টমেন্টসহ আকর্ষণীয় কিছু সুবিধা।

এর আগে, ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট এবং আউটলুক সফটওয়্যারগুলোতে ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি পরীক্ষা করছে বলে জানা যায়। মাইক্রোসফট পরীক্ষা করে দেখছে যে কীভাবে এই এআই মডেলগুলি ই-মেইলের উত্তরের পরামর্শ দিতে পারে বা ওয়ার্ড ব্যবহারকারীদের লেখার উন্নতিতে পরামর্শ দিতে পারে। ওপেনএআই যুক্তরাষ্ট্রভিত্তিক একটি কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণা প্রতিষ্ঠান।   

মাইক্রোসফট এরই মধ্যে ওপেনএআইয়ের জিপিটি মডেলের একটি অজানা সংস্করণকে ওয়ার্ড সফটওয়্যারের ‘স্বয়ংক্রিয় পূরণ’ বৈশিষ্ট্যে অন্তর্ভুক্ত করেছে। মডেলটিকে ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট এবং আউটলুক-এ আরও একীভূত করার জন্য কাজ করছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া, আউটলুকে অনুসন্ধানের ফলাফল গুলিকে আরও উন্নত ও প্রাসঙ্গিক করতেও মাইক্রোসফট ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করছে। তবে মাইক্রোসফট এই বৈশিষ্ট্যগুলো আনুষ্ঠানিকভাবে চালু করার পরিকল্পনা করছে কি না বা এটি আপাতত পরীক্ষামূলক কি না, তা-ও পরিষ্কার নয়।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    চাকরির সাক্ষাৎকার নেওয়ার সময় বরখাস্তের খবর পেলেন গুগলের কর্মকর্তা

    জুমে গ্রাহকসেবায় কৃত্রিম বুদ্ধিমত্তা

    জানেন কি

    টয়লেট টিস্যু বিক্রি করত নকিয়া

    কৃত্রিম বুদ্ধিমত্তায় ১০০০ কোটি ডলার বিনিয়োগ করবে মাইক্রোসফট

    বিজ্ঞাপনে একচেটিয়া নিয়ন্ত্রণ, গুগলের বিরুদ্ধে মামলা

    টিভিতে আজকের খেলা (৩১ জানুয়ারি ২০২৩, মঙ্গলবার)

    আবারও বাড়ল বিদ্যুতের দাম, কার্যকর কাল থেকে

    বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    চাকরি দেবে কর কমিশনারের কার্যালয়, পদসংখ্যা ৩০

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন