Alexa
বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

শাবিপ্রবিতে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১৮:৪৬

শাবিপ্রবিতে গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে জাতীয় ছাত্রদলের বিক্ষোভ মিছিল ছবি: আজকের পত্রিকা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাতীয় গণতান্ত্রিক ফ্রন্টের শাবিপ্রবির শাখা জাতীয় ছাত্রদল।   

আজ সোমবার বেলা দেড়টার দিকে বিশ্ববিদ্যালয়ের কদমতলা থেকে এ মিছিল বের হয়। পরে মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে গোলচত্বরে এসে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। 

মিছিল-পরবর্তী সমাবেশে সংগঠনটির সাধারণ সম্পাদক সজীব আহমেদ জয়ের সঞ্চালনায় বক্তব্য দেন সভাপতি ওসমান গণি, সহসভাপতি ওয়াসিম মো. শামস, সাংগঠনিক সম্পাদক তুখোড় আরেং প্রমুখ। 

এ সময় বক্তারা বলেন, সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনের পরেও বিশ্ববিদ্যালয় প্রশাসন ভিত্তিহীন বিভিন্ন খাত-উপখাত দেখিয়ে গড়িমসি করে অতিরিক্ত ভর্তি ফি নিয়েই ভর্তি কার্যক্রম চালু রেখে স্বেচ্ছাচারিতা দেখিয়েছে। একই সঙ্গে অগণতান্ত্রিক ও স্বৈরাচারী মনোভাবের পরিচয় দিয়ে শিক্ষাকে বাণিজ্যিকীকরণ করছে। শাবি প্রশাসনের এমন স্বৈরাচারী আচরণের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন নেতা-কর্মীরা। 

মূলত ইউসিজি ও আইএমএফের গণবিরোধী শিক্ষানীতি বাস্তবায়ন করতে চাচ্ছে। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ পিপিপির আওতায় বিশ্ববিদ্যালয়কে যুক্ত করতে চাচ্ছে। এটা সাধারণ ছাত্রসমাজ কখনো মানবে না। তাই অবিলম্বে ভর্তি ফি যৌক্তিক পর্যায়ে এনে ভর্তি কার্যক্রম চালু করার দাবি জানাচ্ছে। 

বক্তারা আরও বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ে বেশির ভাগ শিক্ষার্থী কৃষক-শ্রমিক পরিবারের। তাঁদের ভর্তির টাকা জোগাড় করতে অনেক কষ্ট ভোগ করতে হয়। শিক্ষা কোনো পণ্য নয়, শিক্ষা মানুষের অধিকার। শাবিপ্রবি প্রশাসন ভর্তি ফি হঠাৎ বাড়িয়ে যে অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সিদ্ধান্ত নিয়েছে, আমরা ছাত্রসমাজ এর তীব্র নিন্দা জানাচ্ছি।’ 

এ সময় বক্তারা অবিলম্বে ভর্তি ফি কমিয়ে শিক্ষার্থীদের ব্যয়ভারের চাপ লাঘব করার আহ্বান জানান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    পা দিয়ে লিখে এইচএসসি পাস, হতে চান বিসিএস কর্মকর্তা

    না.গঞ্জে রেস্তোরাঁয় ঢুকে গুলির ঘটনায় মালিকদের বিক্ষোভ

    ব্রাহ্মণবাড়িয়ায় বিচারপ্রার্থীরা অংশ নিচ্ছেন মামলার শুনানিতে

    ডেমরায় ফ্ল্যাট থেকে নারীর মরদেহ উদ্ধার

    যশোরে বিএনপি কর্মীদের সঙ্গে ধস্তাধস্তিতে ৪ পুলিশ আহত, আটক ৬ 

    নোয়াখালীতে ট্রলি-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ২

    সিএনজি চালিয়ে হাতে ফোসকা পড়েছে শ্যামল মাওলার

    দেবাশীষের বিজলী হচ্ছেন বুবলী

    মেলায় আছেন হ‌ুমায়ূনও

    ফারসি ভাষা শিখল কারা

    মাউশির প্রকল্প: কাজ শুরুর আগেই গচ্চা ১১৬ কোটি