Alexa
মঙ্গলবার, ৩১ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

গবেষণা জার্নাল ‘ম্যাজিক লণ্ঠনে’ হিরো আলম

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ২১:০৩

ম্যাজিক লণ্ঠনের পাতায় হিরো আলম। ছবি: আজকের পত্রিকা চলচ্চিত্রবিষয়ক গবেষণা জার্নাল ‘ম্যাজিক লণ্ঠন’-এর ২৪তম সংখ্যা প্রকাশিত হয়েছে। এই সংখ্যায় সামাজিক যোগাযোগমাধ্যমে ‘হিরো আলম’ নামে পরিচিতি পাওয়া বগুড়ার আশরাফুল হোসেন আলমকে নিয়ে একটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 

‘সংস্কৃতিবানদের অবদমনে রাখা ‘গ্যারাইম্মা ভূত” শিরোনামে হিরো আলমকে নিয়ে ম্যাজিক লণ্ঠনের সহযোগী সম্পাদক ইব্রাহীম খলিল প্রবন্ধটি লিখেছেন। লেখায় হিরো আলমের পরিচিতি, তিনি কেন পরিচিতি পান, তাঁর মুচলেকা দেওয়া, আন্তর্জাতিক গণমাধ্যমে তাঁকে গুরুত্ব দেওয়াসহ নানা বিষয় উঠে এসেছে। 

আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, চলতি সংখ্যায় হিরো আলম ছাড়াও আছে সদ্য জীবনমঞ্চ ছেড়ে যাওয়া সংগীতকে দু-হাত ভরে দেওয়া লতা মঙ্গেশকরকে নিয়ে প্রবন্ধ। এ ছাড়া রয়েছে বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা আজিজুর রহমান, হলিউডের কৃষ্ণাঙ্গ নারী অভিনয়শিল্পী নিশেল নিকোলস ও কিংবদন্তি ভারতীয় নির্মাতা তরুণ মজুমদার স্মরণে প্রবন্ধ। 

আর চলচ্চিত্রের বর্তমান বিভাগে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দুই কালজয়ী উপন্যাস ‘শ্রীকান্ত’ ও ‘দেবদাস’ অবলম্বনে দৃশ্যমাধ্যমে উপস্থাপনের রাজনীতি-অর্থনীতি, বলিউড ও দক্ষিণ ভারতের চলচ্চিত্রের বর্তমান হালচাল ও প্রবণতা, নাইজেরিয়ার চলচ্চিত্র ইন্ডাস্ট্রি (নলিউড) এবং যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নিয়ে দুটি প্রবন্ধ রয়েছে। 

এ বছরের জানুয়ারিতে ষাণ্মাসিক এই জার্নাল প্রকাশের মধ্য দিয়ে ম্যাজিক লণ্ঠন সফলতার সঙ্গে এক যুগ অতিবাহিত করল। এই ১২ বছরে ম্যাজিক লণ্ঠন নিয়মিত ২৪টি সংখ্যা প্রকাশ করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগঠন ম্যাজিক লণ্ঠনের এই জার্নালে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা চলচ্চিত্র, সংবাদপত্র, টেলিভিশন, নিউ মিডিয়াবিষয়ক প্রবন্ধ-নিবন্ধ ও সাক্ষাৎকার লিখে থাকেন। এবারের সংখ্যায় বিভিন্ন বিষয়ে ৩০টি প্রবন্ধ রয়েছে। 

এবারের সংখ্যায় আলোচিত চলচ্চিত্র ‘হাওয়া’ নিয়ে দুটি প্রবন্ধের পাশাপাশি ‘ম্যাজিক লণ্ঠন’ আয়োজিত ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ১০ ’-এ ‘সাম্প্রতিক চলচ্চিত্র প্রবণতাতে ‘হাওয়া’র গড়ে ওঠা/নির্মাণ’ শিরোনামে কথা উপস্থাপন থাকছে নির্মাতা মেজবাউর রহমান সুমনের। এ সংখ্যায় দুই পর্বের আলোচনার প্রথম পর্ব প্রকাশিত হয়েছে। 

এ ছাড়া মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র লাল মোরগের ঝুঁটি, মালয়ালম চলচ্চিত্র বিরিয়ানি, রেহানা মরিয়ম নূরের পাশাপাশি আরও কয়েকটি প্রবন্ধে সাজানো হয়েছে চলচ্চিত্রবীক্ষণ বিভাগটি। পাশাপাশি নিয়মিত বিভাগগুলোতে রয়েছে গুরুত্বপূর্ণ সব প্রবন্ধ। তবে এ সংখ্যায় ‘ম্যাজিক স্মৃতি’, ‘ম্যাজিক আড্ডা’, ‘ম্যাজিক বাতচিত’ ও ‘নিউমিডিয়া’ বিভাগ থাকছে না। ৩২৪ পৃষ্ঠার এ পত্রিকার মূল্য ২০০ টাকা। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    ঝিনাইদহে আগুনে পুড়ে নারীর মৃত্যু

    সাটুরিয়ায় সড়কের কাজে ধীর গতি, জনদুর্ভোগ চরমে

    বাকি খাইয়ে প্রায় দেউলিয়া, ঢাবির জসীমউদ্দিন হলের ক্যানটিন বন্ধ

    বাঘায় ডিজিটাল নিরাপত্তা আইনে এক যুবক গ্রেপ্তার

    সংবাদ প্রকাশের পর চট্টগ্রামে রেলের সেই কর্মচারীর অবৈধ দোকান উচ্ছেদ

    মাছ কাটা নিয়ে ঝগড়া, গায়ে আগুন দিয়ে গৃহবধূর ‘আত্মহত্যা’

    বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    চাকরি দেবে কর কমিশনারের কার্যালয়, পদসংখ্যা ৩০

    ইউক্রেনে যুদ্ধবিমান পাঠাবেন না বাইডেন

    ভবিষ্যৎ স্মার্ট বাংলাদেশের জন্য

    শিল্পের পথ রুদ্ধ করা যায় না

    অন্তরের দৃষ্টি