Alexa
রোববার, ২৯ জানুয়ারি ২০২৩

সেকশন

epaper
 

কাজ শেষ করেও মজুরি বঞ্চিত ২৫০০ শ্রমিক

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ১৩:৩৩

কাজ শেষ করেও মজুরি বঞ্চিত ২৫০০ শ্রমিক হতদরিদ্রের কর্মসৃজন কর্মসূচিতে প্রতি সপ্তাহে মজুরি পরিশোধের কথা থাকলেও রংপুরের গঙ্গাচড়ায় আড়াই হাজারের বেশি শ্রমিক পুরো মেয়াদ শেষ করেও কোনো টাকা পাননি বলে অভিযোগ করেছেন। সময়মতো পারিশ্রমিক না পেয়ে তাঁরা পরিবার নিয়ে অতিকষ্টে দিনযাপন করছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয় সূত্রে জানা গেছে, কর্মসৃজন কর্মসূচি প্রকল্পে গঙ্গাচড়ায় ২ হাজার ৬১৬ জন শ্রমিক আছেন। প্রকল্পের আওতায় তাঁরা ৪০ দিন কাজ করেছেন। তাঁদের মজুরি বাবদ বরাদ্দ দেওয়া হয় ৪ কোটি ২০ লাখ ১৮ হাজার টাকা। গত ২৬ নভেম্বর কাজ শুরু হয়ে ১৮ জানুয়ারি শেষ হয়েছে।

বিধি অনুযায়ী, এ প্রকল্পে কাজ করে মজুরি হিসেবে একজন সাধারণ শ্রমিক দৈনিক ৪০০ টাকা আর দলনেতা পাবেন ৪৫০ টাকা। প্রতি সপ্তাহে এই মজুরির টাকা পরিশোধের কথা। কিন্তু গঙ্গাচড়ার ৯ ইউনিয়নের শ্রমিকদের ৪০ কর্মদিবস শেষ হয়েছে প্রায় এক সপ্তাহ আগে। কিন্তু এখনো মজুরি পাননি শ্রমিকেরা।

কোলকোন্দ ইউনিয়নের কুড়িবিশ্বা গ্রামের রুহুল আমিন বলেন, ৪০ দিন কাজ করে এক টাকাও পাননি। কাজ করে যদি উপাস থাকা লাগে, তাহলে এই কাজ করে লাভ কী?

সদর ইউনিয়নের বোল্লারপাড় গ্রামের মোহছেনা বেগম বলেন, এবার টাকা দেওয়ার কোনো নাম নাই? সপ্তাহে সপ্তাহে মোবাইলে টাকা পাব বলে জানানো হয়েছিল। কিন্তু কাজ শেষ করেও কোনো টাকা পাননি। টাকা না পেয়ে খুব কষ্টে আছেন। টাকা পাবেন পাবেন করে প্রায় আট হাজার টাকা ধার করে খরচ করেছেন। এখন পাওনাদার টাকার জন্য প্রতিদিন বাড়ি আসেন। কাজের টাকাগুলা দিলে খুব ভালো হয়।

শুধু রুহুল বা মোহছেনা নন, টাকা না পেয়ে কষ্টে আছেন উপজেলার বিভিন্ন ইউনিয়ন আড়াই হাজার শ্রমিক। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মুনিমুল হক বলেন, ‘প্রকল্পের শ্রমিকদের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়া হয়। আমরা ২৫ দিনের কাজের প্রতিবেদন পাঠিয়েছি তো। তাঁরা ২৫ দিনের কাজের টাকা তাঁদের মোবাইল ফোনের মাধ্যমে পেয়ে যাবেন।’ 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
     
    ভোটের মাঠে

    নৌকার দুর্গে নীরব বিএনপি

    ওই দেখা যায় ঝিনুক স্টেশন

    আজ রাজশাহীতে ২৫ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

    পড়ে থেকে নষ্ট হচ্ছে কোটি টাকার কোচ

    চিকিৎসার আগে মন ভরে ফুলের সৌন্দর্যে

    এক দশকে আবাদি জমি কমেছে ৬০ শতাংশ

    দুই দিনের কর্মবিরতিতে সিঅ্যান্ডএফ এজেন্টরা 

    ফেসবুকে স্ট্যাটাস দিয়ে গ্যাস ট্যাবলেট সেবন, চিকিৎসাধীন যুবকের মৃত্যু

    চট্টগ্রামে আসবাব মেলা শুরু ১ ফেব্রুয়ারি

    নির্জন স্থানে ডেকে নিয়ে মুক্তিপন আদায় করতেন তাঁরা

    হবিগঞ্জে অর্থ আত্মসাৎ মামলায় আরও ৩ জন কারাগারে

    নেত্রকোনায় ময়লার ভাগাড়ে যুবকের গলা কাটা লাশ