Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

সাংবাদিক রোজিনার বিরুদ্ধে অধিকতর তদন্ত করবে পিবিআই

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১৫:৩০

রোজিনা ইসলাম। ফাইল ছবি প্রথম আলোর সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে সরকারি নথি ‘চুরির চেষ্টার’ অভিযোগে ‘অফিশিয়াল সিক্রেটস’ আইনে করা মামলা অধিকতর তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। আজ সোমবার ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন এ নির্দেশ দিয়েছেন।

নির্দেশে বলা হয়েছে, অধিকতর তদন্ত করবে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। আগামী ২৮ ফেব্রুয়ারি অথবা এর আগে এ তদন্ত প্রতিবেদন দাখিল করতে হবে।

আজ সকালে মামলার বাদী স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব শিব্বির আহমেদ ওসমানী আদালতে হাজির হয়ে নারাজি আবেদন করেন। আদালত তাঁর জবানবন্দি গ্রহণ করেন। পরে অধিকতর তদন্তের নির্দেশ দেন।

বাদী আদালতকে বলেন, তাঁর অভিযোগ সত্য এবং সুনির্দিষ্ট। কিন্তু তদন্ত কর্মকর্তা সঠিকভাবে তদন্ত করেননি। মামলার নথিপত্রে যা আছে, তদন্ত কর্মকর্তার তদন্ত প্রতিবেদনে তার প্রতিফলন নেই এবং মিল নেই। কাজেই আরও তদন্তের প্রয়োজন। এর আগে ১৫ জানুয়ারি বাদী তাঁর আইনজীবীর মাধ্যমে আদালতকে জানান, তিনি নারাজি দেবেন। 

নথি থেকে দেখা যায়, মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক মোর্শেদ আলম খান গত ৪ জুলাই চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছেন। চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিক রোজিনা ইসলাম নথি চুরির কোনো সত্যতা পাওয়া যায়নি। এ কারণে রোজিনা ইসলামকে অব্যাহতি দেওয়ার জন্য সুপারিশ করা হলো। 

উল্লেখ্য, ২০২১ সালের ১৭ মে দুপুরের পর স্বাস্থ্যসেবা বিভাগের সচিবের একান্ত সচিব মো. সাইফুল ইসলাম ভূঞার কক্ষে রোজিনা ইসলামকে প্রায় সাড়ে ৫ ঘণ্টা আটকে রাখা হয়। পরে রাত সাড়ে ৮টার দিকে তাঁকে শাহবাগ থানায় নিয়ে যায় পুলিশ। স্বাস্থ্যসেবা বিভাগের একজন উপসচিব তাঁর বিরুদ্ধে মামলা করেন। সেখানে তাঁর বিরুদ্ধে ১৮৬০ সালের দণ্ডবিধির ৩৭৯ ও ৪১১ ধারায় চুরি এবং ১৯২৩ সালের ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্ট’-এর ৩ ও ৫ ধারায় গুপ্তচরবৃত্তি ও রাষ্ট্রীয় গোপন নথি নিজের দখলে রাখার অভিযোগ আনা হয়। 

মামলার এজাহারে বলা হয়েছে, রোজিনা যেসব নথির ‘ছবি তুলেছেন’, তার মধ্যে ‘টিকা আমদানি’-সংক্রান্ত কাগজপত্রও ছিল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     

    রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র থেকে তামার তার চুরির সময় আটক ২ 

    ভুয়া কাগজ বানিয়ে বাসা দখলের অভিযোগ আ. লীগ নেত্রীর বিরুদ্ধে

    দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা, মোটরসাইকেল আরোহীর মৃত্যু

    বাকৃবি সাংবাদিক সমিতির সভাপতি আশিক, সম্পাদক আতিক

    শুধু সেলফি না, একতারা মার্কায় ভোটটা দিয়েন: হিরো আলম

    বিশ্ববিদ্যালয়ে সেকেন্ড টাইম ভর্তির দাবিতে আন্দোলনের নেতৃত্ব দেওয়া দুই শিক্ষার্থী আটক 

    স্মার্ট পোশাকের ঝলক

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    মুজার সঙ্গে জেফারের নতুন গান

    জানেন কি

    প্রতিদিন ছড়িয়ে পড়ছে নতুন ৪ লাখ কম্পিউটার ভাইরাস

    নতুন অনুষ্ঠান নিয়ে দুরন্ত টিভির নতুন মৌসুম

    চলচ্চিত্র প্রযোজনায় শমী