Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

সরস্বতীপূজা: কমলগঞ্জে প্রতিমাশিল্পীদের শেষ মুহূর্তের ব্যস্ততা

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৩, ১৮:১৩

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার জবলারপাড় গ্রামে প্রতিমায় রংতুলির আঁচড় দিচ্ছেন এক শিল্পী। ছবি: আজকের পত্রিকা মৌলভীবাজারের কমলগঞ্জে সরস্বতীপূজা উপলক্ষে চলছে প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ। শিল্পীরা প্রতিমার গায়ে রংতুলির কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আগামী বৃহস্পতিবার বিদ্যার দেবী সরস্বতীকে আরাধনা করবেন সনাতন ধর্মাবলম্বীরা।

আজ মঙ্গলবার সকালে কমলগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, সরস্বতীপূজাকে কেন্দ্র করে শেষ মুহূর্তে দিন-রাত প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিল্পীরা। মাটির কাজ শেষে রং দেওয়া এবং প্রতিমায় পোশাক ও অলংকার পরিয়ে দৃষ্টিনন্দনের কাজ চলছে। 

উপজেলার মাধবপুর ইউনিয়নের জবলারপাড় গ্রামের প্রতিমাশিল্পী বিলাস কুমার সিংহ জানান, তিনি সরস্বতীপূজা উপলক্ষে বিভিন্ন মন্দির, আশ্রম ও শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী প্রতিমা তৈরি করছেন। প্রতিটি প্রতিমা ১ হাজার ৫০০ থেকে ১৭ হাজার টাকা পর্যন্ত বিক্রি করেন।

কুমার সিংহের প্রতিমা তৈরির কাজে সহযোগিতা করার সময় তাঁর মেয়ে অনুরাধা সিংহা বলেন, ‘প্রতিমা তৈরি করা আমাদের ঐতিহ্য। সময় পেলে আমি বাবার কাজে সহযোগিতা করি।’ 

উপজেলার মাইজগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক দীপক পাল বলেন, সনাতন ধর্মের শিক্ষার্থীরা দেবীর আশীর্বাদ লাভের আশায় প্রতিবছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা করেন। 

কমলগঞ্জ বালিকা উচ্চবিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী দিবা চক্রবর্তী জানায়, সে প্রতিবছর দেবীর কাছে বিদ্যার জন্য প্রার্থনা করে। এবারও বিদ্যালাভ ও দেশ-জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করবে সে। 

কমলগঞ্জ উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রণীত রঞ্জন দেবনাথ বলেন, ‘কমলগঞ্জ উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ ও বাসাবাড়িতে সরস্বতীপূজা উদ্‌যাপনের প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করছি শান্তিপূর্ণভাবে পূজা-অর্চনা সম্পন্ন হবে।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঝিনাইদহে আগুনে পুড়ে নারীর মৃত্যু

    সাটুরিয়ায় সড়কের কাজে ধীর গতি, জনদুর্ভোগ চরমে

    বাকি খাইয়ে প্রায় দেউলিয়া, ঢাবির জসীমউদ্দিন হলের ক্যানটিন বন্ধ

    বাঘায় ডিজিটাল নিরাপত্তা আইনে এক যুবক গ্রেপ্তার

    সংবাদ প্রকাশের পর চট্টগ্রামে রেলের সেই কর্মচারীর অবৈধ দোকান উচ্ছেদ

    মাছ কাটা নিয়ে ঝগড়া, গায়ে আগুন দিয়ে গৃহবধূর ‘আত্মহত্যা’

    বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    চাকরি দেবে কর কমিশনারের কার্যালয়, পদসংখ্যা ৩০

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন

    ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশের জন্য

    শিল্পের পথ রুদ্ধ করা যায় না

    অন্তরের দৃষ্টি